Monsoon Hair Care Tips: বর্ষায় লম্বা ও ঘন চুলের বিশেষ যত্ন নেবেন কীভাবে? রইল কিছু গুরুত্বপূর্ণ টিপস……

বর্ষার সময়ে বাতাসে আর্দ্রতার কারমে চুলে প্রচুর ঘাম জমে, যার ফলে চুল চটচটে হয়ে যায়। এই পরিস্থিতিতে মহিাদের ঘন ঘন চুল ধোয়া উচিত।

Monsoon Hair Care Tips: বর্ষায় লম্বা ও ঘন চুলের বিশেষ যত্ন নেবেন কীভাবে? রইল কিছু গুরুত্বপূর্ণ টিপস......
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Aug 17, 2021 | 8:33 AM

বর্ষাকালে বাতাসের মধ্যে অতিরিক্ত জলয়ী বাষ্প থাকায় ত্বক ও চুলের নানান সমস্যা দেখা দেয়। প্রতিদিনের গরম থেকে স্বস্তি পেতে মুষলধারে ব়ষ্টি আরামদায়ক হলেও, এই ঋতুতে অনেক সমস্যাও তৈরি হয়। তবে বিশেষ করে, যাঁদের লম্বা ও ঘন চুল থাকে, তাঁদের জন্য বর্ষাকালে বিশেষ যত্ন নেওয়া প্রয়োজন।

বর্ষাকালে অকালে চুল পড়া, খুশকি ও ছত্রাক সংক্রমণের প্রবণতা সবচেয়ে বেশি থাকে। চুল নিয়ে একটু অসাবধনতাই ক্ষতি হিসেবে প্রমাণিত হয়। বিশেষজ্ঞরা জানিয়েছেন, বর্ষায় চুল নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালানো একদম উপযুক্ত সময় নয়। এছাড়া বাজারচলতি হেয়ার কেয়ার পণ্য ব্যবহার যতটা পারা যায় কম করে দেওয়া উচিত। লম্বা চুলের বিশেষ যত্ন নিতে কী কী করা অত্যন্ত প্রয়োজন, তা দেখে নিন…

শ্যাম্পু করা- বৃষ্টির দিনগুলিতে বৃষ্টির জলে ভিজে থাকার পর মহিলারা প্রায়শই চুল না ধুয়ে বা শ্যাম্পু ব্যবহার করেন না। বিশেষজ্ঞদের মতে, বৃষ্টির জলে এমন কিছু যৌগ থাকে, যা চুলের জন্য অত্যন্ত ক্ষতিকর। এতে চুলকে আঠালো ও ক্ষতিগ্রস্ত করতে পারে। তাই বৃষ্টিতে ভেজার পর অবশ্যই শ্যাম্পু করা দরকার।

রাসায়নিক-যুক্ত শ্যাম্পুর ব্যবহার- স্বাস্থ্যকর চুলের জন্য সঠিক শ্যাম্পু নির্বাচন করা অত্ন্ত গুরুত্বপূর্ণ। বর্ষার সময়ে বাতাসে আর্দ্রতার কারমে চুলে প্রচুর ঘাম জমে, যার ফলে চুল চটচটে হয়ে যায়। এই পরিস্থিতিতে মহিাদের ঘন ঘন চুল ধোয়া উচিত। লম্বা ও ঘন চুলের জন্য এই সময় রাসায়নিক-যুক্ত শ্যাম্পু এড়িয়ে চলাই শ্রেয়।

হেয়ার ড্রায়ারকে বলুন না- স্যাঁতস্যাতে আবহাওয়ায় চুল শুকনোর জন্য হেয়ার ড্রায়ারের ব্যবহার কম করুন। বৃষ্টির জল আপনার চুলকে গোড়া থেকে দুর্বল করে তোলে। এই অবস্থায় চুলের মধ্যে গরম হাওয়া দিলে তা আরও দুর্বল হয়ে যায়। চুল থেকে আর্দ্রা শোষণ করতে মাইক্রোফাইবার টিস্যু ব্যবহার করুন। ভেজা চুলে ব্রাশ করা এড়িয়ে চলুন।

চুলের স্বাস্থ্যের দিকে মনোযোগ দিন- চুল পড়া রোধ করতে চুলের যত্ন নেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। ত্বক ও চুলের নিশেষ যত্ন নিতে খাদ্যতালিকায় ভিটামিন ও খনিজ-যুক্ত খাবার যোগ করুন। ডায়েটে ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন-ডি, ও বি, জিঙ্ক, আয়রন, প্রোটিন ও ফ্যাটি অ্যাসিডের অভাব থাকলে স্বাভাবিকভাবেই চুলের গোড়া দুর্বল হয়ে যায়।

আরও পড়ুন: Skin Care: বর্ষায় ত্বকের লাবণ্যের ছোঁয়া আনতে জামের ফেস প্যাক কেমন? জেনে নিন