DIY Beauty Tips: এভাবে ব্যবহার করুন পাকা পেঁপের মিশ্রণ, ত্বক ও চুলের সমস্যা থেকে চিরতরে মুক্তি মিলবে

Papaya for skin and hair: বলিরেখা, পিগমেনটেশন, ট্যান, চুল পড়া, রুক্ষ চুলের সমস্যা নিমেষে দূর করে দেয় পেঁপে। কীভাবে ব্যবহার করবেন, দেখে নিন...

DIY Beauty Tips: এভাবে ব্যবহার করুন পাকা পেঁপের মিশ্রণ, ত্বক ও চুলের সমস্যা থেকে চিরতরে মুক্তি মিলবে
Follow Us:
| Updated on: Oct 28, 2022 | 1:08 PM

ত্বক ও চুলের যত্ন নিতে গেলে ডায়েটের দিকে কড়া নজর দেওয়া জরুরি। বিশেষত, মরশুমি ফল ত্বক ও চুলের বিশেষ যত্ন নেয়। মরশুমি ফল খাওয়ার মতো উপকারিতা আর কিছুতে নেই। কিন্তু মরশুমি ফলের দু’কুচি যদি ত্বক বা চুলে লাগিয়ে নেন, তাহলে অনেক উপকার মিলবে। এমনই একটি ফল হল পেঁপে। এখন সারা বছর পাকা পেঁপে পাওয়া যায়। বলিরেখা, পিগমেনটেশন, ট্যান, চুল পড়া, রুক্ষ চুলের সমস্যা নিমেষে দূর করে দেয় পেঁপে। পেঁপের মধ্যে লাইকোপেন নামের অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এটি ত্বকের বার্ধক্যের প্রক্রিয়াকে ধীর করে দেয়। পাশাপাশি এই ফলের মধ্যে রয়েছে ভিটামিন সি, যা ত্বকের কোলাজেন নামক প্রোটিন গঠনে সাহায্য করে। ঘরোয়া উপায়ে কীভাবে পেঁপেকে কাজে লাগাবেন, দেখে নিন…

১) পাকা পেঁপেকে চটকে মেখে নিন। এতে দুই টেবিল চামচ টক দই যোগ করুন। দুটো উপাদানকে ভাল করে মিশিয়ে নিন। এবার এটা চুলে লাগান এবং আধ ঘণ্টা চুলে লাগিয়ে রেখে দিন। এরপর মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। পেঁপের এই হেয়ার মাস্ক চুল পড়া কমিয়ে দেবে।

২) পাকা পেঁপেকে চটকে মেখে নিন। এর সঙ্গে একটা পাকা কলাও চটকে মেখে নিন। এবার এই মিশ্রণটি চুলে লাগিয়ে নিন। এরপর চুলে শাওয়ার ক্যাপ লাগিয়ে নিন। ৪৫ মিনিট রাখার পর শ্যাম্পু করে নিন। এই হেয়ার মাস্ক নিস্তেজ চুলে উজ্জ্বলতা এনে দেবে।

৩) ত্বকের উজ্জ্বলতা এনে দিতেও একইভাবে কার্যকর পেঁপে। পাকা পেঁপে ও পাকা কলা একসঙ্গে পেস্ট বানিয়ে নিন। এতে সামান্য লেবুর রস যোগ করুন। মিনিট পনেরো রাখার পর জল দিয়ে ধুয়ে ফেলুন। এতে ত্বকের যাবতীয় দাগছোপ, ফুসকুড়ি ইত্যাদি দূর হয়ে যাবে।

৪) ট্যান তুলতে ব্যবহার করুন পাকা পেঁপেকে। পাকা পেঁপে ও পাকা কলা একসঙ্গে পেস্ট বানিয়ে নিন। এতে ডিমের সাদা অংশ মিশিয়ে নিন। এবার এটা মুখের পাশাপাশি হাত,পায়েও লাগাতে পারেন। ২০ পর শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন। এতে ত্বক ভাল থাকবে।

৫) দুধ ত্বকের জন্য ভীষণ উপকারী। ত্বকে বার্ধক্যের ছাপ এড়াতে পাকা পেঁপের পেস্টের সঙ্গে কাঁচা দুধ মিশিয়ে নিন। এবার এটা সারা মুখে লাগিয়ে ১৫-২০ মিনিট অপেক্ষা করুন। ফেসপ্যাক শুকিয়ে গেলে হালকা গরম জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এই ফেসপ্যাক আপনার ত্বকের যৌবন ধরে রাখবে।

৬) শীতের মরশুম আসছে। এই সুযোগে বানিয়ে নিন পাকা পেঁপে ও কমলালেবুর ফেসপ্যাক। পাকা পেঁপের পেস্ট বানিয়ে নিন। এতে ২ চামচ কমলালেবুর রস যোগ করুন। এবার এটা সারা মুখে লাগান এবং আধ ঘণ্টা অপেক্ষা করুন। এরপর জল দিয়ে ধুয়ে ফেলুন।