Ayodhya: প্রবীণ নাগরিকদের জন্য সুখবর! দিল্লি সরকার এবার বিনামূল্যে অযোধ্যার সফর করাবে আপনাদের

দিল্লির প্রবীণ নাগরিকরা শীঘ্রই বিনামূল্যে অযোধ্যার সফর করতে পারবেন। দিল্লি সরকার সম্প্রতি প্রবীণ নাগরিকদের জন্য অযোধ্যাকে তীর্থ যাত্রা যোজনায় অন্তর্ভুক্ত করার অনুমোদন দিয়েছে, যেখানে রাজ্যের প্রবীণ নাগরিকরা বিনামূল্যে অযোধ্যার তীর্থে যেতে পারবেন।

Ayodhya: প্রবীণ নাগরিকদের জন্য সুখবর! দিল্লি সরকার এবার বিনামূল্যে অযোধ্যার সফর করাবে আপনাদের
অযোধ্যা
Follow Us:
| Edited By: | Updated on: Nov 01, 2021 | 1:25 PM

আপনি কি দিল্লির বাসিন্দা? তীর্থ যাত্রা করতে ইচ্ছুক? যদি প্রবীণ নাগরিক হন, তাহলে দিল্লির সরকার বিনামূল্যে আপনাকে তীর্থ যাত্রা করাবে। সম্প্রতি জানা গিয়েছে, দিল্লির প্রবীণ নাগরিকরা শীঘ্রই বিনামূল্যে অযোধ্যার সফর করতে পারবেন। সর্বশেষ রিপোর্ট অনুযায়ী, দিল্লি সরকার সম্প্রতি প্রবীণ নাগরিকদের জন্য অযোধ্যাকে তীর্থ যাত্রা যোজনায় অন্তর্ভুক্ত করার অনুমোদন দিয়েছে, যেখানে রাজ্যের প্রবীণ নাগরিকরা বিনামূল্যে অযোধ্যার তীর্থে যেতে পারবেন। সম্প্রতি একটি সাংবাদিক সম্মেলনে দিল্লির মুখ্যমন্ত্রী এটি জানিয়ছেন।

অযোধ্যার রামের জন্মভূমি স্থলে প্রার্থনা করার সময় দিল্লির মুখ্যমন্ত্রী আরও বলেন, “এখন অযোধ্যাকেও দিল্লি সরকারের তীর্থ যাত্রা যোজনায় অন্তর্ভুক্ত করা হয়েছে; বয়স্ক ব্যক্তিদের জন্য বিনামূল্যে। তাঁরা তাঁদের সঙ্গে একজন সঙ্গী বা আত্মীয়কে সঙ্গে নিয়ে যেতে পারবে।” মুখ্যমন্ত্রী আরও বলেন যে, কোভিড-১৯ -এর কারণে স্থগিত থাকা প্রবীণ নাগরিকদের জন্য তীর্থ যাত্রা সম্ভবত এক মাসের মধ্যে পুনরায় শুরু করা হবে, কারণ এখন পরিস্থিতি ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে।

২০১৮ সালে দিল্লির সরকার মুখ্যমন্ত্রী তীর্থ যাত্রা যোজনার সূচনা করে, যা দিল্লির প্রবীণ নাগরিকদের বিনামূল্যে ভ্রমণের সুবিধা প্রদান করে। এই যোজনায় পামেশ্বরম, পুরীর জগন্নাথ, মথুরা, শিরডি, তিরুপতি, হরিদ্বারের মতো ধার্মিক জায়গায় ভ্রমণের জন্য প্রবীণ নাগরিকদের ভ্রমণের সম্পূর্ণ ব্যয় বহন করে সরকার। শুধু তাই নয়, প্রবীণ নাগরিকদের জন্য খাবার, বাসস্থান এবং বীমাও সুবিধাও উল্লেখ করে হয়েছে এই যোজনার অধীনে।

জানা গেছে, ইতিমধ্যে ৩,৫০০০ এরও বেশি প্রবীণ নাগরিক এই প্রকল্পের আওতায় এসেছেন এবং তাঁরা বিনামূল্যে তীর্থযাত্রা করেছেন। এছাড়াও এই যোজনা অনুযায়ী, আবেদনকারীকে অবশ্যই ষাটোর্ধ্ব হতে হবে। এছাড়া সেই আবেদনকারী আগে কখনও এই যোজনার সুবিধা গ্রহণ করেছেন কিনা তাও খতিয়ে দেখা হবে জানা গিয়েছে। তবে এই যোজনাটি সেই প্রবীণ নাগরিকদের জন্য নয়, যাঁরা রাজ্য বা কেন্দ্রীয় সরকার বা স্থানীয় ও স্বায়ত্তশাসিত সংস্থায় নিযুক্ত রয়েছেন।

আরও পড়ুন: জম্মু ও কাশ্মীর পর্যটন শিল্পে নতুন চমক! উদ্বোধন হল খোলা আকাশের নীচে এশিয়ার প্রথম ভাসমান প্রেক্ষাগৃহ

আরও পড়ুন: কোয়ারেন্টাইন ছাড়াই পোল্যান্ড ভ্রমণ! কোভিশিল্ডের সঙ্গে ভ্যাক্স করা থাকলে ভারতীয় পর্যটকদের মানতে হবে না কোভিড বিধি!

আরও পড়ুন: পর্যটকদের জন্য দুঃসংবাদ! মরসুমের মধ্যেই এই জেলায় বন্ধ হল মাউন্টেনারিং ও ট্রেকিংয়ের সব সুবিধা