Skin Care Tips: শেভিং করতে গিয়ে গভীরভাবে কেটে গিয়েছে! ত্বকের যত্নের জন্য রয়েছে সহজ ও গুরুত্বপূর্ণ টিপস

শেভ করার ফলে কেটে যাওয়া অংশের যত্ন নেওয়ার জন্য কয়েকটি গুরুত্বপূর্ণ টিপস রয়েছে, সেগুলি কী কী , তা একনজরে জেনে নিন...

Skin Care Tips: শেভিং করতে গিয়ে গভীরভাবে কেটে গিয়েছে! ত্বকের যত্নের জন্য রয়েছে সহজ ও গুরুত্বপূর্ণ টিপস
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Jan 25, 2022 | 8:40 AM

কোভিডের কারণে বাইরে বের হওয়া বেশ আতঙ্কের কারণ হয়ে গিয়েছে। ফলে পার্লারে গিয়ে খানিকটা নিজের জন্য সময় বের করাও দুষ্কর। আইব্রো (EyeBrow) বা ঠোঁটের উপর অবাঞ্ছিত লোম (Unwanted Hair) ছেটে ফেলা বা ওয়াক্সিং (Waxing) করার জন্য ঘন ঘন পার্লারে যাওয়া বন্ধ হয়ে গিয়েছে। এদিকে এইগুলি না করলেও নয়। তাই বাড়িতেই নিজে হাতে শেভিং করা (Shaving) , আইব্রোকে সঠিক আকার দেওয়া, অবাঞ্ছিত লোম ছেঁটে ফেলা, সব কিছুই করতে হচ্ছে। লকডাউনের কড়াকড়ি না থাকলেও এই প্রয়োজনীয় জিনিসগুলি আপাতত বাড়িতেই সারছেন বেশিরভাগ মহিলা। বিভিন্ন ফেসিয়াল ট্রিমার (Facial Trimmers) অনলাইনে অর্ডার দিলেই বাড়িতে পৌঁছে যাবে। ফলে এগুলি এখন জলভাত। তবে শেভিং করার আগে বা সময় তেমন কোনও ঝুঁকি না থাকলেও অগ্নিপরীক্ষা শুরু হয় শেভিং করার পর।

শেভিং করার পর অনেকেরই ছোট ছোট ফুসকুড়ি, কেটে যাওয়া, কালো কালো ছোপ দেখা যায়। এই অবস্থায় কী কী করবেন? এ ব্যাপারে টাইম, নাউকে বিশেষজ্ঞ ড. নিবেদিতা দাদু জানিয়েছেন, শেভ করার ফলে কেটে যাওয়া অংশের যত্ন নেওয়ার জন্য কয়েকটি গুরুত্বপূর্ণ টিপস রয়েছে, সেগুলি কী কী , তা একনজরে জেনে নিন…

– কাটা জায়গাটি ভাল করে ধুয়ে ফেলুন। কাটা জায়গায় লিপবাম ব্যবহার করতে পারেন। এটি ফেটে যাওয়া ও শুকনো ঠোঁটকে নিমেষে নিরাময় করতে পারে। শুধু তাই নয়, ছোটখাটো কাটাও সারিয়ে তুলতে পারে। এই লিপবামগুলিতে পুষ্টিকর তেল, অ্যালোভেরা, শিয়া বাচার বা নারতেল তেলের মতো হাইড্রেটিং উপাদান থাকে। তাই ত্বককে মোমের মত টেক্সচারের কারণে রক্তপাত বন্ধ করে।

– কাটা ত্বকে ফটকিরি ব্যবহার করতে পারেন। এটি রক্ত ​​প্রবাহকে সংকুচিত করে রক্তপাত বন্ধ করতে সাহায্য করে। ৩০ সেকেন্ডের জন্য কেটে যাওয়ার অংশে একটি উষ্ণ ওয়াশক্লথ টিপুন, যতক্ষণ না রক্তপাত কম হয় বা বন্ধ হয়। উষ্ণ জল কাটা পরিষ্কার এবং ধীর রক্তক্ষরণ সাহায্য করে।

– অ্যালুমিনিয়াম ক্লোরাইডের কিছু ডেরিভেটিভ রয়েছে এমন জায়গায় ডিওড্রেন্ট ব্যবহার করুন, যা একটি “হেমোস্ট্যাটিক এজেন্ট”, অর্থাৎ এটি দ্রুত জমাট বাঁধে। প্রয়োগ করার আগে এটি আঙুলে বা একটি তুলোর প্যাডে ঘষুন। কাটা জায়গায় চাপ প্রয়োগ করুন। তাতে রক্ত জমাট বাঁধতে সহায়তা করে।

– কাটা যত গভীর হবে, তত বেশি সময় ধরে একটু কাপড়, টিস্যু লাগাতে হবে।

– সুদিং ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

– আপনার ত্বককে সব সময় হাইড্রেটেড ও ময়েশ্চারাইজড রাখতে হবে। যাতে কোনও রকম কাটা যায় না।

আরও পড়ুন: Skincare Tips: সৌন্দর্য বজায় রাখতে ডুব দিন লাক্সারি স্নানে! ছুটির দিনে বাড়িতেই রিল্যাক্স করুন