Zee Entertainment Share : ঋণ পরিশোধের ঘোষণাতে লক্ষ্মীলাভ, বড় লাফ জি এন্টারটেইনমেন্টের শেয়ার দরে

Zee Entertainment Share : ঋণ পরিশোধের ঘোষণার পর থেকেই ফের বাড়তে শুরু করেছে জি এন্টারটেইনমেন্টের শেয়ারের দাম। ঋণ পরিশোধ প্রক্রিয়া সঠিকভাবে সম্পন্ন হলে আগামী কয়েকদিন জি এন্টারটেইনমেন্টের শেয়ার দর উপরের দিকেই থাকতে পারে বলে মত বিশেষজ্ঞদের।

Zee Entertainment Share : ঋণ পরিশোধের ঘোষণাতে লক্ষ্মীলাভ, বড় লাফ জি এন্টারটেইনমেন্টের শেয়ার দরে
জি এন্টারটেইনমেন্টের শেয়ার দরে বড় লাফ
Follow Us:
| Edited By: | Updated on: Mar 17, 2023 | 12:06 AM

কলকাতা : বিগত কয়েক সপ্তাহ আগে জি এন্টারটেইনমেন্টের (Zee Entertainment) শেয়ারের দামে লাগাতার পতন দেখতে পাওয়া গিয়েছিল। ন্যাশনাল কোম্পানি ল ট্রাইবুনাল-এর (National Company Law Tribunal) মুম্বই (Mumbai) বেঞ্চ এসেল গ্রুপ কোম্পানির (Essel Group Company) বিরুদ্ধে কিছুদিন আগে আইনি প্রক্রিয়া শুরুর অনুমতি দিয়েছিল। যার জেরে লাগাতার গিয়েছে জি এন্টারটেইনমেন্টের শেয়ারের দামে। কিন্তু, ফের ঊর্ধ্বগতি জি-এর শেয়ারে। নেপথ্যে কী কারণ? সম্প্রতি ইন্ডাসইন্ড ব্যাঙ্ক সেকশন ৭-এর ইনসোলভেন্সি ও ব্যাঙ্করাপ্ট কোডের ভিত্তিতে অভিযোগ দায়ের করে এসেল গ্রুপের বিরুদ্ধে। তাঁদের দাবি, এসেল গ্রুপের টিভি অপারেটর সংস্থা সিটি নেটওয়ার্কসকে দেওয়া ১৫০ কোটি টাকা ঋণের অনেকটাই শোধ করতে ব্যর্থ হয়েছে তারা। এখনও ৮৩ কোটি টাকা পাওনা রয়ে গিয়েছে ইন্ডাসইন্ড ব্যাঙ্কের। এদিকে জি এন্টারটেইনমেন্ট যেহেতু সিটি নেটওয়ার্কসের নেওয়া ঋণের গ্যারেন্টর ছিল, তার ফলেই ওই টিভি অপারেটর সংস্থার ঋণ খেলাপির জেরে আপাতত সঙ্কটে রয়েছে দেশের এই তাবড় মিডিয়া সংস্থা। সম্প্রতি, সংস্থার তরফে ভলা হয়েছে তাঁরা ইণ্ডাসইন্ডের ঋণ পরিশোধ করে দেব। 

এই ঘোষণার পর থেকেই ফের বাড়তে শুরু করেছে জি এন্টারটেইনমেন্টের শেয়ারের দাম। শুক্রবারই এই ঋণ পরিশোধের প্রক্রিয়া শেষ হতে পারে বলে জানা যাচ্ছে। অন্যদিকে সম্প্রতি জি এন্টারটেইনমেন্টের সঙ্গে সোনি গ্রুপের সংযুক্তিকরণের কথা শোনা গিয়েছিল। প্রায় ১০ বিলিয়ন ডলারের ডিলও হয়। কিন্তু, এর মাঝে এসেল গ্রুপের জট এই প্রক্রিয়াকে কিছুটা পিছিয়ে দিয়েছিল বলে মত ওয়াকিবহাল মহলের। জি-এর নতুন ঘোষণা সোনির সঙ্গে এগিয়ে চলার রাস্তা আরও কিছুটা সুগম করবে বলে মনে করা হচ্ছে। 

এদিন এই ঋণ পরিশোধের ঘোষণার পর দিনের শেষে  জি এন্টারটেইনমেন্টের শেয়ারের দাম ৬.৮ শতাংশ বেড়ে যায়। বর্তমানে শেয়ারের দাম ২০৮ টাকার আশেপাশে দাঁড়িয়েছে। কিছুদিন আগেও যা নেমে গিয়েছে ১৯০-র ঘরে। বাজার বিশেষজ্ঞদের মতে, ঋণ পরিশোধ প্রক্রিয়া সঠিকভাবে সম্পন্ন হলে আগামী কয়েকদিন জি এন্টারটেইনমেন্টের শেয়ার দর উপরের দিকেই থাকতে পারে। 

বিঃ দ্রঃ – এটি একটি শেয়ার বাজার এবং বিনিয়োগ সম্পর্কিত শিক্ষামূলক প্রতিবেদন। এই প্রতিবেদনের উদ্দেশ্য কখনই বিনিয়োগে উৎসাহিত করা বা মুনাফা কামানোর সহজ উপায় খুঁজে দেওয়া নয়। শেয়ার বাজারের বিভিন্ন বিষয় সম্পর্কে জানানোই এই প্রতিবেদনের অন্যতম লক্ষ্য। উল্লেখ্য, শেয়ার বাজারের বিনিয়োগ সর্বদাই ঝুঁকিুপূর্ণ।