Addicted To Travel: দেশ-বিদেশে ঘুরে বেড়াতে ভালবাসেন! আপনি যে ভ্রমণপিপাসু, তা বুঝবেন কীভাবে?

প্রত্যেক ছুটিতে ভ্রমণের পর পরবর্তী ছুটির জন্য ভ্রমণের জন্য যে ইচ্ছে তৈরি হয় তা আপনাকে আসক্তিতে পরিণত করে তুলতে পারে। সত্যি বলতে, আপনি কখন যে ভ্রমণপিপাসু হয়ে উঠেছেন, তা নিজেও বুঝতে পারবেন না।

Addicted To Travel: দেশ-বিদেশে ঘুরে বেড়াতে ভালবাসেন! আপনি যে ভ্রমণপিপাসু, তা বুঝবেন কীভাবে?
আপনি যে ভ্রমণপিপাসু, তা বুঝবেন কীভাবে?
Follow Us:
| Edited By: | Updated on: Sep 10, 2021 | 9:25 AM

ভ্রমণ যে পৃথিবীরর সবচেয়ে দুর্দান্ত একটি জিনিস, তা বলার অপেক্ষা রাখে না। এটি এমনই একটি অনুভূতি ও ভাল লাগার জিনিস, যে কখন নেশার মতো আসক্ত হয়ে যাবেন, তা বুঝতে পারবেন না। তবে এটি কোনও বাজে লক্ষণ নয়, বরং এর অনেক পজিটিভ দিক রয়েছে। মন-শরীরকে ভাল ও সতেজ রাখতে অবশ্যই ভ্রমণের প্রয়োজন। পৃথিবীর যেখানেই যান না কেন, অসীম সুখের খোঁজ আপনি পাবেনই পাবেন।

ভ্রমণ একপ্রকার অবিস্মরণীয় অভিযান ও অভিজ্ঞতা। প্রতিটি ছুটিতেই কোথাও না কোথাও বেড়াতে বেড়িয়ে পড়েন। আবার বেড়ানো থেকে বাড়ি ফিরেই পরবর্তী ভ্রমণের প্ল্যান রেডি করেন অনেকেই। ভ্রমণ আপনাকে স্বাধীনতার অনুভূতি দেয়। তবে জানেন কী, প্রত্যেক ছুটিতে ভ্রমণের পর পরবর্তী ছুটির জন্য ভ্রমণের জন্য যে ইচ্ছে তৈরি হয় তা আপনাকে আসক্তিতে পরিণত করে তুলতে পারে। সত্যি বলতে, আপনি কখন যে ভ্রমণপিপাসু হয়ে উঠেছেন, তা নিজেও বুঝতে পারবেন না।

কী কী দেখে বুঝবেন আপনি ভ্রমণের প্রতি আসক্ত হয়ে পড়েছেন, ভ্রমণ আপনার কাছে নেশার মতো অনুভূতি তৈরি করেছে, তার কিছু লক্ষণ এখানে দেখে নিন…

স্টাডি টেবিলে ভ্রমণ নির্দেশিকার বিভিন্ন বইয়ের সংগ্রহশালা রয়েছে আপনার

যখনই আপনি বই কেনেন তখনই বইয়ের নামে আপনি ট্রাভেল গাইডের বই কেনেন। বুকশেলফ জুড়ে ভ্রমণ ম্যাগাজিন, ফ্রেজবুক, ভ্রমণ সম্পর্কিত বই, আপনি যেখানে যেখানে যেতে চান, সেইসব জায়গাগুলি সম্বন্ধে বই সংগ্রহ করে রেখেছেন।

বিদেশি মুদ্রার সংগ্রহ করা আপনার নেশা

বাড়িতে বিদেশি মুদ্রা সংগ্রহ করেন? যে যে দেশে আপনি ঘুরে এসেছেন, সেখানে বাড়তি যেসব মুদ্রা খরচ করতে পারেননি, সেগুলি নিজের কাছে রেখে দিয়েছেন। একটি মুদ্রাও খরচ করেননি। এমনকি বিদেশি মুদ্রা সংগ্রহ করা আপনার নেশা হয়ে থাকলে তা বুঝবেন আপনি ট্রাভেল অ্যাডিক্টেড হয়ে পড়েছেন।

ইনবক্স জুড়ে শুধু এয়ারলাইন্স ও হোটেলের অফারেই পূর্ণ

ইমেলে, নোটিফিকেশনে শুধুই ভ্রমণের সাইট, এয়ারলাইন ও হোটেলের অফারে ভরা থাকে! প্রতিদিন সকালে সেইসব অফারগুলি একবার না দেখলে মন ভাল থাকে না! তাই প্রতিদিন নিয়ম করে ইনবক্স একবার করে চেক করে নেওয়া আপনার নেশা হয়ে গিয়েছে। পরবর্তী ছুটিতে কোথায় রোমাঞ্চকর ভ্রমণের পরিকল্পনা করবেন, তা ফ্লাইটের টিকিট ও হোটেলের অফার দেখে স্থির করেন।

ব্যাগপ্যাক আনপ্যাক করতে বিরক্তবোধ

যাঁরা ভ্রমণ করতে ভালোবাসেন, তাঁদের ব্যাগ বেশিরভাগ সময়েই আনপ্যাক থাকে। মারাত্মক ভ্রমণের নেশা থাকলে তাদের আলাদা একটি ব্যাকপ্যাক থাকে, যা দেখামাত্রই খুশিতে ডগমগ হয়ে ওঠেন। দুঃসাহসিক ভ্রমণ বা রোমাঞ্চকর ভ্রমণের জন্য আপনার মন সবসময় এদিক-সেদিক বেড়িয়ে যেতে ইচ্ছে করে। আর আপনি জানেন ব্যাগপ্যাকে সবসময়ের জন্য কী কী থাকা উচিত।

ফোনে ওয়েদার অ্যাপে বিভিন্ন শহরকে মার্ক করে রেখেছেন আপনি

বিদেশি মুদ্রার মতো আপার পছন্দের শহর বা ভ্রমণের গন্তব্যস্থলগুলির আবহাওয়ারও অবস্থা দেখার জন্য ফোনে আপলোড করেছেন একটি বিশেষ অ্য়াপ ডাউনলোড করে রেখেছেন, সেখানে ড্রিম ডেস্টিনেশনের জায়গাগুলিকে মার্ক করে রেখেছেন। মাঝে মাঝেই সেখানকার আবহাওয়া বোঝার জন্য অ্যাপ খুলে দেখেন। ভ্রমণপিপাসুরা স্বতঃস্ফূর্ত জীবনযাপন পালন করতে পছন্দ করেন। তাই আবহাওয়ার দিকে নজর রেখে ভ্রমণের বন্দোবস্ত করেন তাঁরা।

আরও পড়ুন: Ramayana Yata: উত্‍সবের আগে আবারও উপহার রেলের! এবার শুরু হতে চলেছে ‘শ্রী রামায়ণ যাত্রা’