নামেই বিয়ার, নেই কোনও অ্যালকোহল! খেয়েছেন কোনও দিন?

নন অ্যালকোহলিক বিয়ার। সে আবার কখনও হতে পারে ! তা অবিশ্বাস্য হলেও এটাই সত্যি।

নামেই বিয়ার, নেই কোনও অ্যালকোহল! খেয়েছেন কোনও দিন?
প্রতিকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 07, 2021 | 7:00 AM

নন অ্যালকোহলিক বিয়ার। শুনেই ভ্রুটা কুঁচকে গেলো তো! বিয়ার তাও আবার নন অ্যালকোহলিক। সে আবার কখনও হতে পারে ! তা অবিশ্বাস্য হলেও এটাই সত্যি। যারা অ্যালকোহল পান করার চরম বিরুদ্ধে তাদের জন্যই মার্কেটে এই নতুন পানীয়। নন অ্যালকোহলিক বিয়ার। যার বর্ণ, গন্ধ, স্বাদ ডিট্ট বিয়ার কিন্তু তাতে নেই জিরো পার্সেন্টও অ্যালকোহল।

নন অ্যালকোহলিক বিয়ার কী?

সোজা কথায় বললে, নন অ্যালকোহলিক বিয়ার হল যে বিয়ারে কোনও অ্যালকোহল থাকে না। কিন্তু তা বললে সম্পূর্ণ ভুল বলা হয়। সাধারণত বিয়ারে এমনিতেই অ্যালকোহলের পরিমাণ থাকে খুবই স্বল্প। আর নন অ্যালকোহলিক বিয়ারে থাকে ০.৫ শতাংশ অ্যালকোহল। যা না থাকার মতোই।

নন অ্যালকোহলিক বিয়ার তৈরি হয় কীভাবে?

নন অ্যালকোহলিক বিয়ার বিভিন্ন পদ্ধতিতে তৈরি করা যেতে পারে। প্রথম পদ্ধতি হল বিয়ারটি পুরোপুরি তৈরির পর অ্যালকোহল বাদ দিয়ে দেওয়া। দ্বিতীয় পদ্ধতিতে আমাদের খেয়াল রাখতে হবে তৈরি হওয়ার সময় যাতে কোনওভাবেই মিশ্রণটি অ্যালকোহলিক না হয়ে যায়। বিশেষ করে ফেনা ওঠার সময় একটু বেশি খেয়াল রাখা প্রয়োজন। এই পদ্ধতি গুলি মেনে চলা একান্ত প্রয়োজন।

নন অ্যালকোহলিক বিয়ারের উপরারিতা কী?

অনেক কম পরিমাণ অ্যালকোহল থাকার কারণে এই বিয়ার খেলে অ্যালকোহলের প্রতি আকর্ষণ তৈরি হয় না। যারা নিজেদের অ্যালকোহলের নেশা কমাতে চান তাদের জন্য এই বিয়ার তাদের জন্য খুবই ভাল। এছাড়াও এই বিয়ারে থাকে খুব কম ক্যালোরি, তাই খুব বেশি পান করলেও সমস্যা হওয়ার কথা নয়।