Stargazing in India: তারাদের গল্প! এই জায়গাগুলির রাতের দৃশ্যও চিরস্মরণীয় হয়ে থাকবে আপনার

ভারতে এমন কিছু জায়গা রয়েছে যেখানে গেলে আপনি দেখতে পাবেন তারাদের সমাহার। সেখানে রাত নামে নিশ্চুপে। একান্তে যদি প্রকৃতির কোলে কিছুটা সময় কাটাতে চান, তাহলে ঘুরে আসতে পারেন এই সব জায়গাগুলি থেকে।

Stargazing in India: তারাদের গল্প! এই জায়গাগুলির রাতের দৃশ্যও চিরস্মরণীয় হয়ে থাকবে আপনার
নুব্রা ভ্যালি, লাদাখ। ছবি সৌজন্যে- GettyImages

ছোটবেলার অনেক স্মৃতির ওপরই আজ ধুলো জমেছে। মনে আছে, গ্রীষ্মের রাতে ছাদে শুয়ে ভাইবোনের মধ্যে খুনসুটি হত। গল্প বলত ঠাকুমা। চোখ মেলে তাকালে ধরা পড়ত তারায় ভরা আকাশ (Stargaze)। মিটমিট করে জ্বলছে। আর সেই আলোতেই চারিদিকের সবকিছু স্পষ্ট দেখা যেত। সময় পাল্টেছে। ব্যস্ততার কারণে আজ আর রাতের আকাশ দেখা হয় না। আর যদি কোনও দিন রাতে আকাশের দিকে চোখ রাখেন, তাতেও ধরা পড়বে না সেই তারায় ভরা আকাশ। শহরের দূষণ, কোলাহল আর ব্যস্ত জীবনের বাইরে গিয়ে আপনি যদি তারায় ভরা আকাশের খোঁজে থাকেন, তাহলে এই নিবন্ধটি রইল আপনার জন্য। ভারতে এমন কিছু জায়গা রয়েছে যেখানে গেলে আপনি দেখতে পাবেন তারাদের সমাহার। শহরে কোলাহল থেকে অনেক দূরে, যেখানে নেই কোনও দূষণ, রয়েছে মুক্ত বাতাস আর খোলা আকাশ। সেখানে রাত নামে নিশ্চুপে। একান্তে যদি প্রকৃতির কোলে কিছুটা সময় কাটাতে চান, তাহলে ঘুরে আসতে পারেন এই সব জায়গাগুলি থেকে।

নুব্রা ভ্যালি, লাদাখ- লাদাখ মানেই রোমাঞ্চকর অভিজ্ঞতার সাক্ষী। অধিকাংশ পর্যটকের ড্রিম ডেস্টিনেশন। যদিও ভ্রমণপিপাসুদের ড্রিম ডেস্টিনেশন লাদাখ হওয়ার পিছনে বেশ কয়েকটি কারণ রয়েছে। হিমালয়ের ভয়ংকর ও অপূর্ব প্রাকৃতিক সৌন্দর্য যেন শিল্পীর তুলির ছোঁয়ায় বাস্তব হয়ে উঠেছে ক্যানভাস। এই লাদাখের নুব্রা ভ্যালিতে যদি এক রাত কাটান তাহলে দেখতে পাবেন তারাদের সমাহার। যদি খোলা আকাশের নীচে তারাদের সমাহার দেখতে চান, তাহলে লাদাখের থেকে সেরা জায়গা ভূভারতে কমই রয়েছে। এই কারণে লাদাখের হানলেতে শীঘ্রই শুরু হতে চলেছে ডার্ক স্কাই স্যাঞ্চুয়ারি

কুর্গ‌, কর্ণাটক- কর্ণাটকের কুর্গ‌ ভারতের জনপ্রিয় অফবিট ডেস্টিনেশনগুলির মধ্যে একটি। পশ্চিমঘাট পর্বতমালার একটি পাহাড়ি হ্যামলেট হল এই কুর্গ‌। সবুজের মাঝে যদি হারিয়ে যেতে চান, তাহলে কর্ণাটকের কুর্গ‌কে অবশ্যই বাকেটলিস্টে রাখবেন। এর সঙ্গে, এই পাহাড়ি অঞ্চল থেকে আপনি রাতের দৃশ্যও অন্বেষণ করতে পারবেন। যদি অ্যাডভেঞ্চারের খোঁজে থাকেন, তাহলে সঙ্গে টেন্ট নিতে ভুলবেন না। সবুজ ঘাসের মাঝে, তারাদের নীচে তাঁবু খাটিয়ে নিশ্চিন্তে উপভোগ করতে পারবেন প্রকৃতিকে।

নীল দ্বীপপুঞ্জ, আন্দামান নিকবোর দ্বীপপুঞ্জ- ৫০০টিরও বেশি দ্বীপ নিয়ে গঠিত এই দ্বীপপুঞ্জ অবিশ্বাস্য ও বিস্ময়কর বিচ রয়েছে। সাদা বালি ও স্বচ্ছ নীল সমুদ্রের জল এখানকার প্রাকৃতিক দৃশ্য পর্যটকদের আকর্ষণ করে। গ্রীষ্মকাল বা শীতকাল, যে কোনও সময়ই পর্যটকদের কাছে আকর্ষণীয় ও স্বপ্নের গন্তব্যস্থল হল আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ। এখানেই রয়েছে নীল দ্বীপপুঞ্জ, যা সাদা বালি আর নীল জলের জন্য নয়, বরং রাতে তারাদের সমাহারের জন্যই জনপ্রিয় পর্যটকদের কাছে।

স্পিতি ভ্যালি, হিমালচ প্রদেশ- হিমালয়ের কোলে বসে যদি চাঁদকে আরেকটু কাছ থেকে দেখতে চান, তাহলে স্পিতি উপত্যকা রয়েছে আপনারই অপেক্ষায়। হিমাচলে এই স্পিতি উপত্যকার মধ্যে একাধিক পর্যটক কেন্দ্র লুকিয়ে রয়েছে। এই উপত্যকার প্রাকৃতিক বৈশিষ্ট্য ভাষায় বর্ণনা করা একটু কঠিন। কিন্তু এই উপত্যকা থেকে রাতের দৃশ্য অন্বেষণ করা খুব সহজ। পরিষ্কার আকাশ, পূর্ণিমার গোল চাঁদ আর হাজার হাজার তারাদের মেলা- এই দৃশ্য শুধুই দেখা যায় স্পিতি উপত্যকা থেকে।

আরও পড়ুন: উত্তরাখণ্ডের গাড়োয়ালে ভ্রমণের প্ল্যান করলে কোন জায়গাকে অবশ্যই বাকেট লিস্টে রাখবেন, দেখে নিন

Published On - 4:14 pm, Thu, 13 January 22

Click on your DTH Provider to Add TV9 Bangla