Ladakh: শীঘ্রই লাদাখের হানলেতে শুরু হতে চলেছে ‘ডার্ক স্কাই স্যাঞ্চুয়ারি’!

যদি খোলা আকাশের নীচে তারাদের সমাহার দেখতে চান, তাহলে লাদাখের থেকে সেরা জায়গা ভূভারতে কমই রয়েছে। তাই ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ অ্যাস্ট্রোফিজিক্সের সহযোগিতায় লাদাখের প্রশাসন কেন্দ্রশাসিত অঞ্চলের হানলে গ্রামে অ্যাস্ট্রো-ট্যুরিজমের সূচনা করতে চলেছে।

Ladakh: শীঘ্রই লাদাখের হানলেতে শুরু হতে চলেছে 'ডার্ক স্কাই স্যাঞ্চুয়ারি'!
লাদাখ
Follow Us:
| Edited By: | Updated on: Nov 01, 2021 | 2:09 PM

লাদাখ ভারতের এমন একটি ভ্রমণ স্থান, যেখানে ঘুরতে যাওয়ার স্বপ্ন‌ থাকে প্রায় প্রত্যেক ভ্রমণ পিপাসুদের। তাছাড়া এই কেন্দ্রশাসিত অঞ্চলের রাতের দৃশ্যও মনোরম। যদি খোলা আকাশের নীচে তারাদের সমাহার দেখতে চান, তাহলে লাদাখের থেকে সেরা জায়গা ভূভারতে কমই রয়েছে। তাই ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ অ্যাস্ট্রোফিজিক্সের সহযোগিতায় লাদাখের প্রশাসন কেন্দ্রশাসিত অঞ্চলের হানলে গ্রামে অ্যাস্ট্রো-ট্যুরিজমের সূচনা করতে চলেছে। হানলেকে এখন অন্ধকার আকাশের অভয়ারণ্য হিসাবে ঘোষণা করা হয়েছে, যেটা পর্যটকদের এখানের একটি দ্ব্যর্থহীন অন্ধকার আকাশের অভিজ্ঞতা প্রদান করবে।

তবে অন্ধকার আকাশের অভয়ারণ্যের বিষয়টা কী? এটি এমন একটি অঞ্চল যেখান থেকে রাতের আকাশের তারাদের সমাহার দেখা যাবে, যা আলোকসজ্জার থেকে কোনও অংশে কম নয়। আর যেহেতু এটি একটি অভয়ারণ্য, তাই এটি এটি শক্তি অপচয় না করে এবং অন্যান্য অঞ্চলকে দূষিত না করে যথাযথ আলোকসজ্জার সম্প্রচার করবে।

লাদাখের প্রিন্সিপাল সেক্রেটারি (প্ল্যানিং, ডেভেলপমেন্ট অ্যান্ড মনিটরিং ডিপার্টমেন্ট) পবন কোতোয়াল একটি উচ্চ পর্যায়ের বৈঠকে ঘোষণা করেন যে হানলে এখন থেকে একটি অন্ধকার আকাশের অভয়ারণ্য। হানলে, যা বিশ্বের সর্বোচ্চ জ্যোতির্বিজ্ঞান মানমন্দির, প্রাচীন লাদাখ-তিব্বত বাণিজ্য রুটের একটি পুরানো শাখায় হানলে নদী উপত্যকায় অবস্থিত এই গ্রাম। এই গ্রামকে সম্পূর্ণ রূপে অন্ধকার আকাশের অভয়ারণ্য হিসাবে গড়ে তুলতে সমস্ত সহযোগিতা করার প্রতিশ্রুতি দিয়েছে ভারতীয় সেনাবাহিনী।

আপনি যদি লাদাখের কোনও অফবিটের সন্ধানে থাকে, তাহলে হানলে একটি চমৎকার ভ্রমণস্থান। এই হানলে আদতে সপ্তদশ শতাব্দীর হানলে মঠের বাড়ি। কোতোয়ালের মতে, এই অঞ্চলে বন্যপ্রাণীদের সুরক্ষার জন্য তিন জন সেনা কর্মকর্তাকে বন্যপ্রাণী ওয়ার্ডেন হিসাবেও নিয়োগ করা হয়েছে। যেহেতু, এই অঞ্চলটি বন্য কুকুর দ্বারা বিরল প্রজাতি এবং পাখিদের উপর আক্রমণ নিয়ে কাজ করছে।

ডার্ক স্কাই স্যাঞ্চুয়ারি ভারত তথা লাদাখের পর্যটন শিল্পে অবশ্যই বৈচিত্র্য নিয়ে আসবে। তাই এই জায়গাটা আপনার অবশ্যই অন্বেষণ করা উচিত। রাতের আলোকিত আকাশের দৃশ্যে জন্য এর থেকে সেরা জায়গা কিছু হয় না।

আরও পড়ুন: কোয়ারেন্টাইন ছাড়াই পোল্যান্ড ভ্রমণ! কোভিশিল্ডের সঙ্গে ভ্যাক্স করা থাকলে ভারতীয় পর্যটকদের মানতে হবে না কোভিড বিধি!

আরও পড়ুন: জম্মু ও কাশ্মীর পর্যটন শিল্পে নতুন চমক! উদ্বোধন হল খোলা আকাশের নীচে এশিয়ার প্রথম ভাসমান প্রেক্ষাগৃহ

আরও পড়ুন: প্রবীণ নাগরিকদের জন্য সুখবর! দিল্লি সরকার এবার বিনামূল্যে অযোধ্যার সফর করাবে আপনাদের