Share Market: শেয়ার লেনদেনের উপর করের পরিমাণ কমাবেন কী করে, রইল হদিশ

Share Market: সাধারণত বিনিয়োগ করে যে লাভ পাওয়া বিনিয়োগকারীকে তার ওপর লং টার্ম ক্যাপিটাল গেইন ট্যাক্স দিতে হয়। কর পরিকল্পনা আপনাকে এই সংক্রান্ত খরচ কমাতে সাহায্য করে।

TV9 Bangla Digital

| Edited By: অরিজিৎ দে

Apr 06, 2022 | 8:11 PM

ভবিষ্যতের কথা মাথায় রেখে অনেকেই শেয়ার বাজারে বিনিয়োগ করেন। শেয়ার দাম বৃদ্ধির সঙ্গে সঙ্গে তারা লাভবান হন, সেখান থেকে ভাল রোজগারও হয়। তবে অনেক সময়ই দেখা যায়, একই পরিমাণ অর্থ শেয়ার বাজারে বিনিয়োগ করে পরিচিত বা কোনও বন্ধুর তুলনায় আপনার আয় অনেক কম হচ্ছে। অনেকের মনেই তখন প্রশ্ন ওঠে কী ভাবে সম পরিমাণ অর্থ বিনিয়োগ করে লাভের পরিমাণ কমে যাচ্ছে? অনেকেই ট্যাক্স হার্ভেস্টিং বা পরিকল্পনা করে বিনিয়োগ করে অনেকেটা বেশি আয় করছেন। অনেকেরই এই ট্যাক্স হার্ভেস্টিং বিষয় সম্পর্কে কোনও ধারণা থাকে না। পরিকল্পনার মাধ্যমে শেয়ার বাজারে বিনিয়োগ করে কর সাশ্রয়ের পরিমাণ বাড়তে পারে, এই পদ্ধতিকেই ট্যাক্স হার্ভেস্টিং বলে।

সাধারণত বিনিয়োগ করে যে লাভ পাওয়া বিনিয়োগকারীকে তার ওপর লং টার্ম ক্যাপিটাল গেইন ট্যাক্স দিতে হয়। কর পরিকল্পনা আপনাকে এই সংক্রান্ত খরচ কমাতে সাহায্য করে। লং টার্ম ক্যাপিটাল গেইন ট্যাক্স কী? যদি কোনও সংস্থার শেয়ার বা মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করে ১ বছর পর কোনও লাভ করেন তখনই এই ট্যাক্স দিতে হবে। তবে যদি কোনও আর্থিক বছরে লাভের পরিমাণ ১ লক্ষ টাকা বা তার কম হয়, তখন কোনও কর দিতে হবে না। ১ লক্ষ টাকার বেশি লাভ হলে ১০ শতাংশ হারে কর দিতে হয়। তবে কর পরিকল্পনা করে লাভের ওপর করের পরিকল্পনা কমানো সম্ভব। কী ভাবে কমাবেন এই কর, জানতে অবশ্যই ভিডিয়োটি দেখুন।

Follow us on

Click on your DTH Provider to Add TV9 Bangla