Skincare: পুরুষদেরও ত্বকের দেখভাল করা দরকার! ব্যাগে যে যে জিনিসগুলি সঙ্গে রাখবেন, সেগুলি জেনে নিন

মেয়েদের ব্যাগে যেমন কিছু প্রয়োজনীয় জিনিস বহন করে, ঠিক তেমনি পুরুষদের দৈনন্দিন ব্যাগেও ত্বকের যত্নের জন্য কিছু গুরুত্বপূর্ণ জিনিস থাকা আবশ্যক।

Skincare: পুরুষদেরও ত্বকের দেখভাল করা দরকার! ব্যাগে যে যে জিনিসগুলি সঙ্গে রাখবেন, সেগুলি জেনে নিন
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Oct 07, 2021 | 1:25 PM

মেয়েদের যেমন ত্বকের যত্ন নেওয়া প্রয়োজন, ঠিক একইভাবে পুরুষদেরও ত্বকের সঠিক পরিচর্চার দরকার। ছেলে -মেয়ে উভয়েই কাজের জন্য প্রতিদিন বাইরে থাকে। প্রায়ই তাঁদের প্রাথমিক ত্বকের যত্নের জন্য পর্যাপ্ত সময় থাকে না। মেয়েদের ব্যাগে যেমন কিছু প্রয়োজনীয় জিনিস বহন করে, ঠিক তেমনি পুরুষদের দৈনন্দিন ব্যাগেও ত্বকের যত্নের জন্য কিছু গুরুত্বপূর্ণ জিনিস থাকা আবশ্যক।

সূর্যের অতিবেগুনি রশ্মি থেকে রক্ষা পেতে অতি প্রয়োজনীয় সানস্ক্রিন ব্যাগের মধ্যে রাখা অত্যন্ত দরকারি। এছাড়া ফেসওয়াশ , যা ত্বক থেকে সমস্ত ময়লা ও ক্লান্তি থেকে মুক্তি মেলে। এই সব প্রয়োজনীয় জিনিসগুলি পুরুষদের ব্যাগে সব সময় থাকা প্রয়োজন। গ্রুমিং বা স্কিনকেয়ারের জন্য যে যে জিনিসগুলি প্রতিদিনের ব্যাগে থাকা উচিত, সেগুলি একঝলকে দেখে নিন…

সানস্ক্রিন

মেঘলা দিনেও সূর্যের অতিবেগুনি রশ্মি ত্বকের উপর মারাত্মক প্রভাব তৈরি করে। পুরুষদের ত্বকের ধরন অনুসারে সানস্ক্রিন ব্যবহার করা একটি গুরুত্বপূর্ণ একটি উপকরণ। সানস্ক্রিন ক্ষতিকর রশ্মিগুলিকে ব্লক করে, রোগে পোড়ার সম্ভাবনা অনেকটাই কমিয়ে দেয়। সূর্যের এই রশ্মির কারণে চামড়া বিবর্ণ হয়ে যায়, কোলাজেনের ভাঙন ধরে, তার ফলে ত্বকের উপর বলিরেখা তৈরি হয়। এগুলি প্রতিরোধ করার জন্য সানস্ক্রিন ব্যবহার করা জরুরি।

ফেস ওয়াশ

মেকআপ, ধুলো-ময়লা পরিস্কার করা জন্য ফেসওয়াশ অবশ্যই প্রয়োজন। প্রতিদিন বাইরের ধুলো-ময়লা, দূষণের জেরে ত্বক নোংরা ও মলিন হয়ে যায়। ফেসওয়াশ শুধুমাত্র ময়লাই দূর করে তাই নয়, ত্বকের স্বাস্থ্য বজায় রাখতেও সাহায্য করে। নিয়মিত মুখ ধোয়া হলে ত্বকের স্বাস্থ্য পুনরুজ্জীবিত হয়।

ডিওড্রেন্ট

বগলের দুর্গন্ধ দূর করলে ডিওড্রেন্ট ব্যবহার করা দরকার। সাধারণত অ্যালকোহল ভিত্তিক হওয়ায় ত্বককে অম্লীয় করে তোলে। যার ফলে ব্যাকটেরিয়াগুলি প্রভাবের সম্ভাবনা কম থাকে। অফিসের পরে দ্রুক বেরিয়ে যাওয়া, কর্মস্থলে দীর্ঘদিন পর হঠাত্‍ ডিনারে যাওয়া বা প্রিয়জনকে পর্যাপ্ত সময় দিতে না পারার আফসোসকে এক নিমেষে পরিবর্তন করতে ডিওড্রেন্ট ব্যবহার করতে পারেন।

চিরুনি

চুল হল নারী-পুরুষ উভয়েরই সৌন্দর্যের প্রতীক। পুরুষদের ব্যাগে সবসময় একটি চিরুনি রাখা উচিত। যে কোনও সম. মিটিং বা গুরুত্বপূর্ণ ব্যক্তির সঙ্গে সাক্ষাত্‍কার বা প্রথম ডেটিংয়ে নিজের লুক ঠিক রাখার জন্য চিরুনির একচি স্পর্শেই কেল্লাফতে হতে পারে।

লিপ বাম

লিপবাম শুধু মেয়েদের জন্য নয়। ছেলেরা সমানভাবে ব্যবহার করতে পারেন। ঠোঁটে শুষ্কতা রোধ করতে লিপবাম ব্যবহার করা ভাল। আর ডেটিংয়ে যদি সুযোগ পাওয়া যায় তাহলে নিজের ফাটা ধরা ঠোঁট নিয়ে কখনও যাবেন না। এতে ইমপ্রেশন হ্রাস পায়।

হ্যান্ড স্যানিটাইজার

বর্তমানে এই উপকরণের মূল্য এখন সকলেরই জানা। প্রত্যেক মানুষের এখন প্রতিদিনের স্বাভাবিক কাজকর্মের মধ্যেই তালিকাভুক্ত হয়ে গিয়েছে। নিউ নর্ম্যাল লাইফে প্রত্যেকের ব্যাগেই হ্যান্ড স্যানিটাইজার রাখা আবশ্যক।

আরও পড়ুন: Glycolic Acid: উজ্জ্বল ও সুস্থ ত্বক পেতে চান? প্রতিদিনের ত্বকের যত্নে ‘ম্যাজিক’ আনতে এই একটি উপাদানই যথেষ্ট!