Skin Care Tips: শুধু চুলের নয়, খুব সহজ উপায়ে উজ্জ্বল ত্বক পেতে ব্যবহার করুন শিকাকাই পাউডার!

আয়ুর্বেদিক ঔষধি উদ্ভিদ হিসাবে সারা দেশে বেশ জনপ্রিয়। উদ্ভিদ থেকে সর্বাধিক সুবিধা পেতে অনেকেই বাড়িতে সাবান বা বডিওয়াশ হিসেবে শিকাকাই ব্যবহার করেন। ত্বকের পুষ্টির জন্য এই ভেষজ উপাদান যথেষ্ট কার্যকরী।

Skin Care Tips: শুধু চুলের নয়, খুব সহজ উপায়ে উজ্জ্বল ত্বক পেতে ব্যবহার করুন শিকাকাই পাউডার!
অল্প সময়ের মধ্যে উজ্জ্বল ত্বক পেতে এটি একটি অসাধারণ ফেসপ্যাক
Follow Us:
| Edited By: | Updated on: Sep 28, 2021 | 7:37 AM

অধিকাংশই জানেন, শিকাকাই আদতে চুলের যত্নের জন্য সর্বাদিক ব্যবহৃত যত্নের জন্যও শিকাকাই একটি দুর্দান্ত ভেষজ উপাদান। শিকাকাই এর বৈজ্ঞানিক নাম সেনেগালিয়া রুগাটা। এটি শ্যাম্পুর আদর্শ উপকরণ হিসাবে সুরিচিত। চিন এবং গ্রীষ্মমন্ডলীয় এশিয়ার মধ্য ও দক্ষিণ ভারতের উষ্ণ সমভূমিতে শিকাকাই চাষ করা হয়ে থাকে। আয়ুর্বেদিক ঔষধি উদ্ভিদ হিসাবে সারা দেশে বেশ জনপ্রিয়। উদ্ভিদ থেকে সর্বাধিক সুবিধা পেতে অনেকেই বাড়িতে সাবান বা বডিওয়াশ হিসেবে শিকাকাই ব্যবহার করেন। ত্বকের পুষ্টির জন্য এই ভেষজ উপাদান যথেষ্ট কার্যকরী।

বডিওয়াশ হিসেবে শিকাকাই

শিকাকাই ব্যবহার করে বডি ওয়াশ করা বেশ সহজ একটি উপায়। এটি ত্বক সম্পর্কিত সমস্যাগুলির বিরুদ্ধে লড়াই করতে এবং উজ্জ্বল ত্বকের জন্য সহায়তা করে। চালের কাঞ্জি তৈরি করে শুরু করুন, যার অর্থ চালকে অতিরিক্ত জল দিয়ে সেদ্ধ করুন এবং তারপর চাল সেদ্ধ হয়ে গেলে অতিরিক্ত জল সরিয়ে রাখুন। ভাতের ফ্যান ঠান্ডা হতে দিন এবং শিকাকাই গুঁড়া তাতে মিশিয়ে নিন ভাল করে। এতে যে কোন অপরিহার্য তেল বা গোলাপ জল যোগ করতে পারেন।

স্ক্রাবের জন্য শিকাকাই

ত্বকের সবচেয়ে সাধারণ সমস্যাগুলির মধ্যে একটি হল ফুসকুড়ি। এটি কেবল অপ্রীতিকরই নয় বরং আপনাকে সারাক্ষণ বিরক্তও করে। আপনি এই সমস্যার বিরুদ্ধে লড়াই করতে শিকাকাই পাউডার ব্যবহার করতে পারেন। শিকাকাই একটি জনপ্রিয় আয়ুর্বেদিক উদ্ভিদ যার মধ্যে দারুণ অ্যান্টিসেপটিক বৈশিষ্ট্য রয়েছে। চিকিত্সার জন্য, গরম জলেতে কাঁচা হলুদ ভিজিয়ে রাখুন এবং তারপর এটি একটি পেস্ট তৈরি করুন। তারপর শিকাকাই শুঁটিগুলি কালো না হওয়া পর্যন্ত আগুন ব্যবহার করুন। পরে সেগুলোকে পিষে গুঁড়ো তৈরি করুন। দুটো মিশিয়ে দুধ যোগ করে একটি প্যাক তৈরি করুন। যেখানে যেখানে র‍্যাসেস বা ফুসকুড়ি হয়েছে, সেখানে সেখানে এই প্যাক ব্যবহার করুন।

শিকাকাই পেস্ট

আপনি সহজেই বাড়িতে শিকাকাই পেস্ট তৈরি করতে পারেন। শিকাকাই গুঁড়া নিন, হলুদ গুঁড়ো দিয়ে ভাল করে মিশিয়ে নিন। এরপর তাতে দুধ যোগ করে উপকারী পেস্ট তৈরি করুন। আপনি এতে পছন্দের তেল যোগ করতে পারেন।

ত্বকের কালচে দাগের জন্য শিকাকাই

ত্বকের কালচে দাগ কমাতে শিকাকাই ব্যবহার করা খুব সহজ উপায়। এর জন্য আপনাকে যা করতে হবে তা হল ২ চা চামচ শিকাকাই পাউডারের সঙ্গে এক চা চামচ ক্রিম, বাদামের গুঁড়ো এবং হলুদ মেশান। পরে দুই চামচ মধু মিশিয়ে বডি স্ক্রাব হিসেবে ব্যবহার করুন। এই পেস্ট ত্বকের মৃতকোষ দূর করতে এবং আপনার ত্বকে প্রাকৃতিক উজ্জ্বলতা আনতে সাহায্য করে। অল্প সময়ের মধ্যে উজ্জ্বল ত্বক পেতে এটি একটি অসাধারণ ফেসপ্যাক।

আরও পড়ুন: Cracked Lip Care: শীত আসতে না আসতেই ঠোঁট শুকিয়ে ফেটে যাচ্ছে? রইল সাতটি গোপন টিপস…