ভেজা চুলে ঘুম চরম ক্ষতিকর, হতে পারে খুশকি-ফাঙ্গাল ইনফেকশন

ভেজা চুলে শুয়ে পড়লে যেহেতু ফাঙ্গাল ইনফেকশনের সম্ভাবনা থাকে, তাই খুশকি দেখা দিতে পারে মাথায়। এই খুশকির থেকে ত্বকের নানা সমস্যা দেখা দেয়। তার মধ্যে অন্যতম ব্রনর সমস্যা।

ভেজা চুলে ঘুম চরম ক্ষতিকর, হতে পারে খুশকি-ফাঙ্গাল ইনফেকশন
ভঙ্গুর হয়ে যেতে পারে আপনার চুল।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 01, 2021 | 6:38 PM

গরমকালে ভেজা চুলে ফ্যানের তলায় ঘুমিয়ে পড়ার একটা আলাদা আরাম রয়েছে। কিন্তু আরামের আমেজ নিতে গিয়ে অজান্তেই যে আপনি নিজের কত ক্ষতি করে ফেলছেন তা হয়তো জানা নেই। তাই এবার থেকে একটা জিনিস অতি অবশ্যই মাথায় রাখুন, ভেজা চুলে কখনই ঘুমাবেন না।

এর ফলে কী কী হয়-

১। ভেজা অবস্থায় চুল খুলে বালিশে মাথা দিয়ে ঘুমিয়ে পড়লে চুল ভঙ্গুর হয়ে যেতে পারে। তার কারণ, ঘুমের সময় আপনি এপাশ-ওপাশ করবেন। তখন বারবার বালিশের ঘষা খাবে ভেজা চুল। এর ফলে চুল ভঙ্গুর জাতীয় হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

২। চুল ভাল করে না শুকোলে, ভেজা অবস্থায় শুয়ে পড়লে চুলে গোড়ার অংশ ভিজেই থেকে যায়। এর ফলে চুলের গোড়া আলগা হয়ে যেতে পারে। তার ফলে বাড়তে পারে চুল পড়ার পরিমাণ।

৩। ভেজা চুল থেকে বিভিন্ন ফাঙ্গাল ইনফেকশন হতে পারে। চুল ভিজে থাকা অবস্থায় শুয়ে পড়লে ভেজা অংশ শুকায় না। অথচ শরীরে সব অংশের ভেজা ভাব শুকিয়ে যায়। এই দু’ধরনের অর্থাৎ আর্দ্র এবং শুষ্ক পরিবেশ ব্যাকটেরিয়া বেড়ে ওঠার আদর্শ জায়গা। যার ফলে বিভিন্ন ফাঙ্গাল ইনফেকশন হতে পারে।

৪। ভেজা চুলে শুয়ে পড়লে যেহেতু ফাঙ্গাল ইনফেকশনের সম্ভাবনা থাকে, তাই খুশকি দেখা দিতে পারে মাথায়। এই খুশকির থেকে ত্বকের নানা সমস্যা দেখা দেয়। তার মধ্যে অন্যতম ব্রনর সমস্যা।

৫। এ ছাড়াও ভেজা চুল থেকে মাথায় জল বসে যায়। যার ফলে ঠান্ডা লেগে সর্দি-কাশির সমস্যা দেখা দিতে পারে। মাথাভার হয়ে থাকতে পারে। জ্বরও হতে পারে।