ভারতের প্রথম বোট লাইব্রেরির সূচনা হল বইমেলার শহর কলকাতায়

মিলেনিয়াম পার্ক থেকে বেলুড় মঠ পর্যন্ত প্রতিদিন এই লঞ্চ যাবে। দিনে চারটি লঞ্চ যাওয়া-আসা করবে। ভাড়া মাথাপিছু ১০০ টাকা।

ভারতের প্রথম বোট লাইব্রেরির সূচনা হল বইমেলার শহর কলকাতায়
উদ্বোধনের দিন লঞ্চে ভ্রমণার্থীরা।
স্বরলিপি ভট্টাচার্য

|

Jan 29, 2021 | 4:25 PM

নিজের ঘরে একান্তে বা পাড়ার লাইব্রেরিতে গিয়ে বই তো আপনি নিশ্চয়ই পড়েছেন। বই যদি ভালবেসে থাকেন, তাহলে ব্যাগেও থাকতে পারে। যাতায়াতের পথে বইতে চোখ রাখাও হয়তো আপনার অভ্যেস। কিন্তু এবার লঞ্চে চড়ে ভ্রমণ, সঙ্গে বই পড়ার মজা পেতে পারেন খোদ কলকাতায়। ওয়েস্ট বেঙ্গল ট্রান্সপোর্ট কর্পোরেশনের উদ্য়োগে গত বুধবার ভারতের প্রথম বোট লাইব্রেরির সূচনা হল বইমেলার শহর কলকাতায়। প্রসঙ্গত দেশের প্রথম বইমেলা (ঠিক মেলা নয়, বইয়ের প্রদর্শনী বা এগজিবিশন) অনুষ্ঠিত হয়েছিল ১৯১৮ সালে, কলকাতার কলেজ স্ট্রিটে।

logo

ওয়েস্ট বেঙ্গল ট্রান্সপোর্ট কর্পোরেশন-র ম্য়ানেজিং ডিরেক্টর রজনভীর কাপুর বলেন, “সম্ভবত দেশের মধ্যে এটাই প্রথম ভাসমান লাইব্রেরি। পর্যটকদের কথা মাথায় রেখেই আমরা এরকম ভাবনা নিয়েছি। এক দিকে, যেমন ভ্রমণ এবং তার সঙ্গে বই পড়া দু’টোই যাতে একসঙ্গে করা যায়, সে কারণেই এই পরিকল্পনা নিয়েছি। আমরা নিশ্চিত একটা বড় অংশের মানুষের মন কাড়তে পারব। অতীতে পর্যটকদের কথা মাথায় রেখে ট্রাম, বাস এবং লঞ্চকে নানা ভাবে ব্যবহার করার চেষ্টা করেছিলাম। অধিকাংশ ক্ষেত্রেই সফল হয়েছি। এবারও আশা করছি পর্যটকদের ভাল লাগবে।”

library_2

লঞ্চে যেতে যেতে বই পড়ছেন পর্যটকরা।

ওয়েস্ট বেঙ্গল ট্রান্সপোর্ট কর্পোরেশন সূত্রে খবর, মিলেনিয়াম পার্ক থেকে বেলুড় মঠ পর্যন্ত প্রতিদিন এই লঞ্চ যাবে। দিনে চারটি লঞ্চ যাওয়া-আসা করবে। ভাড়া মাথাপিছু ১০০ টাকা। পডুয়া এবং ১৮ বছরের নীচে বয়স হলে ভাড়া লাগবে ৫০ টাকা। এই ভাসমান লাইব্রেরিতে বাংলা, হিন্দি, ইংরেজি ভাষায় প্রায় ৫০০-র উপর বই থাকছে। এক বেসরকারি লাইব্রেরি সংস্থার সঙ্গে চুক্তি করে তাদের কাছ থেকে বই নেওয়া হয়েছে। বই বাছাইয়ে রয়েছে মননশীলনতার ছাপ। শুধু স্থানীয় নয়, বিদেশী পর্যটকরাও যাতে বই পড়তে পারেন, তা-ও মাথায় রাখা হয়েছে বই বাছাইয়ের ক্ষেত্রে।

ওয়েস্ট বেঙ্গল ট্রান্সপোর্ট কর্পোরেশনে অন্য় এক আধিকারিক জানিয়েছেন, বেলুড় গুরুত্বপূর্ণ জায়গা। অনেকেই বেড়াতে যেতে চান। এখন থেকে লঞ্চের মাধ্যমে বেড়াতে যাওয়ার পাশাপাশি বই পড়ার অন্য আকর্ষণও থাকছে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla