Skin Care: বর্ষায় ত্বকের লাবণ্যের ছোঁয়া আনতে জামের ফেস প্যাক কেমন? জেনে নিন

বর্ষায় ত্বকের মধ্যে ব্রণ প্রবণতা বেশি করে দেখা যায়। তৈলাক্ত ত্বকের সমস্যা দূর করে ত্বককে হাইড্রেট করতে সাহায্য করে এই মরসুমি ফল।

Skin Care: বর্ষায় ত্বকের লাবণ্যের ছোঁয়া আনতে জামের ফেস প্যাক কেমন? জেনে নিন
বর্ষায় ত্বকের যত্ন নিতে জামের ফেস প্যাক কতটা জরুরি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 14, 2021 | 5:35 PM

একমাত্র বর্ষাকালে কোন ফলের দেখা মেলে?প্রশ্নের উত্তর খুবই সোজা।এই মরসমুমেই পাওয়া যায় কালো জাম। এই ফলে খেতেই সুস্বাদু এমনটাই নয়। এই ফলের গুণ রয়েছে প্রচুর। গবেষণার তথ্য অনুসারে, প্রতিটি ফলেই রয়েছে আলাদা আলাদা বৈশিষ্ট্য, যা দেহের জন্য পুষ্টিকর। জামেও রয়েছে তেমনই নিজস্ব গুণ। গ্যাসট্রিক সমস্যা দূর করার জন্য জামের প্রচুর সুখ্যাতি রয়েছে। কিন্তু এটি কী জানেন জাম এই আর্দ্র আবহাওয়ার জন্য উত্তম ত্বক পরিচর্চার জন্য উপকরণ।

এতে রয়েছে ভিটামিন সি ও প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিজেন বৈশিষ্ট্য। রক্ত শুদ্ধ করে ত্বকের উজ্জ্বলতা বাড়াতে দারুণ সাহায্য করে এই কালো জাম। বর্ষায় ত্বকের মধ্যে ব্রণ প্রবণতা বেশি করে দেখা যায়। তৈলাক্ত ত্বকের সমস্যা দূর করে ত্বককে হাইড্রেট করতে সাহায্য করে এই মরসুমি ফল।

ত্বকে ব্রণের প্রবণতা কমাতে জামের ফেস প্যাক

এত টেবিলস্পুন জামের বীজের পাউডার ও এক টেবিলস্পুন কাঁচা দুধ একসঙ্গে মিশিয়ে তাতে এক চা চামচ টমেটো জুস মেশান। এই ফেস প্যাকটি মুখের ত্বকের উপর আলতো করে ব্রণর জায়গাগুলিতে লাগিয়ে দিন। সারারাত এই প্যাক লাগালে ভাল ফল পাবেন। সকালে উঠে জল দিয়ে পরিস্কার করুন অথবা হালকা ফেসওয়াশ ব্যবহার করতে পারেন।

তৈলাক্ত ত্বকের জন্য

একটি পাত্রের মধ্যে ৫-৬টি পাকা জামের পাল্প নিন। জামের বীজটি ২-৩ দিন সূর্যের তাপে শুকিয়ে, গুঁড়ো করে বাড়িতেই জামের বীজের পাউডার বানিয়ে নিতে পারেন। পাকা জামের পাল্প ও জুসের সঙ্গে জামের বীজের পাউডার মেশান। তাতে ২ টেবিলস্পুন বেসন দিয়ে একসঙ্গে প্যাক বানান। মুখে, গলা, ঘাড়ে ব্যবহার করে ১৫-২০ মিনিট অপেক্ষা করুন। এরপর ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলতে হবে।

শুষ্ক ত্বকের জন্য

৫-৬টি জাম নিয়ে সেগুলি গ্রিন্ড করুন। জামের পাল্প জুসের সঙ্গে এক টেবিলস্পুন দই, এক টেবিলস্পুন চালের গুঁড়ো, আধ টেবিলস্পুন লেবুর রস মিশিয়ে একটি ফেস প্যাক বানান। এবার দুটি স্তরে এই প্যাক মুখের ত্বকের উপর ব্যবহার করুন। ২০-৩০ মিনিট পর হালকা গরম জল দিয়ে পরিস্কার করে ফেলুন।

আরও পড়ুন: জরুরি অবস্থায় ব্রণ-টাক-কালো দাগ দূর করবেন কীভাবে, রইল কিছু উপায়