Saraswati Puja 2022: সরস্বতী পুজোর পরের দিন গোটা সেদ্ধ মাস্ট! রইল এর গুরুত্ব ও পুরো রেসিপি

বাঙালির পুজো-পার্বণে পেট পুজো তো হয়ই। কিন্তু অনেকেই মুখিয়ে থাকেন সরস্বতী পুজোর পরের দিন গোটা সেদ্ধ খাওয়ার জন্য।

Saraswati Puja 2022: সরস্বতী পুজোর পরের দিন গোটা সেদ্ধ মাস্ট! রইল এর গুরুত্ব ও পুরো রেসিপি
গোটা সেদ্ধ
Follow Us:
| Edited By: | Updated on: Jan 31, 2022 | 2:11 PM

প্রতিবছর মাঘ মাসের পঞ্চমী তিথিতে বন্দনা করা হয় দেবী সরস্বতীকে (Godess Saraswati)। এই সময় শীতের বিদায়বেলা এবং বসন্তের আগমনে যেন নবরূপে সেজে ওঠে প্রকৃতি। বসন্ত পঞ্চমীকে (Basant Panchami 2022) ঘিরে বাঙালির আরও এক নস্টালজিয়া, উত্তেজনার উত্‍সব। এইদিন বিশেষ করে কিশোর-কিশোরীর হলুদ রঙের কুর্তা-পাঞ্জাবি, শাড়ি পরে ঠাকুর দেখা, স্কুল-কলেজে যাওয়া, রাস্তায় আড্ডা দেওয়া, খাওয়া-দাওয়া- মজা-আনন্দ করে। বাঙালির পুজো-পার্বণে পেট পুজো তো হয়ই। কিন্তু অনেকেই মুখিয়ে থাকেন সরস্বতী পুজোর পরের দিন গোটা সেদ্ধ (Gota Seddho) খাওয়ার জন্য।

সরস্বতী পুজোর পরের দিন হল শীতল ষষ্ঠী। এই দিন সন্তানের মঙ্গল কামনায় ব্রত করেন মায়েরা। এই দিন বাংলায় রান্নাঘরে উনুন জ্বলে না। এই দিন শিল নোড়াকে বিশ্রাম দিতে হয়। তাই আগের দিন রাতে রান্না করা হয় গোটা সেদ্ধ। যেহেতু শীতল ষষ্ঠী তাই পরের দিন ঠান্ডা খাওয়া হয় গোটা সেদ্ধ। অন্যদিকে, ষষ্ঠী তাই ছয় রকমের সবজি দিয়ে রন্ধিত হয় এই পদ। ছয় রকমের মরসুমি সবজি একসঙ্গে রেঁধে খাওয়া হয় গোটা সেদ্ধ। আপনি যদি এই রান্না রেসিপি না জেনে থাকেন, তাড়াতাড়ি দেখে নিন-

উপকরণ-

আপনার ছয়টি করে আলু, রাঙা আলু , বেগুন, শিষ পালং শাক, সিম , মটরশুঁটি নিন। ৩০০ গ্রাম সবুজ মুগ কড়াই, ২ কাপ সরষের তেল, ১ কাপ আদা বাটা, ১ চা চামচ হলুদ গুঁড়ো, ১ চা চামচ কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, স্বাদ মত নুন ও চিনি, ২ চা চামচ পাঁচফোড়ন, ১ চা চামচ গোটা জিরে, স্বাদ মত শুকনো লঙ্কা।

পদ্ধতি-

প্রথমে কড়াইতে ১ কাপ সরষের তেল দিন। তাতে পাঁচফোড়ন ও শুকনো লঙ্কা ফোড়ন দিন। গোটা গোটা সবজিগুলো সব দিয়ে দিন। এবার এটা ১-২ মিনিট ভাল করে নেড়ে নিন। এবার ১/২ কাপ মত আদা বাটা দিন। ভাল করে নেড়ে নিন। এরপর এতে মুগ ডাল ও শিষ পালং শাকটা দিয়ে দিন। একটু নেড়ে দিয়ে এতে নুন ও হলুদ গুঁড়ো দিয়ে দিন। এরপর এতে পরিমাণ জল দিয়ে দিন। এরপর ঢাকা দিয়ে দিন। ১০-১৫ মিনিট পর ঢাকা সরিয়ে একটু নেড়ে নিন, যাতে সেটা কড়াইতে লেগে না যায়। যখন সবজি ও ডাল সেদ্ধ হয়ে যাবে তখন কাশ্মীরি লঙ্কা গুঁড়ো ও স্বাদ মত চিনি দিন। আরও কিছুক্ষণ রান্না হতে দিন। এতে সবজিগুলো আরও ভাল ভাবে মজে যাবে এবং জল শুকিয়ে মাখো মাখো হয়ে যাবে।

অন্য একটি কড়াইতে সর্ষের তেল গরম করুন তাতে পাঁচফোড়ন ও আটা বাটা দিয়ে ফোড়ন বানিয়ে নিন। এই মিশ্রণটা গোটা সেদ্ধর ওপর দিয়ে ছড়িয়ে দিন। ব্যস তৈরি আপনার গোটা সেদ্ধ। এটা সরস্বতী পুজোর দিন রাতে তৈরি করুন এবং তার পরের দিন মুড়ি দিয়ে খান।

আরও পড়ুন: সরস্বতী পুজো স্পেশাল নিরামিষ খাবার! খুব সহজে রেঁধে ফেলুন বেগুন বাসন্তী