Bihar: পর্যটন শিল্পে ফের আশার মুখ দেখতে বিহারে শুরু ‘আজাদ কা অমৃত মহোত্‍সব’!

Bihar: পর্যটন শিল্পে ফের আশার মুখ দেখতে বিহারে শুরু 'আজাদ কা অমৃত মহোত্‍সব'!
বুদ্ধগয়ায় দ্য় গ্রেট বুদ্ধ স্ট্যাচু

সব রাজ্যের মতোনও বিহারও পর্যটন শিল্পে জোয়ার আনতে আগামী ১৭ সেপ্টেম্বর থেকে এক বছরে ব্যাপী পর্যটন ইভেন্টের আয়োজন করেছে। আগামী ১৭ সেপ্টেম্বর থেকে সেই ইভেন্ট শুরু হওয়ার কথা। এই অভিনব প্রকল্পের নাম রাখা হয়েছে আজাদি কা অমৃত মহোত্‍সব। জানা গিয়েছে, এই অনুষ্ঠানটি ভারতের ৭৫তম স্বাধীনতা দিবসকে স্মরণ রেখে এমন অভিনব পরিকল্পনা করা হয়েছে। পাশাপাশি রাজ্যের পরিবহণ মন্ত্রী নারায়ণ প্রসাদ ঘোষণা করেছেন, বিহারে মহাত্মা গান্ধীর সঙ্গে সম্পর্কিত বিখ্যাত পর্যটন স্পটগুলিতে বিভিন্ন ধরনের অনুষ্ঠানের আয়োজন করা হবে।

তিনি আরও জানিয়েছেন, রাজ্যের এই দপ্তর সারা বছর ধকে সাইকেল র‍্যালি, শিশুদের উত্‍সব, মেলা. ক্লাসিক্যাল শো, সেমিনার., প্রতিযোগিতা, হেরিটেজ ওয়াক ও নৌকাবাইচ-সহ আরও অনেক সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে। স্বাধীনতা সংগ্রামের বীরযোদ্ধাদের কাহিনি ও ঐতিহাসিক স্থানগুলিতে এই অনুষ্ঠানগুলির মাধ্যমে তুলে ধরা হবে বলা জানা গিয়েছে। এই গুরুত্বপূর্ণ ইভেন্টগুলি আগামী বছরের অগস্ট মাসের মাঝামাঝি সময় পর্যন্ত চলবে বলে জানা গিয়েছে।

পাটনার ইকো পার্কে, আগামী ১৭ সেপ্টেম্বর ফিট ইন্ডিয়া ফ্রিডম রান -ইভেন্টের মাধ্যমে সকাল ৭টা থেকে কর্মসূচি শুরু করা হবে বলে জানা গিয়েছে। কাকো, জেহানালাদ, গয়ার পিতৃপক্ষ মেলাতেও অমৃত মহোত্‍সবের নানা অনুষ্ঠানের আয়োজন করা হবে। আগামী ১-৩ অক্টোবর পর্যন্ত পশ্চিম চম্পারনের ভীতিহারওয়া আশ্রমে অনুষ্ঠানের আয়োজন করা হবে। এই সময় মহাত্মা গান্ধীর প্রথম চম্পারণ সফর ও তাঁর সত্যাগ্রহ আন্দোলনকে তুলে ধরার অনুষ্ঠানগুলি পালিত করা হবে বলে জানা গিয়েছে। এরপর ৩ অক্টোবর, বেটিয়ার মহারাজা লাইব্রেরিতে একটি কবি সম্মেলন অনুষ্ঠিত হবে। ১১ অক্টোবর সারান জেলায় একটি সাইকেলের র‍্যালির আয়োজন করা হয়েছে।

আরও পড়ুন: UNWTO Award: জাতিসংঘের গ্রামীণ পর্যটন পুরস্কারের জন্য বেছে নেওয়া হল ভারতের শ্রেষ্ঠ তিনটি গ্রামকে!

Click on your DTH Provider to Add TV9 Bangla