চাঁদে বেড়াতে যাবেন জাপানের ধনকুবের, সঙ্গে নেবেন আটজনকে

যাঁরা যেতে ইচ্ছুক তাঁদেরকে আগামী ১৪ মার্চের মধ্যে প্রি-রেজিস্ট্রেশন করতে হবে। ২১ মার্চ হবে প্রথম রাউন্ডের বাছাই পর্ব।

চাঁদে বেড়াতে যাবেন জাপানের ধনকুবের, সঙ্গে নেবেন আটজনকে
ইলন মাস্কের 'স্পেস এক্স' মহাকাশযানে চড়ে চন্দ্রাভিযানে যাবেন জাপানের ধনকুবের ইউসাকু মায়েজাওয়া।
Follow Us:
| Updated on: Mar 03, 2021 | 8:04 PM

জাপানের ধনকুবের ইউসাকু মায়েজাওয়া। বিলিয়নিয়ার এই ব্যবসায়ী ইলন মাস্কের ‘স্পেস এক্স’ মহাকাশযানে চড়ে চন্দ্রাভিযানে যাবেন। নিজে তো যাবেনই, সঙ্গে নেবেন আরও আটজনকে। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে এই আটজনকে খুঁজে নেবেন তিনি।

জাপানের এই বিজনেস টাইকুন অনলাইন ফ্যাশনের দুনিয়ায় ব্যাপক জনপ্রিয়। ২০১৮ সালে তিনি প্রথম জানিয়েছিলেন যে চাঁদে বেড়াতে যাবেন। সেই জন্য রকেটের সিটও বুক করেছিলেন তিনি। কত টাকা দিয়েছিলেন, তা অবশ্য জানা যায়নি। শোনা যাচ্ছে, ২০২৩ সাল নাগাদ এই জার্নি শুরু হবে। প্রাথমিক ভাবে মায়েজাওয়া জানিয়েছিলেন, ছয় থেকে আটজনকে সফর সঙ্গী করবেন তিনি।

তবে বুধবার তিনি একটি টুইট করেছেন। সেখানে মায়েজাওয়া স্পষ্ট করে জানিয়ে দিয়েছেন যে, আটজনকে সঙ্গে নেবেন তিনি। টুইটে মায়েজাওয়া লিখেছেন, “আমি আটজনকে আমার সফরে সঙ্গী হওয়ার আহ্বান জানাচ্ছি। সব টিকিট আমি কিনে নিয়েছেন। অতএব এটি একটি ব্যক্তিগত অভিযান হতে চলেছে। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে এই আটজনকে খুঁজে নেব আমি।”

প্রথমে ইউসাকু মায়েজাওয়া ভেবেছিলেন শুধুমাত্র শিল্পীদের সঙ্গে নিয়ে চাঁদে যাবেন। পরে মত পাল্টান তিনি। কারণ পরে তাঁর মনে হয়েছিল, সৃজনশীল কাজ করেন যাঁরা, তাঁরা সকলেই শিল্পী। জাপানের শিল্পপতি জানিয়েছেন,  মহাকাশযানে ১০ থেকে ১২টি আসন রয়েছে। যাঁরা যেতে ইচ্ছুক তাঁদেরকে আগামী ১৪ মার্চের মধ্যে প্রি-রেজিস্ট্রেশন করতে হবে। ২১ মার্চ হবে প্রথম রাউন্ডের বাছাই পর্ব। যাঁরা নির্বাচিত হবেন, তাঁদের একটি কাজ করতে দেওয়া হবে। যাঁরা সফল হবেন তাঁদের অনলাইন ইন্টারভিউ নেওয়া হবে। সূত্রের খবর, আগামী মে মাসের মধ্যে আটজনকে বেছে নেওয়া হবে। তারপর হবে মেডিক্যাল টেস্ট।