Recipe: বসন্তের আমেজে পাতে পড়ুক সজনে ফুল ভাজা! এর রেসিপি জানা আছে তো?

বসন্ত প্রায় দোরগোড়ায় এসে গেছে। এখনই পাতে পড়বে সজনে ডাঁটা, নিম পাতা, সজনে ফুল ইত্যাদি। সজনে ফুলের মরসুম শুধু এই মাসটা। সুতরাং সজনের ফুলের গুণাগুণ ও স্বাদ যদি পেতে চান, তাহলে আর দেরি করে লাভ নেই।

Recipe: বসন্তের আমেজে পাতে পড়ুক সজনে ফুল ভাজা! এর রেসিপি জানা আছে তো?
সজনে ফুল ভাজা
Follow Us:
| Edited By: | Updated on: Feb 10, 2022 | 9:52 AM

বসন্ত (Spring) প্রায় দোরগোড়ায় এসে গেছে। এখনই পাতে পড়বে সজনে ডাঁটা, নিম পাতা, সজনে ফুল (Moringa Flower) ইত্যাদি। যদিও নিম পাতা বা সজনে ডাঁটা বসন্ত ছাড়াও গ্রীষ্ম অবধি পাওয়া যায়। তবে সজনে ফুলের মরসুম শুধু এই মাসটা। সুতরাং সজনের ফুলের গুণাগুণ ও স্বাদ যদি পেতে চান, তাহলে আর দেরি করে লাভ নেই। তাছাড়া বসন্তের এই হাওয়ার মধ্যেই লুকিয়ে থাকে যাবতীয় ভাইরাস। আর তাই এই সময়টা একটু সাবধানে থাকতে হবে সকলকেই। করোনা ভাইরাস যেন এখন আমাদের নিত্যদিনের সঙ্গী হয়ে উঠেছে। সেই সঙ্গে অন্যান্য সব রোগ (Health) তো আছেই। জ্বর, সর্দি, কাশি, পেটের সমস্যা, হজমের সমস্যা এই সময় লেগেই থাকে। সেই সঙ্গে বসন্তের হাওয়াতেই বাড়ে হাম, চিকেন পক্স, গুটি বসন্ত ইত্যাদির প্রকোপ। আর অনেকে মনে করেন বসন্তের এই রোগকে বাঁচতে আমাদের সাহায্য করে সজনে ফুল ও নিম পাতা।

পুষ্টিবিদদের মতে, সজনেতে প্রচুর পরিমাণে ভিটামিন, আয়রন, ক্যলসিয়াম ও পটাশিয়াম রয়েছে। অ্যান্টিঅক্সিড্যান্টেও ভরপুর এই সবজি। তাই ঋতু পরিবর্তনের সময়ে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে এর বিশেষ ভূমিকা থাকে। সজনের মধ্যে অ্যান্টিঅক্সিড্যান্ট থাকায় রোগ প্রতিরোধ ক্ষমতা যেমন বাড়ায়, তেমনই আবহাওয়া পরিবর্তনের সময় হওয়া ভাইরাসজনিত অসুখকে দূরে রাখে।

নিম পাতা বা সজনে ডাঁটা দিয়ে নানা ধরনের পদ রান্না করা হয়। কিন্তু সমস্যা হয় সজনে ফুলের ক্ষেত্রে। সজনে ফুলের স্বাদ একটু কষাটে। তাই এটা ভাল করে রান্না করতে হয়। সজনে ফুল খাওয়ার সবচেয়ে সহজ উপায় হয়, গরম শুকনো ভাতে সজনে ফুল ভাজা খাওয়া। তাহলে চলুন দেখে নেওয়া যাক, কীভাবে তৈরি করবেন সজনে ফুল ভাজা…

উপকরণ-

যেহেতু সজনে ফুল ভাজলেই পরিমাণে কমে যায় তাই একটু বেশি সজনে ফুল রান্না করাই ভাল। ৪ কাপ সজনে ফুল, ২ টো শুকনো লঙ্কা, ৩ টেবিল চামচ রসুন কুচি, ৫ টেবিল চামচ পিঁয়াজ কুচি, ৪-৫ টা কাঁচা লঙ্কা, স্বাদ অনুযায়ী নুন আর পরিমাণ মতো তেল।

পদ্ধতি-

প্রথমে পরিমাণ মতো জলে সজনে ফুলটা একটু ভাপিয়ে নিন। এতে সজনে ফুলে কষাটে ভাব দূর হয়ে যাবে। এবার একটা প্যানে তেল গরম করে নিন। তেল গরম হলে তার মধ্যে লাল শুকনো লঙ্কার ফোড়ন দিন। শুকনো লঙ্কাটা তেলে নেড়েচেড়ে নিয়ে তাতে রসুন কুচি দিন। ভাল করে নেড়ে নিয়ে এবার এতে পেঁয়াজ কুচিগুলো দিয়ে দিন। পেঁয়াজ বাদামি রং হওয়া অবধি ভাল করে ভেজে নিন। এবার এতে ভাপিয়ে রাখা সজনে ফুলগুলো আর কাঁচা লঙ্কাগুলো দিয়ে দিন। একটু নেড়ে নিয়ে স্বাদ অনুযায়ী নুন দিন। নাড়াতে থাকুন। ভাজা হয়ে গেলে নামিয়ে নিন। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

আরও পড়ুন: নিম বেগুন ভাজা দিয়ে উধাও হতে পারে এক থালা গরম ভাত! রেসিপি জানা আছে তো?