Potato: আলু খেলে কি সত্যিই ওজন কমে? বিশেষজ্ঞরা কী বলছেন, জানুন…

Weight loss: এরকম কোনও খাবার নেই, যে খাবার খেলে ওজন নিজে থেকেই কমে যাবে। তেমনই যদি পরিমাণ মেপে আলু খান তাহলে কিন্তু ওজন কমবে। তবে আলুর চিপস, ফ্রাই, আলুভাজা এসব একেবারেই এড়িয়ে চলতে হবে

Potato: আলু খেলে কি সত্যিই ওজন কমে? বিশেষজ্ঞরা কী বলছেন, জানুন...
বাজারে ক্রমেই ঊর্ধ্বমুখী আলুর দাম
Follow Us:
| Edited By: | Updated on: Feb 20, 2022 | 1:13 AM

কুমড়ো, পটল, ঝিঙে, ঢ্যাঁড়শ এসব খেতে মোটেই ভাল লাগে না। কিন্তু তার মধ্যে যদি থাকে একটুকরো আলু তাহলে কিন্তু মোটেই মন্দ লাগে না। আলু খেতে সকলেই ভালবাসেন। আলু সেদ্ধ ভাত, আলুর পরোটা, আলু টিক্কি, আলুর দম, আলু পোস্ত, চিপস, ফ্রেঞ্চ ফ্রাই, ঝুরি আলু ভাজা- আলু ছাড়া যেন সবই ফিকে। মাংসের ঝোলে তাকিয়ে থাকা আলুর টুকরোর দিকে লোভাতুর দৃষ্টি থাকে সকলেরই । কিন্তু ওজন বেড়ে যাওয়ার ভয়ে কেউ আবার সুগারের ভয়ে সেই আলুকে পুরোপুরি বাদ দিয়ে দেন তালিকা থেকে। কারণ আলুর মধ্যে কার্বোহাইড্রেট থাকে প্রচুর পরিমাণে, সেই সঙ্গে আলুর গ্লাইস্মিক ইনডেক্সও অনেকটাই বেশি। তবে আলু যদি ঠিকমতো খাওয়া যায় তাহলে কিন্তু এই সব সমস্যা থাকে না।

আলু অস্বাস্থ্যকর একেবারেই নয়। বরং আমাদের রান্নার পদ্ধতি গোলমেলে। আমরা যেভাবে রান্না করি তাতে আলুতে ক্যালোরির পরিমাণ বেড়ে যায় অনেকখানি। আলু ডিপ ফ্রাই করে তার সঙ্গে মেয়োনিজ কিংবা সস দিয়ে অনেকেই খান। এছাড়াও কিছু জন আছেন যাঁরা আলুর সঙ্গে ক্রিম-মাখন মিশিয়ে খেতে অভ্যস্ত। আলুর বেকিং, রোস্ট এসব পদের সঙ্গে কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই মুখ্য উপাদান হিসেবে থাকে চিজ।

কোনও কিছুর ই যেমন অতিরিক্ত ভাল নয়, তেমনই পরিমাণের তুলনায় বেশি আলু খাওয়াও একেবারেই ঠিক নয়। এতে কিন্তু শরীরেরই ক্ষতি। পুষ্টিবিদ গোরিমা গোয়েল যেমন হিন্দুস্থান টাইমস ডিজিটালকে জানান, আলুতে যেমন স্টার্চ থাকে তেমনই কিন্তু প্রচুর ফাইবারও থাকে। ফলে আলু অনেকটা সময় পর্যন্ত পেট ভর্তি রাখে। খিদে পেতে দেয় না। সেই সঙ্গে আলু অতিরিক্ত খাওয়াও কমিয়ে দেয়। এছাড়াও আলু আমাদের মেটাবলিজম বাডায়। পুষ্টিবিদ গোয়েল আরও জানান, আলুর মধ্যে প্রোটিজ ইনহিবিটরস-২ থাকে, যা আমাদের কোলেসিস্টোকাইনিন হরমোন নিঃসরণ করে আমাদের তৃপ্তির অনুভূতি দেয়। এছাড়াও, আলুতে পলিফেনল নামক অ্যান্টিঅক্সিডেন্ট থাকে, যা শর্করা ভেঙে বিপাক বাড়িয়ে দেয়। আলুর মধ্যে থাকে প্রচুর পরিমাণে পটাশিয়াম, যা আমাদের জল ধরে রাখতেও সাহায্য করে।

তবে এমন কোন খাবার নেই যা খেলে আপনা-আপনি ওজন ঝরে যাবে। যাই খান না কেন তা কিন্তু নিয়ম মেনে খেতে হবে। তবেই উপকার পাওয়া যাবে।

আলুর তৈরি যে সব খাবার একেবারেই খাবেন না-

আলুর চিপস বা ফ্রাই একেবারেই নয়

বেকিং বা রোস্ট করে খেতে পারেন

বেকড আলুর চুপস বা অলিভ অয়েলে তৈরি আলুর কোনও তরকারি খাওয়া যেতে পারে

ডিপ ফ্রায়েড কোনও কিছু একেবারেই নয়।

আলু সেদ্ধ করে জল ফেলে দিয়ে রান্না করুন। এই ভাবে ডায়াবিটিসের রোগীরা রান্না করলে উপকার পাবেন।

আরও পড়ুন: Food For Muscle: সুগঠিত পেশি চান? তাহলে আজ থেকেই ডায়েটে রাখুন এই কয়েকটি খাবার…