কফির ফেসপ্যাকেই সুস্থ থাকবে ত্বক! ঘরোয়া উপায়ে ফেস প্যাক বানাবেন কীভাবে, জানুন

কে বলেছে, শুধু শীতেই কফি খাওয়া যায়। সকালে উঠেই ধোঁয়া ওঠা কফি বা অফিসে গরম গরম কফির চুমুকে কাজের মজা নেওয়া স্বাভাবিক ঘটনা।

কফির ফেসপ্যাকেই সুস্থ থাকবে ত্বক! ঘরোয়া উপায়ে ফেস প্যাক বানাবেন কীভাবে, জানুন
ছবিটি প্রতীকী
aryama das

|

Jun 01, 2021 | 11:28 AM

প্রাক বর্ষায় বা গরমে প্যাচপ্যাচে আবহাওয়াতেও কফি খেতে পারেন। না এতে কোনও ভুল নেই। খাওয়ার পাশাপাশি কফি কাজে লাগতে পারে রূপচর্চাতেও। কারণ কফিতে রয়েছে, দুর্দন্তা এক্সফোলিয়েটর ও এর কারণে শরীরের রক্ত সঞ্চালনে উন্নতি ঘটাতে সাহায্য করে, যা ব্রণ, সেলুলাইটকে হ্রাস করে। কফিতে রয়েছে পর্যাপ্ত পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। কফির ফেস প্যাক ব্যবহার করলে মুখমন্ডলের মধ্যে জমে থাকা মৃতকোষগুলিকে দূরে সরিয়ে ত্বককে আরও মসৃণ ও উজ্জ্বল দেখায়।

সব ধরনের স্কিনের জন্যই কফির ফেস প্যাক ব্যবহার করা যায় । ঘরোয়া উপায়েই বানিয়ে নিতে পারেন কফির উপকারী ফেসপ্যাক। ত্বকের যেকোনও সমস্যার সমাধান ঘটবে কফির গুণে, এমনটা আশ্বাস দিচ্ছেন বিশেষজ্ঞরা।

উজ্জ্বল ত্বকের জন্য ঘরোয়া উপায় কীভাবে কফির ফেস প্যাক বানাবেন , দেখে নিন এখানে…

কী কী লাগবে- ১ টেবিল স্পুন কফি পাউডার, ১ ১/২ টেবিল স্পুন কাঁচা দুধ।

কীভাবে করবেন- একটি বোলের মধ্যে কাঁচা দুধের মধ্যে কফি পাউডার দিয়ে ভাল করে মিশিয়ে নিতে হবে। মুখমণ্ডলের মধ্যে ব্যবহার করার আগে মুখটি ভাল করে পরিস্কার করে নিন। এবার এই ফেস প্যাকটি মুখে ও গলায় লাগিয়ে নিন। ১০-১৫ মিনিট পর ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুবার এই ফেস প্যাক ব্যবহার করলে উপকার পাবেন।

ত্বকে ফর্সা ভাব আনতে কফি ফেস প্যাক

কৃষ্ণ বর্ণ থেকে ফর্সা হওয়ার জন্য এই ফেসপ্যাক মোটেই নয়। সেটি হওয়ারও নয়। মানুষের থেকে কখনওই বড় হয়ে ওঠে না। এই প্রতিবেদনটি মোটেই এই ধারণাকে উস্কায় না। তবে রূপচর্চায় ঘাটতি হলে মুখের লাবণ্য চলে যায়। কফিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, যা ত্বকের মধ্যে শুষ্কতা, বলিরেখা, কালো ছোপ দূর করতে একটি ফেস প্যাক বানাতে পারেন।

আরও পড়ুন: আসছে বর্ষা! কেমন হবে বৃষ্টি দিনে ত্বকের যত্ন?

কী কী লাগবে- ১ টেবিলস্পুন কফি পাউডার, ১ টেবিলস্পুন হলুদ ও ১ টেবিলস্পুন দই

কী ভাবে করবেন- একটি বোলে দই, হলুদ ও কফিপাউডার ভাল করে মিশিয়ে নিন। যতক্ষণ না গাঢ় হয়ে উঠছে, ততক্ষণ ব্লেন্ড করতে থাকুন। পরিস্কার মুখে ও গলাতে প্যাকটি উপর থেকে নীচে, এই মোশনে ব্যবহার করুন।২০ মিনিট রাখুন। শুকিয়ে গেলে স্বাভাবিক জল দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুবার এই ফেস প্যাকটি ব্য়বহার করলে উপকার পাবেন।

পিম্পলসের জন্য কফি ফেস প্যাক

কফিতে রয়েছে পর্যাপ্ত পরিমাণে অ্যান্টি ব্যাকটেরিয়াল ও অ্যান্টি-মাইক্রোবাইয়ালের সম্পদ। যাঁদের মুখে ব্রণ হওয়ার প্রবণতা বেশি তাঁদের জন্য দারচিনি অত্যন্ত ভাল। এছাড়া নারকেল তেল মৃতকোষ সরিয়ে ফেলে ব্রণর প্রবণতা হ্রাস করে।

কী কী লাগবে- ১ টেবিলস্পুন কফি পাউডার, ১/২ টেবিলস্পুন নারকেল তেল, ১ /৪ চা চামচ দারচিনির পাউডার

কীভাবে করবেন- একটি বোলে কফি পাউডার, দারচিনি গুঁড়ো, নারকেল তেল একসঙ্গে মিশিয়ে একটি প্যাক বানান। পরিস্কার মুখের মধ্যে ওই প্যাকটি ভাল করে ব্যববাহ করুন। ২০ মিনিট রাখার পর স্বাভাবিক জল দিয়ে ধুয়ে ফেলবেন। ত্বক নরম রাখার জন্য পছন্দের ময়শ্চারাইজার ব্যবহার করতে পারেন। সপ্তাহে একবার ব্যবহার করলেই মিলবে সুফল।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla