Recipe: নিম বেগুন ভাজা দিয়ে উধাও হতে পারে এক থালা গরম ভাত! রেসিপি জানা আছে তো?

এখন সারা বছর ধরে জ্বর, সর্দি, কাশি, শ্বাসকষ্ট জনিত রোগ লেগে থাকলেও বসন্তকালে অ্যালার্জি‌ জাতীয় সংক্রমণ, হাম, পক্স, চোখের সমস্যা ইত্যাদি দেখা দেয়। এই সময় এমন খাবারকে পাতে রাখা দরকার যা স্বাস্থ্যের জন্য জরুরি। এই ক্ষেত্রে আপনাকে সাহায্যে করতে পারে অতি সাধারণ নিম বেগুন ভাজা।

Recipe: নিম বেগুন ভাজা দিয়ে উধাও হতে পারে এক থালা গরম ভাত! রেসিপি জানা আছে তো?
নিম বেগুন ভাজার রেসিপি
Follow Us:
| Edited By: | Updated on: Feb 02, 2022 | 8:56 AM

বসন্ত শুরু হওয়ার আগে থেকেই বাজারে এমন কিছু শাক-সবজি (Green Vegetables) বিক্রি হতে শুরু করে যা আদতে শরীরের জন্য ভাল। এখনও শীতের রেশ কাটেনি। তবে চলতি সপ্তাহের শেষেই আবহাওয়া পরিবর্তন হতে চলেছে, এমনটাই পূর্বাভাস আবহাওয়া দপ্তরের। তাপমাত্রা কমার সঙ্গে সঙ্গে এসে পড়বে বসন্ত। আর তার সঙ্গে দেখা দেবে নানা রোগ (Diseases)। এখন সারা বছর ধরে জ্বর, সর্দি, কাশি, শ্বাসকষ্ট জনিত রোগ লেগে থাকলেও বসন্তকালে অ্যালার্জি‌ জাতীয় সংক্রমণ, হাম, পক্স, চোখের সমস্যা ইত্যাদি দেখা দেয়। তাই বসন্ত শুরু হওয়ার আগে থেকে সুরক্ষা নেওয়া দরকার। এই সময় এমন খাবারকে পাতে রাখা দরকার যা স্বাস্থ্যের জন্য জরুরি। এই ক্ষেত্রে আপনাকে সাহায্যে করতে পারে অতি সাধারণ নিম (Neem) বেগুন ভাজা।

তেঁতো স্বাদের জন্য অনেকেই এই খাবার এড়িয়ে যায়। কিন্তু আমরা সকলেই জানি যে নিম শরীরের জন্য কতটা উপকারী।আয়ুর্বেদ শাস্ত্র মতে প্রায় ৫০০০ বছর ধরে মানুষের শরীরকে নানা রকমের রোগের হাত থেকে বাঁচাতে নিম পাতাকে কাজে লাগানো হয়ে আসছে। কারণ, এই গাছটির প্রতিটি অংশ, পাতা, ডাল, এমনকি নিম ফুলও নানাভাবে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। এতে অ্যান্টি ব্যাকটেরিয়াল ও অ্যান্টি ইনফ্লেমেটরি গুণ থাকে। কিডনি, লিভারের সমস্যা হোক কিংবা ত্বকের সবে কিছুতেই উপকারী নিম। এই প্রাকৃতিক ভেষজ গ্রহণে মেটাবলিজম বৃদ্ধি পায় ও কোলেস্টেরল কমে।

যেহেতু এখন বসন্তের মরসুম পুরোপুরি শুরু হয়নি এবং বাজারে সহজেই পাওয়া যাচ্ছে কচি সতেজ নিম পাতা, তাই আপনি এখন নিম বেগুন ভাজা খেতে পারেন। এবং এই খাবার যদি সারা বসন্ত ধরে খান, তাহলে শরীরের পাশাপাশি ত্বকও সুন্দর হয়ে উঠবে। নিম বেগুন ভাজা কীভাবে রাঁধতে হয়, দেখে নিন…

উপকরণ-

১ টা বেগুন (ডুমো ডুমো করে কেটে নেবেন), ১ আঁটি নিম পাতা (নিম পাতা কচি দেখে নেবেন, এতে স্বাদ ভাল হবে), পরিমাণ মতো সর্ষের তেল, স্বাদ অনুযায়ী নুন আর এক চিমটে হলুদ।

পদ্ধতি-

প্রথমে বেগুনগুলোকে কেটে একটু হলুদ জলে ভাপিয়ে নেবেন। এরপর একটি কড়াইতে সর্ষের তেল দিন। এতে বেগুনের টুকরোগুলো ভাল করে ভেজে নিন। অন্য আরেকটি ফ্রাইং প্যানে নিম পাতাগুলো ভেজে নিন। নিম পাতা গুলো একটু ভাজা হলেই ওই প্যান থেকে তুলে বেগুনের সঙ্গে মিশিয়ে দিন। এতে এতে এক চিমটে হলুদ দিন। পরিমাণ মতো নুন দিন। নিম পাতাটা ঝুরো ঝুরো হওয়া অবধি ভেজে নিন। ব্যস তৈরি আপনার নিম বেগুন ভাজা। গরম শুকনো ভাতের সঙ্গে পরিবেশন করুন নিম বেগুন ভাজা।

আরও পড়ুন: সরস্বতী পুজোর পরের দিন গোটা সেদ্ধ মাস্ট! রইল এর গুরুত্ব ও পুরো রেসিপি