Right Underwear: পছন্দের অন্তর্বাস কেনার আগে যা-যা মাথায় রাখতেই হবে

How to choose your perfect underwear: কেনার সময় নিজের শারীরিক গঠন আর মাপ মাথায় রাখুন। খুব টাইট অর্ন্তবাস কিনবেন না, মাথায় রাখুন ডিজাইনও

Right Underwear: পছন্দের অন্তর্বাস কেনার আগে যা-যা মাথায় রাখতেই হবে
কেনার আগে জেনে নিন
Follow Us:
| Edited By: | Updated on: Jun 10, 2022 | 5:25 PM

ছেলে এবং মেয়ে উভয়ের মধ্যেই ছোট থেকে অর্ন্তবাস নিয়ে যতটা উৎসাহ থাকে, ঠিক ততটা সচেতনতা কিন্তু থাকে না ব্যবহারে। বিষয়টি নিয়ে বাড়ির অভিভাবক থেকে শুরু করে স্কুল কর্তৃপক্ষ কেউই কিন্তু সচেতন নন, অন্তত এখনও পর্যন্ত। বেশ কিছু মেয়ের স্কুলে প্রথম শ্রেণি থেকেই জোর দেওয়া হয় টেপজামার (Baby girl inner vest) উপরে। এখনও এমন কিছু স্কুল আছে, যেখানে প্রার্থনার শেষে শিক্ষিকারা দেখে নেন সবাই ঠিকমতো পোশাক পরে এসেছে কি না। উঁচু ক্লাসে ওঠার সঙ্গে সঙ্গে বদলায় নিয়ম। তবে এখন অনেক স্কুলেই প্রাইভেট পার্টস, গুড টাচ ব্যাড টাচ (Good Touch Bad Touch) এসব শেখানো হয়। ছোট থেকেই বাচ্চারা বাড়িতে দেখে রোজকার ব্যবহারের ব্রা, প্যান্টি, জাঙিয়া বাড়ির বড়রা আড়াল করে রাখছেন। সেই সঙ্গে উপরি পাওয়া বিজ্ঞাপন। বিজ্ঞাপনেও অর্ন্তবাসকে যে ভাবে যৌনতার সুড়সুড়ি দিয়ে প্রচার করা হয়, তাতে শিশুমনে কৌতূহল তৈরি হওয়া খুব স্বাভাবিক। অর্ন্তবাস নিয়ে তাই ছোট থেকেই ছেলে-মেয়ে উভয়ের মধ্যেই তৈরি হয় ফ্যান্টাসি। তবে অর্ন্তবাস ব্যবহার এবং কেনার সময় কিছু কিছু বিষয় অবশ্যই মাথায় রাখা জরুরি।

ব্যবহার অনুযায়ী অর্ন্তবাস কিনুন

অর্ন্তবাস যাতে ভালে মানের হয়, এ বিষয়ে বার বার নজর দেওয়ার কথা বলেন বিশেষজ্ঞরা। সেই সঙ্গে কেনার আগে মাথায় রাখুন আপনি কোথায় তা ব্যবহার করবেন। রোজকার বাড়িতে ব্যবহারের অর্ন্তবাস আলাদা হয়, অফিস যাওয়ার অর্ন্তবাস পৃথক আবার জিমের জন্য অর্ন্তবাস অন্যরকম হয়।

আরামদায়ক হওয়া আবশ্যক

অর্ন্তবাস যেন আরামদায়ক হয়, তা অবশ্যই যাচাই করে নেবেন। এক্ষেত্রে সুতিক চাইতে ভাল আর কিছু হয় না। অ্যালার্জি বা ঘাম বসে যাওয়ার সম্ভাবনা থাকে না। সেই সঙ্গে নজর দিন অর্ন্তবাসের গঠনেও। ছেলেদের এবং মেয়েদের উভয়েরই অর্ন্তবাসের গঠন যদি ঠিকমতো না হয়, তাহলে সেখান থেকে বেশ কিছু সমস্যা দেখা যায়। যার দীর্ঘমেয়াদি ফল শরীরের জন্য একেবারেই ভাল নয়।

আঁটোসাঁটো অর্ন্তবাস নয়

অনেকেই এমন আছেন যাঁরা নিজের শরীরের খুঁত ঢাকতে অতিরিক্ত টাইট অন্তর্বাস কেনেন। এতে শরীরে রক্ত চলাচল কম হয়। সঙ্গে বাড়ে বিভিন্ন চর্মরোগের সম্ভাবনাও। ছেলেরা এই ভুল সবচাইতে বেশি করেন। তাই এমন অন্তর্বাস বাছুন, তা যাতে আরামদায়ক হয়।

কাপড় দেখে নেওয়া জরুরি

অর্ন্তবাস অনলাইনে না কিনে সব সময় দোকান থেকে ট্রায়াল দিয়ে কেনা ভাল। কেনার আগে নিজের হাতে কাপড়ের কোয়ালিটি দেখে নিতে ভুলবেন না। এমন ফ্র্যাব্রিক বাছবেন না, যা ঘামে ছিঁড়ে যাবে। আবার এমনও কিছু কিনবেন না, যা ঘাম শুষে নিতে পারে না। এতে শুধু যে খারাপ গন্ধ হয় তা নয়, হতে পারে সংক্রমণও।

পছন্দের ডিজাইন আর রং দেখে কিনুন 

অর্ন্তবাস নিয়ে এক-একজনের এক-একরকম পছন্দ থাকে। কল্পনা থাকে। অনেকের আবার নির্দিষ্ট রং পছন্দের হয়। তাই সেই রংয়ের ডিজাইনের কথা মাথায় রেখে কিনুন। কিছু অর্ন্তবাস হয় শুধুই নিজেকে খুশি করার জন্য, আবার কিছু থাকে সঙ্গীকে খুশি করতে। কাজেই টিপস আমাদের, পছন্দ আপনার।