Weekend trip: লং উইক-এন্ড ট্রিপের পরিকল্পনা? ব্যাগ গোছানোর আগে হাতের সামনে রাখুন এই কয়েকটি জরুরি টিপস!

Travel: বেড়াতে যাওয়ার আনন্দে সকলেই এতটা মশগুল থাকেন যে ব্যাগ গোছানোর সময় বেশ কিছু ভুল ভ্রান্তি থেকে যায়। এমনকী তাড়াহুড়োয় অনেক কিছু মাথাতেও থাকে না। তাই আগে থেকেই হাতের সামনে রাখুনব চেকলিস্ট

Weekend trip: লং উইক-এন্ড ট্রিপের পরিকল্পনা? ব্যাগ গোছানোর আগে হাতের সামনে রাখুন এই কয়েকটি জরুরি টিপস!
ব্যাগ খুব বেশি ভারী না করাই বুদ্ধিমানের কাজ

প্রচুর কাঠখড় পুড়িয়ে অফিস থেকে মাত্র ২ দিনের ছুটি ম্যানেজ করেছে ঝিলম। কোভিড, লকডাউন পর্ব কাটিয়ে আবার যে ঘুরতে যেতে পারবে এই ভেবেই সরে খুশি। তবে এত কাজের মধ্যে কী ভাবে ব্যাগ গোছাবে, কী ভাবেই বা সব কাজ ম্যানেজ করবে কিছুই বুঝে উঠতে পারছিল না। এদিকে শীত পড়তে শুরু করেছে, জুতো, জ্যাকেট, ক্রিম, সানগ্লাস, ব্যাগপ্যাক, ট্রলি- সব নিয়ে এক্কেবারে ঘেঁটে ঘ।

এতদিন পর ঘুরতে যাচ্ছে। ফলে ফোনের গ্যালারি ভর্তি করার একটা টার্গেটও রয়েছে মনে মনে। কিন্তু মাত্র দুদিনের মধ্যে এই ঘোরা-বেড়ানো, ছবিতোলা সব কিছু ঠিক মতো করতে চাইলে আগে কিন্তু প্ল্যানিং সেরে ফেলতে হবে। আর এই প্ল্যানিংয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে ব্যাগ গোছানোয় (Bag packing)।

প্রথমেই মাথায় রাখুন যে অতিরিক্ত কিছু ব্যাহগে নেবেন না। কারণ এতে যেমন ব্যাগ ভারী হয় তেমন বইতেও কষ্ট হয়। এছাড়া হাতে সময় মোটে দুদিন। পোশাকের সঙ্গে শীতের জামা, জুতো, স্যানিটাইজার, ক্রিম, ময়েশ্চারাইজার-এ সবও কিন্তু নিতে হবে।

ব্যাগ যে ভাবে হালকা রাখবেন- পোশাক অল্প নিন। যদি কোনও ডিনার ডেটের প্ল্যা থাকে তবেই শাড়ি কিংবা ড্রেস নিতে পারেন। নইলে বেশি করে টিশার্ট, টপ জিন্স রাখুন। একটা থেকে দুটো জ্যাকেট রাখুন। নিতে পারেন বাহারি স্কার্ফ। এছাড়াও গায়ে দেওয়ার জন্য হালকা ওজনের কম্বল নিতে পারেন। কোভিড এখনমও পুরোপুরি কাটেনি। আর তাই বেড়াতে যাওয়ার সময় এসব সতর্কতা মাথায় রাখতেই হবে।

ট্রলি নাকি ব্যাগপ্যাক- আজকাল অনেক লরকম ট্রাভেল ব্যাগ পাওয়া যায়। যে গুলো ওজনে হালকা। বইতে সুবিধে। সেই সহ্গে অনেক জিনিস ধরে। যদি ছোট ট্যুর হয় তাহলে ট্রলি এড়িয়ে যেতে পারলেই বাল। এতে লাগেজ কিছুটা হালকা হয়। বরং বড় ব্যাগপ্যাক নিন। তাহলে একটা ব্যাগের মধ্যেই সব কিছু ঢুকে যাবে। তবে ফোন, মেকআপ কিট, স্যানিটাইজার, স্প্রে এসব আলাদা ব্যাগে নেওয়ার প্ল্যান করুন। সেই ব্যাগে চাবি, চার্জার, লিপবাম, সানগ্লাস এসব প্রয়োজনীয় জিনিসও রাখুন।

ডাফেল ব্যাগ- অনেকেই কাঁধে করে ব্যাগপ্যাক নিতে স্বাচ্ছন্দ্য বোধ করেন না। বিশেষ করে মহিলারা। তাঁদের ক্ষেত্রে ডাফেল ব্যাগ আদর্শ। এগুলি দেখতে আগেকার দিনের হাতলওয়ালা ব্যাগের মতোই হয়। তবে স্যুটকেসের তুলনায় অনেকটাই হালকা, একাধিক সুবিধাজনক চেন এবং খোপ থাকে। ব্যাগে তালা লাগানোর ব্যবস্থাও যেমন থাকে তেমনই ট্রলির মতো হাতল এবং চাকাও থাকে। এগুলিও বিভিন্ন সাইজের কিনতে পাওয়া যায়।

জুতো- শীতে বেড়াতে যাচ্ছেন। আর তাই ঢাকা শ্যু নেওয়ার চেষ্টা করুন। এতে পা যেমন নোংরা হবে না তেমনই পা সুরক্ষিত থাকবে। ঠান্ডা কম লাগবে। সেই সঙ্গে বাড়িতে পরার একজোড়া স্লিপার নিতেও কিন্তু ভুলবেন না।

আরও টুকিটাকি যা রাখবেন- আজকাল মশার উপদ্রব সর্বত্রই। আর তাই ব্যাগে কিন্তু মশার কয়েল অবশ্যই একটা রাখবেন। এছাড়াও টর্চ, মোমবাতি সঙ্গে রাখা ভাল। প্রয়োজনীয় ওষুধ, কেক-বিস্কুট-চকোলেট এসবও রাখুন। ক্রিম, ময়েশ্চারাইজার, শ্যাম্পু, তোয়ালে, ফেস ওয়াশ, ব্রাশ, পেস্ট সব গুছিয়ে নিন। হোটেল কিংবা রিসর্টের দেওয়া তোয়ালে ব্যবহার না করাই ভাল। জামাকাপড় শুকনোর ক্লিপ আর একটা দড়িও সঙ্গে রাখুন। প্রয়োজন হলে তবেই ব্যবহার করবেন।

আরও পড়ুন: Wedding: প্রি-ওয়েডিং ফটোশ্যুটের প্ল্যান রয়েছে? রইল কলকাতার মধ্যেই সেরা পাঁচ জায়গার হদিশ

Click on your DTH Provider to Add TV9 Bangla