Winter Skincare Routine: শীতকালে ত্বকের আরেকটু যত্ন নিন! মেনে চলুন মাত্র ৪টি ধাপ

ত্বকের বিভিন্ন সমস্যার হাত থেকে রেহাই পাওয়ার ক্ষেত্রে ঘরোয়া প্রতিকার সবচেয়ে ভাল সমাধান। কিন্তু অনেক সময় এই সমাধানগুলি শীতের ত্বকের সমস্যার বিরুদ্ধে সঠিক ভাবে কাজ নাও করতে পারে।

Winter Skincare Routine: শীতকালে ত্বকের আরেকটু যত্ন নিন! মেনে চলুন মাত্র ৪টি ধাপ
শীতকালে ত্বকের যত্ন নিন

শীতের সময় সবচেয়ে বড় কাজ হল ত্বকের যত্ন নেওয়া। শীতের মরসুম ফুসকুড়ি, শুকনো এবং ফ্লেকি প্যাচের মতো সমস্যা নিয়ে আসে। এই সব সমস্যা ত্বক ডিহাইড্রেশনের লক্ষণ। এর ফলে হ্রাস পায় ত্বকের আর্দ্রতা। এই সমস্ত ত্বকের বিভিন্ন সমস্যার হাত থেকে রেহাই পাওয়ার ক্ষেত্রে ঘরোয়া প্রতিকার সবচেয়ে ভাল সমাধান। কিন্তু অনেক সময় এই সমাধানগুলি শীতের ত্বকের সমস্যার বিরুদ্ধে সঠিক ভাবে কাজ নাও করতে পারে। তবে সহজ ৪টি স্টেপ অনুসরণ করে আপনি নিজেই ত্বকের যত্ন নিতে পারবেন।

প্রতিদিন ত্বক এক্সফোলিয়েট করুন

শীতকালে, আমরা প্রায়শই অনুভব করি যে আমাদের ত্বকের এক্সফোলিয়েশনের প্রয়োজন নেই। কিন্তু, বাস্তবে, শীতকালে মৃত ত্বকের কোষের জন্ম বেশি হয়। এটি ফলিকলগুলিকে আটকে দেয় এবং ত্বকের বিকিরণের ক্ষেত্রে বাধা হিসাবে কাজ করে। অতএব, মৃত ত্বকের বিল্ডআপ থেকে মুক্তি পেতে সপ্তাহে দুবার আপনার ত্বক এক্সফোলিয়েট করুন। এক্সফোলিয়েশন সিরাম এবং ময়েশ্চারাইজারের কার্যকারিতা বাড়াতেও সহায়তা করে, যার ফলে হাইড্রেশনের স্তর বজায় রাখতেও সুবিধা হয়।

সঠিক ময়েশ্চারাইজার বেছে নিন

ত্বক অনুযায়ী সব সময় সঠিক ময়েশ্চারাইজার বেছে নিন। তবে যেহেতু প্রশ্ন শীতকালের, তাই আপনাকে এমন ময়েশ্চারাইজার বেছে নিতে হবে যা দীর্ঘ সময় পর্যটন ত্বকের প্রয়োজনীয় তেল লক করতে পারে। আপনি সেই ময়েশ্চারাইজার দিনে দুবার ব্যবহার করতে পারেন। যদি আপনার ত্বকে অত্যন্ত শুষ্ক হয়ে থাকে, তাহলে তেল-ভিত্তিক ময়েশ্চারাইজার বেছে নিতে পারেন। জল-ভিত্তিক ময়েশ্চারাইজার গ্রীষ্মের জন্য দুর্দান্ত, তবে শীতকালে সেগুলি কার্যকর হয় না কারণ এগুলি প্রায়শই আপনার ত্বক শোষণ করে নেয়।

স্কিন বুস্টার

যেহেতু হাইলিউরোনিক অ্যাসিড ত্বকের হাইড্রেশন, অ্যান্টি-রিঙ্কল এজেন্সি, হিলিং এজেন্ট এবং অ্যান্টিঅক্সিডেন্ট সহ প্রচুর উপকারিতা নিয়ে আসে, তাই বিশ্বজুড়ে স্কিনকেয়ার বিশেষজ্ঞরা পরামর্শ দেন যে, শীতের সময় হাইড্রেশন বজায় রাখার সর্বোত্তম উপায় হল হাইলিউরোনিক অ্যাসিড। এটি সমস্ত ধরণের ত্বকের জন্য উপযুক্ত, এবং ত্বক বিশেষজ্ঞরা পরামর্শ দেন যে যখন ত্বকের হাইড্রেশনের প্রয়োজন হয় তখন হাইলিউরোনিক অ্যাসিড-ভিত্তিক পণ্যগুলির দিকে বিশেষ নজর দেওয়া উচিত।

শীতের জন্য ডিআইওয়াই ফেসমাস্ক

ফেস মাস্ক আপনার ত্বককে হাইড্রেট করতে পারে, ময়লা অপসারণ করতে পারে এবং ত্বকের ছিদ্রগুলি উন্নত করতে সহায়তা করতে পারে। মধু এবং মালাই বা দুধের ফেসমাস্ক শীতের জন্য সর্বোত্তম। এটি আপনার ত্বককে ময়েশ্চারাইজ করে, যার ফলে ত্বক কোমল ও নরম ওঠে ওঠে। তার সঙ্গে মধু আপনার মুখের ফুসকুড়ি এবং ব্রণ বৃদ্ধির জন্য দায়ী ব্যাকটেরিয়া থেকে আপনার ত্বক পরিষ্কার করতে সহায়তা করে। এক চামচ মালাইয়ের সঙ্গে হাফ চামচ মধু মিশিয়ে ত্বকের ওপর প্রয়োগ করুন। ১৫ মিনিট রেখে দিন ধুয়ে ফেলুন।

আরও পড়ুন: ফেসিয়াল টুল থেকে শুরু করে ঘরোয়া প্রতিকার, আগামী বছরে স্কিন কেয়ার ট্রেন্ডে কী পরিবর্তন আসতে চলেছে জানেন?

Click on your DTH Provider to Add TV9 Bangla