Food For Muscle: সুগঠিত পেশি চান? তাহলে আজ থেকেই ডায়েটে রাখুন এই কয়েকটি খাবার…

পেশির গঠন ঠিকমত করতে চাইলে জোর দিতে হবে ডায়েটেও। রোজকার শরীরচর্চার পাশাপাশি ডায়েটে প্রোটিন সমৃদ্ধ খাবার রাখুন বেশি করে। ডাল, মাংস, ডিম, বিভিন্ন রকম বাদাম এসব অবশ্যই রাখবেন

Food For Muscle: সুগঠিত পেশি চান? তাহলে আজ থেকেই ডায়েটে রাখুন এই কয়েকটি খাবার...
রোজকার ডায়েটে যে সব খাবার অবশ্যই রাখবেন
Follow Us:
| Edited By: | Updated on: Feb 20, 2022 | 12:11 AM

সুগঠিত পেশি যখন লক্ষ্য তখন কিন্তু নিয়ম মেনে শরীরচর্চাও করতে হবে। কয়েকদিনে জিমে গিয়ে প্রচুর পরিশ্রম করে আর ওয়েটলিফটিং করলেই ফল পাবেন না। এর জন্য যেমন বিশেষজ্ঞের পরামর্শ নেবেন তেমনই কিন্তু ডায়েটেও জোর দেওয়া প্রয়োজন। রোজকার খাবারে প্রোটিন অবশ্যই বেশি করে রাখবেন। কারণ প্রোটিন কিন্তু পেশি গঠনে সাহায্য করে। তাই দেখে নিন রোজকার খাদ্য তালিকায় কী কী রাখবেন-

ডিম- ডিমের মধ্যে থাকে প্রচুর পরিমাণ প্রোটিন। সেই সঙ্গে ডিম কিন্তু অ্যামাইনো অ্যাসিডের ভাল উৎস। তাই ওয়ার্ক আউটের পর একটা করে ডিমসিদ্ধ অবশ্যই খান। ডিম পেশির পুনরুদ্ধারে সাহায্য করে। এছাড়াও অনেকে মনে করেন যে ডিমের কুসুম শরীরের জন্য খারাপ। তবে গবেষণায় দেখা গিয়েছে ডিম কিন্তু প্রোটিনের পাওয়ার হাউস হিসেবে কাজ করে। একটা ডিম থেকে প্রায় ৬ গ্রাম প্রোটিন পাওয়া যায়।

মুরগীর মাংস- প্রোটিনের অন্যতম উৎস হল মুরগির মাংস। এছাড়াও মুরগির মাংসে থাকে প্রচুর পরিমাণ সেলেনিয়াম। সবচেয়ে বেশি প্রোটিন থাকে মুরগির ব্রেস্টে। যা কোশের ক্ষতপূরণে সাহায্য করে। ১০০ গ্রাম মুরগির স্তন থেকে ৩২ গ্রাম প্রোটিন পাওয়া যায়।

কুইনোয়া- কুইনোয়ার মধ্যেও থাকে প্রচুর পরিমান প্রোটিন। এছাড়াও কুইনোয়ার মধ্যে থাকে অ্যামাইনো অ্যাসিড। যা আমাদের পেশির গঠনে সাহায্য করে। তাই যাঁরা ডায়েট করেন তাঁদের কুইনোয়া খাওয়ার পরামর্শ দেওয়া হয়। সবজি, চিকেন দিয়েও কুইনোয়া বানিয়ে নিতে পারেন। এছাড়াও চিকেন সিদ্ধর সঙ্গে কুইনোয়া খাওয়া যেতে পারে।

বিভিন্ন বীজ- রোজকার ডায়েটে বিভিন্ন বীজ রাখতেও কিন্তু ভুলবেন না। এই সব বীজ আমাদের পেশির গঠনে সাহায্য করে। শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতেও সাহায্য করে। এছাড়াও সূর্যমুখীর বীজ,  কুমড়োর বীজে প্রচুর পরিমাণে অ্যামাইনো অ্যাসিড থাকে। ওটস কিংবা মুজলির সঙ্গে এই বিভিন্ন বীজ মিশিয়ে খান। এছাড়াও রোজকার ডায়েটে বিভিন্ন বাদামও অবশ্যই রাখবেন।

মুসুর ডাল- মুসুর ডালের মধ্যেও রয়েছে প্রচুর পরিমাণ প্রোটিন।  ফ্যাট, ক্যালোরি একেবারেই নেই। সেই সঙ্গে রয়েছে প্রচুর পরিমাণ ফাইবার। এছাড়াও মুসুরের ডাল অনেকক্ষণ পর্যন্ত পেটে থাকে। ফলে খিদেও পায় না। হজমও হয় সহজে। আর তাই রোজকার ডায়েটে মিসিরের ডাল রাখতে ভুলবেন না। মুসুর ডালের খিচুড়ি কিংবা পালং ডাল দিয়ে মুসুরের স্যুপ বানিয়ে খেতে পারেন। এতে শরীরও থাকবে সুস্থ।

আরও পড়ুনRecipe: বসন্তের আমেজে পাতে পড়ুক সজনে ফুল ভাজা! এর রেসিপি জানা আছে তো?