Google Doodle: আজ ডুডলের মাধ্যমে গুগল সম্মান জানাল বিশ্বের প্রথম গ্রিন টি-এর গবেষককে!

সুজিমুরাকে ধন্যবাদ জানানো হয়েছে তাঁর গ্রিন টি নিয়ে করা গবেষণার জন্য। তাঁর এই অবদানের জন্য আজ বিজ্ঞানের কাছে উত্তর রয়েছে যে, কেন দীর্ঘ সময় গ্রিন টিকে জলে ভিজিয়ে রাখলে তা তেঁতো হয়ে যায়।

Google Doodle: আজ ডুডলের মাধ্যমে গুগল সম্মান জানাল বিশ্বের প্রথম গ্রিন টি-এর গবেষককে!
গুগল ডুডল
Follow Us:
| Edited By: | Updated on: Sep 17, 2021 | 1:26 PM

১৭ই সেপ্টেম্বর, ২০২১ অর্থাৎ আজ, গুগল ডুডল সম্মান জানিয়েছে বিখ্যাত সবুজ চা গবেষক মিচিও সুজিমুরাকে। আজ গুগল পালন করছে জাপানিস শিক্ষাবিদ এবং বায়োকেমিস্ট মিচিও সুজিমুরার ১৩৩ তম জন্মদিন। সুজিমুরা হলেন জাপানের প্রথম মহিলা, যিনি কৃষিতে ডক্টরেট ডিগ্রি অর্জন করেছিলেন।

সুজিমুরাকে ধন্যবাদ জানানো হয়েছে তাঁর গ্রিন টি নিয়ে করা গবেষণার জন্য। তাঁর এই অবদানের জন্য আজ বিজ্ঞানের কাছে উত্তর রয়েছে যে, কেন দীর্ঘ সময় গ্রিন টিকে জলে ভিজিয়ে রাখলে তা তেঁতো হয়ে যায়।

আজকের দিনে ১৮৮৮ সালে জাপানের ওকেগাওয়াতে জন্ম গ্রহণ করেন মিচিও সুজিমুরা। ১৯২০ সালে একজন বৈজ্ঞানিক গবেষক হওয়ার স্বপ্ন সফল করার উদ্দেশ্যে তিনি হোক্কাইডো ইম্পেরিয়াল ইউনিভার্সিটিতে যোগদান করেন। প্রথমে সেখানে তিনি জাপানিজ সিল্ক ওয়ার্ম এর নিউট্রিশনাল প্রপার্টিজ নিয়ে পড়াশোনা শুরু করেন। তাঁর পরে তিনি যোগদান করেন টোকিও ইম্পেরিয়াল ইউনিভার্সিটিতে। যেখানে তিনি গবেষণা শুরু করেন গ্রিন টি নিয়ে। সেই সময় তাঁর সহকর্মী ছিলেন ডঃ উমেতারো সুজুকি, যিনি ভিটামিন বি১ আবিষ্কারের জন্য বিখ্যাত।

এই যৌথ গবেষণা থেকেই জানা যায়, গ্রিন টি-এর মধ্যে রয়েছে ভিটামিন সি। গ্রিন টি তিক্ত স্বাদ খুঁজতে গিয়ে সুজিমুরা ১৯২৯ সালে আবিষ্কার করেন চায়ের মধ্যে থাকা ক্যাটেচিন ও ট্যানিন উপাদান। পরবর্তীকালে তিনি ‘অন দা কেমিক্যাল কম্পনেন্টস অফ গ্রিন টি’ বিষয়ে থিসিস সম্পূর্ণ করেন এবং ১৯৩২ সালে তিনি প্রথম কৃষিতে ডক্টরেট ডিগ্রি অর্জন করেন। এরপর ১৯৫০ সালে তিনি টোকিও ওমেন্স হায়ার নর্মাল স্কুলের ফ্যাকাল্টি অব হোম ইকোনমিক্সে প্রধান হন।

সুজিমুরার এই অবদানের জন্য গুগল সম্মান জানিয়েছেন তাঁকে। বিশ্ববাসীর কাছে তাঁর অবদান স্মরণ করিয়ে দেওয়া জন্য গুগল ডুডলের মাধ্যমে তুলে ধরা হয়েছে সুজিমুরাকে। কোনও বিখ্যাত ঘটনা বা কোনও বিখ্যাত দিন উপলক্ষে গুগল নিয়ে আসে ডুডল। সেই দিন উপলক্ষে তৈরি হয় নতুন নতুন ডুডল। আজকের ডুডলে রয়েছে সুজিমুরার গ্রিন টি নিয়ে তৈরি গবেষণা।

আপনাকে সুস্থ থাকতে কীভাবে সাহায্য করে গ্রিন টি-

গ্রিন টির মধ্যে থাকা উপাদান গুলি ক্যান্সারের কোষকে প্রতিরোধ করে। এর শক্তিশালী অ্যান্টি-কার্সিনোজেনিক বৈশিষ্ট্যের কারণে, মূত্রাশয়, কোলোরেক্টাল, ফুসফুস, প্রস্টেট, স্তন, ত্বক, পেট, ডিম্বাশয় ক্যান্সারের সম্ভাবনা হ্রাস পায়। গ্রিন টি-এর মধ্যে থাকা এল-থেয়ানিন উপাদান সেরোটোনিন (হ্যাপি হরমোন) এবং ডোপামিনের মাত্রা বাড়ায়। প্রতিদিন এক থেকে দু কাপ গ্রিন টি খেলে কমতে পারে আপনার ওজনও। এটি অ্যালঝাইমার এবং পার্কিনসনের মতো নিউরোডিজেনারেটিভ রোগের ঝুঁকি হ্রাস করে। গ্রিন টি-এর মধ্যে থাকা ক্যাটেচিন শর্করার রোগীদের জন্যও সহায়ক। এছাড়াও এর মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকের যাবতীয় সমস্যা হ্রাস করতে সহায়ক।

আরও পড়ুন: উত্‍সবের মরসুমে মিষ্টির স্বাদ বদলাতে বাড়িতেই তৈরি করুন ‘মাকুটি’! রইল রেসিপি