Winter Special Recipe: শীতের আমেজে চটপট বানিয়ে ফেলুন অসাধারণ স্বাদের নলেন গুড়ের ফিরনি!

শীতকালে খেজুরের রস ও গুড় দিয়ে পায়েস, বিভিন্ন ধরনের শীতকালীন পিঠা, তালের পিঠা, খেজুর গুড়ের জিলাপি ইত্যাদি তৈরি হয়ে থাকে। স্বাদ আর মানভেদে খেজুরের গুড় পাটালি, নলেন গুড়, হাজারী গুড় নামে পরিচিত।

Winter Special Recipe: শীতের আমেজে চটপট বানিয়ে ফেলুন অসাধারণ স্বাদের নলেন গুড়ের ফিরনি!
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Dec 16, 2021 | 7:40 AM

খেজুর রস এবং গুড় খুবই সুস্বাদু। শীতকালে খেজুরের রস ও গুড় দিয়ে পায়েস, বিভিন্ন ধরনের শীতকালীন পিঠা, তালের পিঠা, খেজুর গুড়ের জিলাপি ইত্যাদি তৈরি হয়ে থাকে। স্বাদ আর মানভেদে খেজুরের গুড় পাটালি, নলেন গুড়, হাজারী গুড় নামে পরিচিত। খেজুর গুড় এক ধরনের গুড় যা খেজুরের রস থেকে তৈরি করা হয়। বাংলা অগ্রহায়ণ মাস থেকে ফাল্গুন মাস পর্যন্ত খেজুরের রস সংগ্রহ করা হয়। খেজুরের উত্তাপে রসকে ঘন ও শক্ত পাটালিগুড়ে পরিণত করা হয়। ধরন অনুযায়ী খেজুরের গুড়কে ঝোলা গুড়, দানাগুড়, পাটালি, চিটাগুড় ইত্যাদি ভাগে ভাগে ভাগ করা যায়। শীতকাল মানেই পিঠে-পুলির পার্বণ। সঙ্গে সুস্বাদু নলেন গুড়ের সুবাস। শীতে গ্রামবাংলায় গুড়ে গন্ধে মম করে । তার স্বাদের সুখ্যাতি বিশ্বজোড়া। আগেকার দিনে শীতকালে নলেন গুড় দিয়ে নানারকম পদ তৈরি হয়। তবে এখন সেই পদের তালিকা কম হলেও এই বিশেষ গুড়ের কদর কিন্তু কমেনি। খুব সহজ উপায়ে ও চটপট তৈরি করে নিতে পারেন নলেন গুড়ের ফিরনি। কী কী লাগবে, কীভাবে করবেন, তা এখানে দেখে নেওয়া যাক…

উপকরণ

১ লিটার ফুল ক্রিম দুধ ৭৫ গ্রাম গোবিন্দভোগ চাল ২৫০ গ্রাম নলেনগুড় ২৫ গ্রাম কাজু কুচি ২৫ গ্রাম কিসমিস কুচি পরিমান মত পেস্তা ও চেরি কুচি (সাজানোর জন্য)

কীভাবে করবেন-

চাল ধুয়ে ভালো করে রোদে শুকিয়ে গুড়ো করে নিতে হবে। এবার কড়াইতে দুধ দিয়ে ফুটতে দিতে হবে। দুধ কমে ৩ ভাগ পরিমাণ হলে তার মধ্যে চাল এর গুঁড়ো দিয়ে ক্রমাগত নাড়তে হবে। চাল সেদ্ধ হয়ে ঘন হয়ে এলে দুধ এর মধ্যে নলেন গুড় দিয়ে ফুটতে দিতে হবে।

৫ মিনিট ফোটার পর বড় বড় ফুট উঠতে শুরু করলে আঁচ থেকে নামিয়ে একে একে কাজু কুচি, কিসমিস কুচি দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। উপর থেকে পেস্তা কুচি, চেরি দিয়ে ইচ্ছে মতো সাজিয়ে ঠান্ডা করে পরিবেশন করুন নলেন গুড়ের ফিরনি। চাল ভাল করে সেদ্ধ হলে তবেই গুড় দিতে হবে, নাহলে চাল শক্ত হয়ে থাকবে।

আরও পড়ুন: Winter Special Recipe: শীতের মজা লুঠতে এবার বাড়িতেই চটপট বানান নলেন গুড়ের আইসক্রিম