Shirui Lily Fesitival 2022: স্বর্গীয় সুখের ঠিকানা! মণিপুরের যৌবনময় উৎসবের মন ছুঁয়ে ফেলতে আপনি কী করবেন?

Manipur Tourism: চলতি বছরে, পর্যটন বিভাগের তরফে ২৫ তারিখ থেকে চতুর্থ রাজ্য পর্যায়ের শিরুই লিলি উৎসব শুরু হয়েছে। উৎসব চলবে ২৮ মে পর্যন্ত। মণিপুর ভারতের অন্যতম ঐতিহ্যময় রাজ্য।

Shirui Lily Fesitival 2022: স্বর্গীয় সুখের ঠিকানা! মণিপুরের যৌবনময় উৎসবের মন ছুঁয়ে ফেলতে আপনি কী করবেন?
Follow Us:
| Updated on: May 26, 2022 | 7:00 AM

পাহাড়ের ঢালে নজর রাখলেই ফুলের সৌন্দর্যে ঝলসে যায় চোখ! সদ্য যৌবনবতী মেয়েটির মতো লজ্জায় খানিত অবনত যেন গোলাপি শিরুই লিলি (Shirui Lilly) ফুল। বছরের এই আনন্দঘন সময় যে একবারই আসে! মণিপুরে (Manipur) তাই শুরু হয়েছে শিরুই লিলি উৎসব (Shirui Lily Fesitival)। সেই মেলায় দলে দলে যোগ দিয়েছে যুবতী নারী, পুরুষ! মানুষের সমাগমে পরিচিত হচ্ছেন কত অচেনা! এই উৎসব উপলক্ষে রাজ্যে পর্যটক টানতে মণিপুর ট্যুরিজমের ( Manipur Tourism) পক্ষ থেকেও নেওয়া হচ্ছে বিশেষ উদ্যোগ। জোরদার প্রচার চলছে উৎসবের। সেইসঙ্গে চলছে সচেতনতা বৃদ্ধির কাজও। কারণ মানুষের অবিবেচক লোভের কারণে শিরুই ফুল এখন বিলুপ্তপ্রায় উদ্ভিদে পরিণত হয়েছে! এই ফুল শুধু মেলে মণিপুরের শিরুই পাহাড়ে। পৃথিবীর অন্য কোনও জায়গায় এই গাছ লাগালেও গাছটিকে বাঁচানো যায় না! স্বর্গীয় সুগন্ধযুক্ত শিরুই লিলি মণিপুরের প্রধান পুষ্প।

এই ফুল ফুটলেই তাই প্রতিবছর এপ্রিল থেকে মে মাসের মধ্যে মণিপুর নতুন করে প্রাণ ফিরে পায়। শুরু হয় উৎসব। চলতি বছরে, পর্যটন বিভাগের তরফে ২৫ তারিখ থেকে চতুর্থ রাজ্য পর্যায়ের শিরুই লিলি উৎসব শুরু হয়েছে। উৎসব চলবে ২৮ মে পর্যন্ত। মণিপুর ভারতের অন্যতম ঐতিহ্যময় রাজ্য। উৎসবকে কেন্দ্র করে মানুষের একত্রীকরণ আসলে পুরনো সংস্কৃতির পুনরুজ্জীবন ঘটানোর প্রয়াসমাত্র। উখরুল জেলার সদর শহর উখরুলের বাসিন্দারা এবার উৎসবে নানা শিল্পকলা প্রদর্শনের মাধ্যমে নগরের প্রাচীন ঐতিহ্য সম্পর্কে সাধারণ মানুষকে জানানোর সিদ্ধান্ত নিয়েছে! কারণ প্রকৃতিতে ফুল ফোটার এহেন উৎসব এই একটিই। একটিই ফুল নানা সম্প্রদায়ের মধ্যে সমন্বয় সাধন করে ও পৃথিবীর মানুষকে রাজ্যের ঐতিহ্য সম্পর্কে জ্ঞাত করে! ফেলে আসা সংস্কৃতিপুষ্ট দিনগুলির কথা তাই পুনরায় পৃথিবীকে মনে করিয়ে দিতে চাইছে উখরুল।

উৎসবের বিশেষ বৈশিষ্ট্য

শুধুমাত্র শিরুই হিলস-এর ঢালেই ফোটে শিরুই লিলি। এই পাহাড়টি উখরুল শহর থেকে মোটামুটি ১৮ কিলোমিটার দূরে। পাহাড়ে বাস করেন তাংখুল নাগা উপজাতির মানুষরা।

বিশেষ আকর্ষণ

চারদিনের রঙিন এই উৎসবে অংশ নিয়েছেন তরতাজা যুবক-যুবতীরা। উৎসবে রয়েছে ঐতিহ্যময় এবং সংস্কৃতিময় কাজকর্মের আয়োজন। গান, লোকনৃত্য, পরম্পরাগতভাবে চলে আসা নৃত্যের প্রদর্শনীর সঙ্গে চলছে হস্তশিল্পেরও প্রদর্শনী। আয়োজন করা হয়েছে সৌন্দর্য প্রতিযোগিতার। চলছে একাধিক ভিন্ন প্রকৃতির ক্রীড়া প্রতিযোগিতাও।

এই উৎসব আসলে কোনও নির্দিষ্ট একটি রাজ্যের উৎসব নয়। পাহাড়িয়া মানুষের প্রাণের উৎসব শিরুই লিলি ফেস্টিভ্যাল। দেখনদারির জগতে সবরকম কৃত্রিমতা ত্যাগ করে প্রকৃতিমায়ের সন্তানদের আয়োজিত উৎসবের স্বাদ পেতে চাইলে অন্তত একবার আসতেই হবে শিরুই লিলি উৎসবে। বিরল ফুল, বিরল উৎসব, পাহাড় এবং অনন্ত নীল আকাশের নীচে পেলব অথচ তীব্র যৌবনের ধারক এই উৎসব চাক্ষুষ না করলে চলে?