Ranna Pujo: রান্না পুজোয় খেসারির ডাল-কচু-নারকেল ভাজার সঙ্গে ইলিশ মাস্ট! রইল স্পেশাল একটি রেসিপি

রান্না পুজো বা অরন্ধন উত্‍সব পশ্চিমবঙ্গ জুড়েই পালিত হয়। সাধারণত গ্রামাঞ্চলে এই পুজো বা ব্রত ব্যাপকভাবে উদযাপিত হয়। বিশ্বকর্মার আগের দিন এই ব্রত পালন করা হয়।

Ranna Pujo: রান্না পুজোয় খেসারির ডাল-কচু-নারকেল ভাজার সঙ্গে ইলিশ মাস্ট! রইল স্পেশাল একটি রেসিপি
ইলিশ মাছের ঝোল
Follow Us:
| Edited By: | Updated on: Sep 16, 2021 | 7:25 AM

ঐতিহ্য মেনে,রান্না পুজো আসলে গৃহদেবতার পুজো এবং উনুনের পুজো। রান্না পুজোর দিন রাতে গৃহদেবতাকে পুজো করে রান্না বসানো হয়। বাংলা বছরে দু’দিন অরন্ধন উৎসব পালিত হয়। মাঘ মাসে সরস্বতী পুজোর পরদিন শীতলষষ্ঠীতে শিলনোড়া পুজোর দিন, আর ভাদ্র মাসের সংক্রান্তিতে মনসা পুজোর দিন। এ দু’দিন উনুন জ্বালানো হয় না। পূর্ণ দিবস বিশ্রাম। এ দু’দিন আগের দিনের রান্না করা খাবার অর্থাৎ বাসি বা পান্তা খাবার খাওয়ার রীতি। রান্না পুজো বা অরন্ধন উত্‍সব পশ্চিমবঙ্গ জুড়েই পালিত হয়। সাধারণত গ্রামাঞ্চলে এই পুজো বা ব্রত ব্যাপকভাবে উদযাপিত হয়। বিশ্বকর্মার আগের দিন এই ব্রত পালন করা হয়।

রান্নাপুজোয় বিভিন্ন আয়োজন এর মধ্যে, ছোলা-নারকেল দিয়ে কালো কচুর শাক এবং একই সঙ্গে আরও এক পদ ইলিশের মাথা দিয়ে। নানা রকম সব্জি ভাজা, বিশেষত গাটি কচু, শোলা কচু আর চিংড়ি-ইলিশ থাকতেই হবে। খেসারির ডাল বেটে শুকনো ঝুরি, মালপোয়াও থাকে। ইলিশ যখন থাকতেই হবে তাহলে খুব সহজ ও অতি পরিচিত একটি রেসিপি দেওয়া রইল এখানে।

ইলিশ মাছের ঝোল

কী কী লাগবে

ইলিশ মাছ ৪ থেকে ৬ টুকরো, হলুদ গুঁড়ো,নুন স্বাদ অনুযায়ী,সর্ষের তেল, একটি মাঝারি মাপের বেগুন সমান টুকরো করে কাটা, মাঝারি মাপের একটি আলু সমান টুকরো করে কাটা, ১/২ চা চামচজিরে গুঁড়ো , ১/২ চা চামচ ধনে গুঁড়ো , ১/২ চা চামচ কালোজিরে, ১ টেবিলস্পুন খোসা ছাড়ানো সর্ষে বাটা, ৫-৬টি কাঁচা লঙ্কা

কী ভাবে করবেন

প্রথমে মাছের টুকরোগুলিকে হালকা করে জলে ধুয়ে নিন। এরপর অল্প হলুদ ও নুন দিয়ে ম্যারিনেট করে নিন। কড়াইতে তেল গরম করে ইলিশ মাছগুলি হালকা করে ভেজে নিন। এবার একই তেলে বেগুন ও আলু অল্প লবন দিয়ে ভাঁজতে থাকুন। পরিমান মতো হলুদ গুঁড়ো, ধনে গুঁড়ো ও জিরা গুঁড়ো ও ৩ -৪ চামচ জল দিয়ে একটি পেস্ট বানিয়ে নিন। যখন বেগুন ও আলু ভালো করে ভাজা হবে তখন এই পেস্টটি কড়াইতে ঢেলে দিন। মিশ্রণটি আলু ও বেগুনের সাথে ভালো করে নেড়ে মিশিয়ে দিন।

এই সবজিগুলো থেকে তেল আলাদা হয়ে আসছে তখন পরিমান মতো জল ও নুন দিয়ে মিশিয়ে নিন। এরপর আগে থেকে ভেজে রাখা ইলিশ মাছের টুকরোগুলি কড়াইতে ঢেলে দিন। আভেন মাঝারি আঁচে দিয়ে কড়াইটি ঢেকে দিন। যতক্ষন না আলু ও বেগুন নরম হচ্ছে ততক্ষন ঢেকে রাখুন।

১৫ মিনিট পর রান্না হয়ে গেলে গ্যাস বন্ধ করে দিন। এবার একটি আলাদা পাত্রে তেল গরম করুন। তেল গরম হয়ে গেলে তাতে কাঁচা লঙ্কা এবং কালো জিরে দিয়ে রান্না করা ইলিশ মাছ ঝোল সমেত এই গরম পাত্রটিতে খুব সাবধানে ঢেলে দিন।

আরও পড়ুন: Ranna Pujo: বিশ্বকর্মা পুজোর আগের দিন ‘রান্না পুজো’, কত রকম পদ রান্না করার নিয়ম জানেন?