Garlic Chilli Pickle: ঠিক যেন ঠাকুমার হাতের স্বাদ! লোভনীয় রসুন-লঙ্কার আচার এই রেসিপি মেনে বানিয়ে নিন বাড়িতেই

আচার বানানো কিন্তু খুব কঠিন কাজ নয়। এমনকী তা যে বানাতে প্রচুর সময় লাগে সেটাও নয়। লাগে শুধু ধৈর্য আর ভালবাসা...

Garlic Chilli Pickle: ঠিক যেন ঠাকুমার হাতের স্বাদ! লোভনীয় রসুন-লঙ্কার আচার এই রেসিপি মেনে বানিয়ে নিন বাড়িতেই
পরম্পরা মেনে আচার বানিয়ে নিন বাড়িতেই
Follow Us:
| Edited By: | Updated on: Feb 20, 2022 | 8:31 AM

আচারের ( Achar)  নাম শুনলেই জিভে জল আসে না এমন মানুষের সংখ্যা কিন্তু নিতান্তই কম। ভারতীয় সংস্কৃতির অঙ্গ হল এই আচার। নানা প্রদেশে নানা রকম আচার বিখ্যাত। লঙ্কা, লেবু, আম, তেঁতুল, রসুন, কুল, এঁচোড়, চালতা- তালিকা শুরু করলে শেষ হয় না। এই সবকটি উপাদান দিয়েই কিন্তু বানানো যায় নানা স্বাদের আচার। গরম ভাতে আচার যেমন দারুণ খেতে লাগে তেমনই গরমাগরম পরোটার সঙ্গে আচার ( Garlic Chilli Pickle Recipe) ছাড়া কিন্তু চলেই না। আচারের কিন্তু প্রচুর রকম স্বাস্থ্য উপকারিতাও রয়েছে। ভারতের প্রায় সব বাড়িতেই থালায় বিভিন্ন খাবার সাজিয়ে পরিবেশন করা হয়। আর সেই তালিকায় ডাল, শাক, সবজি, লেবু-লঙ্কা, টকদই, মাছ/ মাংস/ ডিম কিন্তু থাকবেই। আর এই প্রত্যেকটি খাবারের উপকারিতা অনেক। শেষ পাতে চাটনি বা আচার খাওয়া আমাদের অনেক দিনের পুরনো অভ্যাস।

আর এই আচার কিন্তু আমাদের খাবার হজম করতে সাহায্য করে। আগেকার দিনে শীত মানেই বাড়িতে আচার তৈরির ধুম পড়ে যেত। শীতের রোদে, কুল, আমসি, লেবু সব কেটে শুকোতে দিতেন দিদা- ঠাকুমারা। এছাড়াও আচারের বয়াম, শিশি শীতের দিনে রোদ খাওয়াতেও ভুলতেন না তাঁরা। তবে এসব অভ্যাস এখন প্রায় উঠে যেতে চলেছে বললেই চলে। আচার, সস, জ্যামের জন্য সকলেই ভরসা করেন দোকানের উপরে। কিন্তু সাধারণ এই কয়েকটি নিয়ম মেনে বাড়িতেই বানিয়ে নিন লোভনীয় লঙ্কা-রসুনের আচার। রোজ এক চামচ করে খেলে বাড়বে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা।

এই আচার বানাতে যা কিছু লাগছে

লেবু- ৫ টা রসুন- ২৫০ গ্রাম কাঁচা লঙ্কা- ২৫ টা নুন- ১ চামচ হলুদ গুঁড়ো লাল লঙ্কার গুঁড়ো মৌরি ধনে গোটা- ২ চামচ জিরে গোটা- ২ চামচ সরষে- ৩ চামচ কালেজিরে- ১ চামচ মেথি হিং আমচুর পাউডার

যে ভাবে বানাবেন

লঙ্কা খুব ভালো করে ধুয়ে নিয়ে জল ধরিয়ে নিন। এবার তা একটু বড় টুকরো রেখে কুচিয়ে নিন। একটি বাটিতে লঙ্কা কুচি নিয়ে ওর সঙ্গে হলুদ, জিরে গুঁড়েো, ধনে গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, স্বাদমত নুন আর সরষের তেল মিশিয়ে ম্যারিনেট করে নিন। রসুনও ভাল করে কুচি করে নিন। কিছু লঙ্কা মাঝামাঝি চিরে রাখুন। শুকনো সব মশলা ড্রাই রোস্ট করে নিন। এবার আগের মিশ্রণে রসুন কুচি, ভাজা মশলার গুড়ো, কালো জিরে, সরষের তেল আর অর্ধেক করে কেটে রাখা লেবুর টুকরো মিশিয়ে নিন। সব কিছু ভাল করে মিশে গেলে ঢাকা দিয়ে রেখে দিন চার ঘন্টা। এবার তা শুকনো কাঁচের জারে সংরক্ষণ করুন। পুরো মিশ্রণটা উপর থেকে দিয়ে সরষের তেল মেশাতে কিন্তু ভালবেন না। ব্যাস তৈরি লঙ্কা-রসুনের আচার। ঠান্ডা লাগার সমল্যা, হজমের সমস্যা থাকবে দূরে।

আরও পড়ুন: Potato: আলু খেলে কি সত্যিই ওজন কমে? বিশেষজ্ঞরা কী বলছেন, জানুন