Skin And Hair Care: খুশকি, ব্রণর সমস্যা থেকে সারাজীবনের জন্য মুক্তি পেতে এই উপকারী তেলের কোনও বিকল্প নেই!

জার্নাল অব নিউট্রিশন কর্তৃক পরিচালিত একটি গবেষণায় দেখা গিয়েছে, রসুনে রয়েছে পর্যাপ্ত পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট, অ্যান্টি-ফাঙ্গালের বৈশিষ্ট্য। যা সবচেয়ে মারাত্মক সংক্রমণের মহাষৌধি হিসেবে চিকিত্‍সা করা হয়।

Skin And Hair Care: খুশকি, ব্রণর সমস্যা থেকে সারাজীবনের জন্য মুক্তি পেতে এই উপকারী তেলের কোনও বিকল্প নেই!
Follow Us:
| Edited By: | Updated on: Oct 09, 2021 | 5:51 PM

শুরু হয়েছে নবরাত্রির মতো গুরুত্বপূর্ণ একটি উত্‍সব। এই সময় যাঁরা নবরাত্রি ব্রত পালন করেন তাঁরা টানা নয়দিন ধরে নিরামিষ খাবার খান। পেঁয়াজ, রসুন, আদা কোনও কিছুই ছুঁয়ে পর্যন্ত দেখেন না। তাই নানারকমের সুস্বাদু নিরামিষ খাবার তৈরির আয়োজন চলে হেঁসেলে। তবে এই কদিন খাবারে রসুন ব্যবহার না করলেও চুল বা ত্বকের যত্নের জন্য ব্যবহার করতে পারেন। রসুনের তেল , চুলের ও ত্বকের দেখভালের জন্য দারুণ ভেষজ উপকরণ।

রসুনের তেলের রয়েছে বিশেষ কিছু সুবিধা…

ত্বকের সমস্যার সমাধান

সব সময় ত্বকের সমস্যা যাঁরা ভোগেন, তাঁদের রসুনের তেল অত্যন্ত কার্যকরী একটি উপাদান হিসেবে বিবেচিত হয়। জার্নাল অব নিউট্রিশন কর্তৃক পরিচালিত একটি গবেষণায় দেখা গিয়েছে, রসুনে রয়েছে পর্যাপ্ত পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট, অ্যান্টি-ফাঙ্গালের বৈশিষ্ট্য। যা সবচেয়ে মারাত্মক সংক্রমণের মহাষৌধি হিসেবে চিকিত্‍সা করা হয়। এক সপ্তাহের জন্য দিনে একবার করে আক্রান্ত জায়গায় হালকা গরম রসুনের চেল ব্যবহা করুন। কিছুদিন পরেই পার্থক্যটা বুঝতে পারবেন।

ব্রণর বিরুদ্ধে লড়াই করে

ব্রণর সমস্যায় যাঁরা আক্রান্ত, তাঁরাই জানেন তার জ্বালা – ব্যাথা। তবে এর জন্য আপনাকে রসুনের তেল এই সমস্যা থেকে মুক্তি দিতে পারে। এতে রয়েছে সেলেনিয়াম, অ্যালিসিন, ভিটামিন সি এবং বি ৬, তামা এবং দস্তা। এই সমস্ত পুষ্টিগুণের কারণে ব্রণর মোকাবিলায় সাহায্য করে, কারণ এগুলি ব্রণর জ্বালা উপশম করতে সাহায্য করে। প্রতি বাড়িতেই ফেসপ্যাক রয়েছে, তাতে কয়েক ফোঁটা রসুনের তেল যোগ করুন।

অকালে চুল পড়া রোধ করে

দীর্ঘদিন ধরে স্ট্রেসের মধ্যে থাকলে চুল পড়া স্বাভাবিক ঘটনা। রসুনের তেলে রয়েছে সালফার, ভিটামিন ই, ও সি , যা মাথার ত্বকের স্বাস্থ্য উন্নত করে। চুল ফেটে যাওয়ার মতো সমস্যা দূর করে। চুলের গোড়া মজবুত করতেও এই তেলের বিকল্প কিছু নেই। সামান্য পরিমাণে তেল নিয়ে মাথার ত্বকের মাসাজ করতে পারেন। সারারাত রাখার পর সকালে ভালো শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

খুশকির সমস্যা দূর করে

খুশকি একটি সাধারণ সমস্যা। সাধারণক ব্যাকটেরিয়া সংক্রমণ বা মাথার ত্বকের জ্বালাভাব থেকে তৈরি হয়। রসুনে তেল ব্যবহারের ফলে দুটি সমস্যাই মোকাবিলা করতে সাহায্য করে। সুতরাং পরের বার যখন চুলের তেল দেওয়ার পরিকল্পনা করবেন, তখন নিয়মিত ব্যবহার করার চেষ্টা করুন।

বাড়িতেই কীভাবে রসুনের তেল বানাবেন, তা জেনে নিন…

রসুনের সঙ্গে লবঙ্গ গুঁড়ো করে মিশিয়ে নিন। এবার সসপ্যানে কয়েক ফোঁটা অলি্ভ অয়েল দিয়ে তা ভেজে নিন। ৫-৮ মিনিটের জন্য গরম করুন। এবার ঠান্ডা হয়ে গেলে প্যানটি থেকে একটি কন্টেনারের মধ্যে এয়ারটাইট অবস্থায় রেখে দিতে পারেন।

আরও পড়ুন: Nail Health: নখের ভাল রাখতে অলিভ অয়েল ও রসুনের পেস্ট দারুণ কার্যকরী! কীভাবে তৈরি করবেন, জানুন এখানে…