Durga Puja Special Recipe: পুজোয় আমিষ তো খাবেন, দুপুরের পাতে পড়ুক নিরামিষ ডাব পনির!

বাড়িতেই যদি পুজোর মহাআয়োজন করা হয়., তাহলে তা মোটেই মন্দ হবে না। ডাব চিংড়ি, মালাই কোফতা কিংবা মাছের কালিয়ার পাশাপাশি একটু নতুন ধরনের বাঙালি রান্নার স্বাদ নিতে পারেন।

Durga Puja Special Recipe: পুজোয় আমিষ তো খাবেন, দুপুরের পাতে পড়ুক নিরামিষ ডাব পনির!
ডাব পনির
Follow Us:
| Edited By: | Updated on: Sep 18, 2021 | 9:12 AM

করোনাকালে পুজোর গন্ধ যতই ম্লান হোক না কেন, বাঙালির প্রাণের পুজো থেকে কখনও খাওয়া-দাওয়ার কমতি হয় না। কোভিড বিধি অনুসারে এবারেও প্যান্ডেলে প্যান্ডেলে ঠাকুর দেখার মজা হয়তো হবে না, কিন্তু কবজি ডুবিয়ে খাওয়ার জন্য প্রস্তুত থাকে। বাঙালির পুজো মানেই ষোলোআনা বাঙালি খাবার। বিদেশি ও অন্যান্য খাবার চেখে দেখারও সুযোগ রয়েছে, কিন্তু সেই বাঙালি এই সময় পাতে মন-প্রাণ দিয়ে চায় কচি পাঁঠার মাংস, গন্ধরাজ লেবুর অতুলনীয় স্বাদ, পোলাও, কষা মাংস, শুক্তো–সহ বাঙালির ঐতিহ্যবাহী সব খাবার। তবে করোনা থেকে দূরে থাকতে বাড়ির বাইরে পা না রাখাই ভাল। বাড়িতেই যদি পুজোর মহাআয়োজন করা হয়., তাহলে তা মোটেই মন্দ হবে না। ডাব চিংড়ি, মালাই কোফতা কিংবা মাছের কালিয়ার পাশাপাশি একটু নতুন ধরনের বাঙালি রান্নার স্বাদ নিতে পারেন। যাঁরা নিরামিষ খাবার খেতে পছন্দ করেন, তাঁদের জন্য রইল ডাব পনির একটি অসাধারণ স্বাদের রান্নার রেসিপি…

ডাব পনির

উপকরণ

ডাব পনিরের জন্য লাগবে

ডাবের শাঁস ১ কাপ, ১/৪ কাপ কাঁচা লংকা বাটা, ২টেবিল চামচ সর্ষে বাটা, ২চা চামচ চিনি, নুন স্বাদমতো, পনির ১৫০গ্রাম , ১/৩কাপ ফ্রেস ক্রিম, ৩টেবিল চামচ কাঁচা লঙ্কা কুচি, ১/৪কাপ ধনেপাতা কুচি, ২কাপ ডাবের জল, ১/৩কাপ সর্ষের তেল,

কীভাবে করবেন

প্রথমে পনির নিয়ে একটু বড় সাইজের পিস কেটে নিতে হবে। এরপর ডাব,লঙ্কা ও সরষের পেস্ট করে রাখতে হবে। একটা বাটিতে পনির,ডাবের শাঁস,সরষে বাটা,লঙ্কা পেস্ট, লংকা কুচি,নুন, মিষ্টি ও ফ্রেস ক্রিম দিয়ে একসঙ্গে মেখে একটা আস্তরণ তৈরি করুন। কয়েকঘণ্টা ম্যারিনেট করে রাখুন।

কড়াইতে ম্যারিনেট করা পনির পিসগুলো দিয়ে ও ডাবের জল দিয়ে রান্না করতে হবে। খানিকটা ফুটলে আবার অল্প নেড়ে নিন। ৫ মিনিট পর জল শুকনো হতে শুরু করলে ফ্রেস ক্রিম মিশিয়ে দিতে হবে। এরপর সরষে তেল ছড়িয়ে দিয়ে রান্নাটা মাখা মাখা হলে নামিয়ে রাখতে হবে। পরিবেশনের সময় লঙ্কা ও ধনেপাতা ছড়িয়ে দিতে হবে। সেদ্ধ গরম ভাতের সঙ্গে এই রেসিপি একেবারে জমে যাবে।

আরও পড়ুন: Makuti: উত্‍সবের মরসুমে মিষ্টির স্বাদ বদলাতে বাড়িতেই তৈরি করুন ‘মাকুটি’! রইল রেসিপি