ক্লাস ফ্রম হোমে শিশুদের কীভাবে দেবেন ফ্যাশনের পাঠ?

আপনি যেমন ফ্যাশন মেনটেন করার চেষ্টা করছেন। খুদেরও সে ইচ্ছে হতে পারে। কীভাবে সামলাবেন সেই পরিস্থিতি?

ক্লাস ফ্রম হোমে শিশুদের কীভাবে দেবেন ফ্যাশনের পাঠ?
TV9 Bangla Digital

| Edited By: স্বরলিপি ভট্টাচার্য

Jun 04, 2021 | 8:50 PM

লকডাউন চলছে। আপনি ওয়ার্ক ফ্রম হোম করছেন। একই সঙ্গে আপনার সন্তানও ক্লাস ফ্রম হোম করছে। অফিসের ভার্চুয়াল মিটিংয়ে যেমন আপনি কিছুটা পরিপাটি হয়ে বসছেন, তেমন আপনার সন্তানের প্রতিদিন একই পোশাকে ক্লাস করতে ভাল না লাগতেই পারে। আপনি যেমন ফ্যাশন মেনটেন করার চেষ্টা করছেন। খুদেরও সে ইচ্ছে হতে পারে। কীভাবে সামলাবেন সেই পরিস্থিতি?

১) গরমকাল। তাই পোশাকে হালকা রং বেছে দিন। এতে দেখতেও ভাল লাগবে, আবার আরামও পাবে। সাধারণ উজ্জ্বল রং, নানা ধরনের প্রিন্টেড পোশাক শিশুদের পছন্দ হয়। কিন্তু গরমের জন্য হালকা রং যে আদর্শ, সেটা বোঝাতে পারেন।

২) সংগ্রহে যে সব পোশাক রয়েছে, তার সব কয়েকটি পরে যে ক্লাস করতে বসা যায় না, এটা সন্তানকে বোঝাতে হবে। পছন্দের পার্টি ওয়্যার বা খুব চকচকে জামা পরে ক্লাস করার বায়না শিশুরা করতেই পারে। কিন্তু জায়গা বা অনুষ্ঠান অনুযায়ী যে পোশাক পরাটা ফ্যাশনের আসল উদ্দেশ্যে, সেটা ছোট থেকে বোঝাতে পারেন।

৩) সুতি, খাদি, মলমলের মতো কাপড়ের তৈরি পোশাক পরান শিশুকে। গরমে আরাম পাবে। সিন্থেটিক, শিফন জাতীয় কোনও কাপড় শিশুর পোশাকে না ব্যবহার করাই ভাল।

৪) মিক্স অ্যান্ড ম্যাচ ফ্যাশন, শিশুদের ক্ষেত্রেও প্রযোজ্য। ইন্ডিয়ান এবং ওয়েস্টার্ন মিশিয়ে পোশাক পরাতে পারেন।

৫) সর্বোপরি, যে পোশাকই পরুক না কেন, তা পরিচ্ছন্ন হওয়া বাঞ্ছনীয়। সেটা সন্তানকে ছোট থেকে বোঝাতে হবে। তবেই ধীরে ধীরে তার মধ্যে ফ্যাশন সেন্স তৈরি হবে।

বাড়ি থেকেও ক্লাসের সময়ও বহু স্কুল নির্দিষ্টি ইউনিফর্ম পরে বসার অনুমতি দিচ্ছে। কিন্তু কোনও কোনও স্কুল কর্তৃপক্ষ এই বিরুদ্ধ পরিস্থিতিতে শিশুদের মন ভাল রাখতে রঙিন পোশাক পরে ক্লাস করার অনুমতি দিয়েছেন। আপনার সন্তান সেই অনুমতি পেলে এভাবে তার মধ্যে ফ্যাশনের ধারণা তৈরি করতে পারেন।

আরও পড়ুন, বাঙালি কনের তত্ত্বে সাজিয়ে দিন এই ধরনের শাড়ি

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla