Skin Care Tips: নখের চারপাশের ত্বককে পরিস্কার ও সুস্থ করতে মেনে চলুন তিনটি মোক্ষম উপায়!

ত্বকের পরিচর্চার পাশাপাশি নখ ও নখের চারপাশে ত্বকেরও খেয়াল রাখা দরকার। সবসময় আঙুলগুলিকে পরিস্কার-পরিচ্চন্ন রাখা উচিত। তাতে নখের চারপাশে কিউটিকলগুলিকে শক্ত, রুক্ষতা থেকে বাঁচাতে সাহায্য করে।

Skin Care Tips: নখের চারপাশের ত্বককে পরিস্কার ও সুস্থ করতে মেনে চলুন তিনটি মোক্ষম উপায়!
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Jan 20, 2022 | 8:30 AM

আবহাওয়ার পরিবর্তন ও অন্যান্য আভ্যন্তরীন বা বাহ্যিক কারণে নখের চারপাশের ত্বক বেশ প্রবাবিত হয়। কখনও ত্বকের চামড়া খসতে (Dry Skin) দেখা যায়। আবার কখনও ব্যথাও অনুভব হয়।নিজেকে সুস্থ রাখতে মানুষ বিভিন্ন নিয়ম মেনে চলে। রুক্ষ, কালো ছোপ ধরা ও খসখসে ত্বকের জন্য একটি অস্বাস্থ্যকর জীবনধারার (Unhealthy Lifestyle) লক্ষণ দেখা যায়। ত্বকের পরিচর্চার (Skin Care Tips) পাশাপাশি নখ ও নখের চারপাশে ত্বকেরও খেয়াল (Skin Care) রাখা দরকার। সবসময় আঙুলগুলিকে পরিস্কার-পরিচ্চন্ন (Clean Skin) রাখা উচিত। তাতে নখের চারপাশে কিউটিকলগুলিকে (cuticles) শক্ত, রুক্ষতা থেকে বাঁচাতে সাহায্য করে।

নখের চারপাশে নরম ও সংবেদনশীল ত্বকের জন্য কী কী করবেন, তা জেনে নিন এখানে…

লেবুর রস মিশিয়ে গরম জল দিয়ে আঙুল ধুয়ে ফেলুন

একটি পাত্রে গরম জল নিন। তাতে আধ চা চামচ তাজা লেবুর রস দিয়ে ভাল করে নেড়ে নিন। এবার আঙুলগুলি ডুবিয়ে লেবুর জলের ১০ মিনিট ডুবিয়ে রাখুন। এতে শক্ত হয়ে যাওয়া কিউটিকলগুলি নরম হয়। ত্বকের মৃত কোষ অপসারণ করতে সহায়তা করে। লেবুর রস নখের চারপাশের ত্বককে হালকা করতে সাহায্য করে।

বেসন, হলুদ ও দইয়ের স্ক্রাব তৈরি করুন

একটি পাত্রের মধ্যে তিন চা চামচ বেসন এবং দুই চা চামচ দই মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। এই মিশ্রণে ১/৪ চা চামচ হলুদ যোগ করে পেস্টটি আরও একবার ভালভাবে মিশিয়ে নিন। এবার এই পেস্টটি আঙুলের চারপাশে ব্য়বহার করে পাঁচ মিনিটের জন্য বৃত্তের আকারে মাসাজ করুন।আলতো করে ঘষে নিন। এরপর হালকা গরম জলে হাত ধুয়ে ফেলুন।

আঙুলগুলি হাইড্রেট করুন

নখের চারপাশের ত্বককে হাইড্রেট রাখতে কার্।করী ময়েশ্চারাইজার ব্যবহার করুন। ময়েশ্চারাইজিং ক্রিম কয়েক ফোঁটা নিন। আপনার আঙুলে একটি ভাল মাসাজ করুন।

এই তিনটি পদ্ধতি রুটিন মেনে ৩-৪ দিনে অন্তত একবার করে করলে নখের চারপাশের ত্বক সুস্থ ও পরিস্কার রাখতে পারবেন।

আরও পড়ুন: Skin Pigmentation: ত্বকের উপর কালো ছোপ হঠাতে মেনে চলুন এই ৫ ঘরোয়া টিপস