Makuti: উত্‍সবের মরসুমে মিষ্টির স্বাদ বদলাতে বাড়িতেই তৈরি করুন ‘মাকুটি’! রইল রেসিপি

খেতে অত্যন্ত সুস্বাদু এই ডেজার্টটি স্বাস্থ্যের জন্যও অত্যন্ত উপকারী। মুগ ডাল ও চাল দিয়ে তৈরি এই ডেজার্টটি বাডিতে অতিথিদের জন্যও চটপট তৈরি করে ফেলতে পারবেন, তার আগে এই মিষ্টির রেসিপিটি জেনে নিতে হবে।

Makuti: উত্‍সবের মরসুমে মিষ্টির স্বাদ বদলাতে বাড়িতেই তৈরি করুন 'মাকুটি'! রইল রেসিপি
বিহারে ঐতিহ্যবাহী একটি মিষ্টি হল মাকুটি
Follow Us:
| Edited By: | Updated on: Sep 17, 2021 | 9:34 AM

লিট্টি-চোখা থেকে ঠেকুয়া, বিহারের জনপ্রিয় খাবারগুলির মধ্যে অন্যতম। শুধু দেশেই নয়, বিদেশেও এই সুস্বাদু খাবারগুলি বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। তবে এগুলি ছাড়াও বিহারে ঐতিহ্যবাহী একটি মিষ্টি হল মাকুটি (Makuti)।

খেতে অত্যন্ত সুস্বাদু এই ডেজার্টটি স্বাস্থ্যের জন্যও অত্যন্ত উপকারী। মুগ ডাল ও চাল দিয়ে তৈরি এই ডেজার্টটি বাডিতে অতিথিদের জন্যও চটপট তৈরি করে ফেলতে পারবেন, তার আগে এই মিষ্টির রেসিপিটি জেনে নিতে হবে।

মাকুটি তৈরি করতে কী কী লাগবে

১লিটার দুধ, ৩ টেবিলস্পুন মুগ ডাল, ১.৫ টেবিলস্পুন চাল, ১০০ গ্রাম খোয়া, ১০০ গ্রাম চিনি, ৮-১০টি আমন্ড কুচনো, ৮-১০টি কাজুবাদাম কুচনো, ১-১০টি পেস্তা বাদাম কুচনো, ৪-৫ এলাচগুঁড়ো, ৩ চিমটে জাফরন

কীভাবে বানাবেন

-প্রথমে মুগ ডাল ও চাল ভাল করে ধুয়ে এক ঘণ্টার মতো জলে ভিজিয়ে রাখুন। – এরপর মুগ ডাল ও চাল থেকে জল বের করে কুকারে তা সেদ্ধ করে নিন। – সেদ্ধ হয়ে গেলে কুকার থেকে তাল ও জাল বের করে ভাল করে চটকে নিন। – এবার একটি আলাদা বাটিতে দুধের মধ্যে জাফরন ভিজিয়ে রাখুন। – একটি প্যানে দুধ গরম করতে দিন, ঘন হয়ে এলে তাতে মিহি করে চটকানো ডাল-চালের মিশ্রণটি যুক্ত করে, কম আঁচে রান্না করুন। – এবার ম্যাসড খোয়া যোগ করুন। তারপর জাফরন ভেজানো দুধ ঢেলে দিন। খোয়া যে যোগ করতে হবে, তা বাধ্যতামূলক নয়। আপনি এর পরিবর্তে কনডেন্সড মিল্ক ব্যবহার করতে পারেন। – দুধ ঘন হয়ে এলে তাতে চিনি ও এলাচ গুঁড়ো যোগ করুন। – ২-৩ মিনিট রান্না করার পর আভেন বন্ধ করে দিন। একটি সুন্দর দেখতে কাঁচের বোলে মাকুটি ঢেলে রাখুন। – পরিবেশনের আগে কাজুবাদাম, আমন্ড, পেস্তাবাদাম কুচো ছড়িয়ে গার্নিশ করুন। – গরম মাকুটির থেকে ঠান্ডা মাকুটির স্বাদই আলাদা। তাই ফ্রিজের মধ্যে -১-২ ঘণ্টা রাখার পর পরিবেশন করতে পারেন।

আরও পড়ুন: Ranna Pujo: রান্না পুজোয় খেসারির ডাল-কচু-নারকেল ভাজার সঙ্গে ইলিশ মাস্ট! রইল স্পেশাল একটি রেসিপি