Travel Tips: বর্ষায় পাহাড়ে যাওয়ার পরিকল্পনা করছেন? এই টিপসগুলি মাথায় রাখুন

Travel Tips at Monsoon: বর্ষাকালে বেড়াতে যাওয়ার সময় সঠিক জায়গাটি বেছে নিন। বর্ষাকালে পাহাড় সুন্দর হলেও ভূমিধসের সম্ভাবনা বেশি। এর জেরে রাস্তাঘাট বন্ধও হতে পারে। তাই বয়স এবং ফিটনেস যাচাই করে বর্ষায় ভ্রমণের জায়গা নির্বাচন করুন। অনেকেই বর্ষায় পাহাড় এবং পাহাড়ি নদীতে ভ্রমণ ও অ্যাডভেঞ্চার করতে পছন্দ করে। তবে বর্ষাকালে অ্যাডভেঞ্চার অ্যাক্টিভিটি করা এড়িয়ে চলুন।

Travel Tips: বর্ষায় পাহাড়ে যাওয়ার পরিকল্পনা করছেন? এই টিপসগুলি মাথায় রাখুন
প্রতীকী ছবি।Image Credit source: istock
Follow Us:
| Updated on: Jun 30, 2024 | 10:49 PM

প্রচণ্ড দাবদাহের পর অবশেষে বর্ষা এসেছে। অনেকেই বর্ষায় বেড়াতে যেতে পছন্দ করেন। কারও বর্ষায় পাহাড় পছন্দ তো কারও পছন্দ উত্তাল সমুদ্র। আপনি যদি বর্ষাকালে পরিবার বা বন্ধুদের সঙ্গে বেড়াতে যাওয়ার পরিকল্পনা করেন, তাহলে কয়েকটি বিষয় মাথায় রাখা গুরুত্বপূর্ণ। বিশেষ করে যদি পাহাড়ে যাওয়ার পরিকল্পনা করে থাকেন, তাহলে এই বিষয়গুলো মাথায় রাখুন।

বেশি জামাকাপড় ও বর্ষাতি রাখুন- বর্ষাকালে পাহাড়ে যাওয়ার সময় অতিরিক্ত পোশাক সঙ্গে রাখুন। কারণ বৃষ্টিতে কাপড় শুকানো কঠিন হয়ে পড়ে। এছাড়া রেইনকোট ও ওয়াটারপ্রুফ জুতো সঙ্গে রাখুন। অন্তত দুটো জুতো সঙ্গে থাকলে ভাল। তাহলে ভ্রমণের সময় সমস্যায় পড়তে হবে না।

নদীর তীরে যাবেন না- পাহাড়ের বেশিরভাগ জায়গায় নদী আছে। অনেকেই সেই নদীর তীরে ঘুরে বেড়াতে এবং মজা করতে যায়। তবে বর্ষাকালে এটা করা উচিত নয়। কারণ এই সময়ে পাহাড়ি নদীতে জলের স্রোত বেশি থাকে। ফলে নদীপাড় ভাঙন, ধসের মতো ঘটনা বেশি হয়। তাই নদী থেকে যতটা সম্ভব দূরে থাকুন।

প্রাথমিক চিকিৎসার সরঞ্জাম নিন- যে কোনও ঋতুতে এবং যে কোনও জায়গায় যাওয়ার সময় প্রাথমিক চিকিৎসা কিট সঙ্গে রাখুন। বিশেষত, বর্ষার সময়ে জিওলিন, পায়খানা-বমির ওষুধ সঙ্গে রাখবেন। এছাড়া এই সময়ে পাহাড়ে মশা এবং অন্যান্য পোকামাকড়ের উপদ্রপ বাড়ে। তাই সঙ্গে স্প্রে রাখুন।

সঠিক জায়গা নির্বাচন করুন- বর্ষাকালে বেড়াতে যাওয়ার সময় সঠিক জায়গাটি বেছে নিন। বর্ষাকালে পাহাড় সুন্দর হলেও ভূমিধসের সম্ভাবনা বেশি। এর জেরে রাস্তাঘাট বন্ধও হতে পারে। তাই বয়স এবং ফিটনেস যাচাই করে বর্ষায় ভ্রমণের জায়গা নির্বাচন করুন।

ঝুঁকি নেবেন না- অনেকেই বর্ষায় পাহাড় এবং পাহাড়ি নদীতে ভ্রমণ ও অ্যাডভেঞ্চার করতে পছন্দ করে। তবে বর্ষাকালে অ্যাডভেঞ্চার অ্যাক্টিভিটি করা এড়িয়ে চলুন। কারণ এই মরশুমে দুর্ঘটনার আশঙ্কা থাকে বেশি। তাই ঝুঁকি নেওয়া উচিত নয়।