Thinning Hair: অকালে চুল ঝরে গিয়ে মাথায় টাক পড়ে যাচ্ছে? পুরুষদের চুলের সমস্যায় রয়েছে ঘরোয়া টিপস, জানুন

চুল পাতলা হয়ে যাওয়ার পিছনে রয়েছে নানা কারণ। যেমন এন্ড্রোজেনেটিক অ্যালোপেসিয়া, বার্ধক্য, ধূমপান, অ্যালকোহল এবং ওষুধ খাওয়ার অভাব, মানসিক চাপ, ওষুধ, ব্যায়ামের অভাব, মাথার ত্বকের সংক্রমণ এবং লুপাস এবং ডায়াবেটিসের মতো রোগ।

Thinning Hair: অকালে চুল ঝরে গিয়ে মাথায় টাক পড়ে যাচ্ছে? পুরুষদের চুলের সমস্যায় রয়েছে ঘরোয়া টিপস, জানুন
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Oct 08, 2021 | 7:15 AM

চুল পাতলা হয়ে যাওয়া বর্তমানে সাধারণ একটি সমস্যা।চোখের পলকের মধ্যেই মুঠো মুঠো চুল ঝরে যায়। ঋতু পরিবর্তনের পাশাপাশি অন্যান্য কারণেও চুল পড়ে পাতলা হয়ে যায়। তবে বর্তমানে চুল পড়া বন্ধ করতে চিকিত্‍সা ও সরঞ্জাম রয়েছে। ফলে সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নেওয়া প্রয়োজন। তবে পুরুষদের ক্ষেত্রে চুল পড়ার তিনটে মূল্যবান উপায়ে ঘটে। সেগুলি হল, মাথার তালু থেকে চুল পড়া শুরু হয়। তারপর গোটা মাথা থেকে চুল পড়ে পাতলা হতে থাকে। সমস্যা উপেক্ষা করার পাশাপাশি মাথার চুল পাতলা হওয়া শুরু হয়।

চুল পাতলা হয়ে যাওয়ার পিছনে রয়েছে নানা কারণ। যেমন এন্ড্রোজেনেটিক অ্যালোপেসিয়া, বার্ধক্য, ধূমপান, অ্যালকোহল এবং ওষুধ খাওয়ার অভাব, মানসিক চাপ, ওষুধ, ব্যায়ামের অভাব, মাথার ত্বকের সংক্রমণ এবং লুপাস এবং ডায়াবেটিসের মতো রোগ। তবে চুলে ঝরে যাওয়ার মতো সমস্যা কখন ঘটবে তা জানার কোনও উপায় নেই।

বাড়িতে কিছু ঘরোয়া উপায়ে এই সমস্যার সমাধান করা যেতে পারে। দেখে নেওয়া যাক একঝলকে…

– আমলা গুঁড়ো ও লেবুর রসের মিশ্রণ মাথার ত্বকে ও চুলে ব্যবহার করতে পারেন। শুকনো যতক্ষণ না হচ্ছে ততক্ষণ চুলের মধ্যে রেখে দিন। শুকিয়ে গেলে শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার ব্যবহার করলে ভাল ফল পাবেন।

– চুলের জন্য ডিমের কুসুম সবচেয়ে ভাল উপাদান। ডিমের হলুদ অংশ আলাদা করে স্ক্যাল্পে ও চুলে ব্যবহার করে, ৩০ মিনিট অপেক্ষা করুন। এরপর শ্যাম্পু ও কন্ডিশনার ব্যবহার করুন। ডিমের প্রোটিন পেপটাইড চুল না ঝরতে সাহায্য করে। আপনি এটি সপ্তাহে একবার ব্যবহার করতে পারেন।

– সপ্তাহে একবার গরম নারকেল তেল বা গ্রিন টি দিয়ে স্ক্যাল্পে মাসাজ করলে এই মারাত্মক সমস্যা থেকে রেহাই পাওয়া যায়। এতে চুল পড়া রোধ হয়।

– আধ কাপ নারকেলের দুধ, ৩ চা চামচ অলিভ অয়েল দিয়ে একটি হেয়ারমাস্ক তৈরি করুন। এবার চুলের গোড়ায় এই হেয়ারমাস্ক দিয়ে ধীরে ধীরে মাসাজ করুন। প্রায় ১৫ মিনিট মাসাজের পর একটি শাওয়ার ক্যাপ দিয়ে চুল ঢেকে রাখুন। তারপর শ্যাম্পু করে চুল ধুয়ে ফেলতে হবে।

– ২ ভিটামিন ই ক্যাপসুল, ১-১ চা চামচ আমন্ড অয়েল, নারকেল তেল একসঙ্গে মিশিয়ে একটি পুষ্টিকর হেয়ারমাস্ক তৈরি করুন। এই তেলের কয়েক ফোঁটাই চুলের সমস্যা থেকে সমাধান পেতে পারেন।

আরও পড়ুন: Skincare: পুরুষদেরও ত্বকের দেখভাল করা দরকার! ব্যাগে যে যে জিনিসগুলি সঙ্গে রাখবেন, সেগুলি জেনে নিন