Pre Puja Tips: এই তেল রোজ এক ফোঁটা করে মাখলেই পুজোয় পেয়ে যাবেন উজ্জ্বল ও নিখুঁত ত্বক

Coconut Oil for Skin: হাতে আর দশ দিনের মতো সময় বাকি। এর মধ্যে ফেরাতে হবে ত্বকের জেল্লা। পুজোর দিনগুলো মেকআপ দিয়ে ত্বকের খুঁত ঢেকে ফেলবেন। কিন্তু ত্বক উজ্জ্বল দেখাতে হলে স্কিন কেয়ারই ভরসা। ক্লিনজিং, টোনিং, ময়েশ্চারাইজিং—এই ধাপ মেনে চললেই ত্বকের সমস্যা এড়ানো যায়।

Pre Puja Tips: এই তেল রোজ এক ফোঁটা করে মাখলেই পুজোয় পেয়ে যাবেন উজ্জ্বল ও নিখুঁত ত্বক
Image Credit source: AshaSathees Photography, svetikd/E+/Getty Images
Follow Us:
| Updated on: Sep 30, 2024 | 10:52 AM

হাতে আর দশ দিনের মতো সময় বাকি। এর মধ্যে ফেরাতে হবে ত্বকের জেল্লা। পুজোর দিনগুলো মেকআপ দিয়ে ত্বকের খুঁত ঢেকে ফেলবেন। কিন্তু ত্বক উজ্জ্বল দেখাতে হলে স্কিন কেয়ারই ভরসা। ক্লিনজিং, টোনিং, ময়েশ্চারাইজিং—এই ধাপ মেনে চললেই ত্বকের সমস্যা এড়ানো যায়। তবে, এই ক’দিন যদি রাতে ঘুমোতে যাওয়ার আগে কয়েক ফোঁটা নারকেল তেল মুখে মাখেন, তাহলে কিন্তু পুজোর দিনগুলোয় আর চিন্তা থাকবে না। কয়েক ফোঁটা নারকেল তেলই আপনার ত্বকের হাল ফিরিয়ে দেবে মাত্র ৭ দিনে।

ত্বকের সমস্যা কমায়

স্নানের সময় নিয়মিত নারকেল তেল মাখতে পারেন। এতে হাতে-পায়ে পড়া ট্যানও উঠে যাবে। সারা সপ্তাহ সময় না পেলে অন্তত ছুটির দিনগুলোয় নারকেল তেল মাখুন। নারকেল তেলের মধ্যে অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ফাঙ্গাল উপাদান রয়েছে, যা ত্বকের সংক্রমণ সারিয়ে তুলতে সাহায্য করে। রোজ কয়েক ফোঁটা নারকেল তেল নিয়ে গায়ে মালিশ করুন। এরপর স্নান করে নিন। মুখেও মাখতে পারেন। এরপর অবশ্যই ফেসওয়াশ করে নেবেন।

বলিরেখা কমায়

রাতে ঘুমোতে যাওয়ার আগে কয়েক ফোঁটা নারকেল তেল নিয়ে ত্বকের উপর মালিশ করুন। নারকেল তেলের মধ্যে ফ্যাটি অ্যাসিড, ভিটামিন ই রয়েছে। এগুলো ত্বকে কোলাজেন বৃদ্ধি সাহায্য করে এবং ত্বকের বার্ধক্যকে দূরে রাখতে সাহায্য করে। পাশাপাশি ত্বকের আর্দ্রতা ধরে রাখে। পুজোর সময় বলিরেখা ঢাকতে এখন থেকে নারকেল তেল মাখুন।

ত্বকে জেল্লা বাড়ায়

ত্বকেরও পুষ্টি দরকার পড়ে। বেশিরভাগ পুষ্টিই মেলে খাবার থেকে। স্বাস্থ্যকর খাবার খেলে ত্বকের সমস্যা কমবে। তার পাশাপাশি রোজ ত্বকে নারকেল তেল মাখলে দুর্দান্ত উপকার পাবেন। নারকেল তেলের মধ্যে থাকা প্রয়োজনীয় পুষ্টি ত্বককে ভাল রাখতে কার্যকর। তাই রোজ কয়েক ফোঁটা নারকেল তেল মুখে মালিশ করুন। ৫ মিনিট মালিশের পর ভিজে রুমাল দিয়ে মুখ মুছে নিন। এতে আপনার মুখের যাবতীয় দাগছোপও ধীরে ধীরে কমে যাবে।

ঠোঁটের যত্ন নেয়

পুজোয় ঠোঁট রাঙাবেন পছন্দের লিপস্টিকে। কিন্তু ঠোঁট কালো হয়ে থাকলে তা দেখতে মোটেই ভাল লাগবেন না। মুখ, হাত-পায়ের পাশাপাশি ঠোঁটেও এক ফোঁটা নারকেল তেল মালিশ করুন। এতে ঠোঁট ফাটার সমস্যা থেকে মুক্তি পাবেন। পাশাপাশি পাবেন গোলাপি, কোমল ঠোঁট।