Kharmaas 2022: কবে থেকে শুরু হচ্ছে মলমাস? এই সময়ে কী কী নিয়ম মানবেন, জানুন

Hinduism: ক্যালেন্ডার অনুযায়ী, বছরে দুবার খরমাস পড়ে। প্রথম খরমাস মীন সংক্রান্তিতে পড়ে, আর দ্বিতীয়টি ধনু সংক্রান্তিতে পড়ে। চলতি বছর ধনু সংক্রান্তি আগামী ১৬ ডিসেম্বর থেকে শুরু হতে চলেছে।

Kharmaas 2022: কবে থেকে শুরু হচ্ছে মলমাস? এই সময়ে কী কী নিয়ম মানবেন, জানুন
Follow Us:
| Edited By: | Updated on: Dec 03, 2022 | 1:28 PM

হিন্দু ক্যালেন্ডার (Hindu Calender) অনুযায়ী, চলতি বছরের আগামী ১৬ ডিসেম্বর থেকে খরমাস (Kharmass) শুরু হচ্ছে। মলমাস চলবে ১৪ জানুয়ারি পর্যন্ত। জ্যোতিষশাস্ত্র (Astrology) ও হিন্দুমতে, এই সময়ে কোনও শুভ কাজ করা যায় না। হিন্দু ধর্মে মলমাসের বিশেষ গুরুত্ব রয়েছে। খরমাসকে অনেকে আধিক মাস, মলমাস বলেও পরিচিত। এই মাসে বিয়ের মত কোনও শুভকাজ করা যায় না। জ্যোতিষ মতে, ধনু সংক্রান্তি দিয়ে শুরু হয়ে এই মাসের শেষ হয় মকর সংক্রান্তির মাধ্যমে। জ্যোতিষশাস্ত্রের হিসাব অনুযায়ী বছরে ১২টি সংক্রান্তি হয়। সূর্য যখন কোন রাশিতে প্রবেশ করে তখন তাকে সংক্রান্তি বলা হয়। ১২টি সংক্রান্তিতে ধনু ও মীন সংক্রান্তি খুবই বিশেষ গুরুত্ব পায়। তার কারণ এই সংক্রান্তিতে যে কোনও ধরনের শুভ কাজ যেমন বিয়ে, গৃহপ্রবেশ, অন্নপ্রাসন পালন করা পরবর্তী সংক্রান্তি পর্যন্ত নিষিদ্ধ।

ক্যালেন্ডার অনুযায়ী, বছরে দুবার খরমাস পড়ে। প্রথম খরমাস মীন সংক্রান্তিতে পড়ে, আর দ্বিতীয়টি ধনু সংক্রান্তিতে পড়ে। চলতি বছর ধনু সংক্রান্তি আগামী ১৬ ডিসেম্বর থেকে শুরু হতে চলেছে। অর্থাৎ এই দিন থেকে এক মাস শুভকাজ পুরোপুরি নিষিদ্ধ। শুধু তাই নয়, এর পাশাপাশি এ মাসে আরও অনেক কাজ পালন করা নিষিদ্ধ থাকে।

খরমাস কখন হয়?

বৈদিক ক্যালেন্ডার অনুসারে, আগামী ১৬ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে খরমাস। পুরো এক মাস পর ২০২৩ সালের ১৪ জানুয়ারি শেষ হবে। খরমাস শেষ হয় মকর সংক্রান্তির দিনে। জ্যোতিষশাস্ত্র অনুসারে, সূর্য চলতি বছরের ১৬ ডিসেম্বর ধনু রাশিতে প্রবেশ করছে। এর সঙ্গে সঙ্গেই শুরু হবে এবছরের খরমাস ও ১৪ জানুয়ারি সূর্য মকর রাশিতে প্রবেশের সঙ্গে সঙ্গে খরমাস শেষ হবে।

মলমাসে কোন কোন কাজ একেবারেই করবেন না, তা দেখে নিন একনজরে…

– খরমাসে, একজন ব্যক্তির প্রতিশোধমূলক খাবার (রসুন, পেঁয়াজ), মাংস-অ্যালকোহল থেকে দূরে থাকা উচিত এবং বিশুদ্ধ নিরামিষ খাবার খাওয়া উচিত।

-মলমাসের সময় তামার পাত্রে রাখা জল বা খাবার খাওয়া উচিত নয়। এটি স্বাস্থ্যের উপর খারাপ প্রভাব ফেলে বলে বিশ্বাস করা হয়।

– খরমাসের সময় মাঙ্গলিক কাজ সম্পূর্ণ নিষিদ্ধ। শেভিং, ছিদ্র করা, গৃহ প্রবেশ করা, বিয়ে, অন্নপ্রাশনের মত কাজ এই মাসে করা হয় না।

– খরমাসের সময় নতুন কোনও কাজ বা ব্যবসা শুরু করা উচিত নয়। এটা বিশ্বাস করা হয় যে খরমাসে ব্যবসা শুরু করলে একজন ব্যক্তি কখনও সফল হোন না। আর্থিক ক্ষতির সম্মুখীন হতে পারেন।

– মলমাসের সময় নির্মাণ কাজও শুরু করা উচিত নয়। কথিত আছে যে এই মাসে তৈরি বাড়িতে বসবাস করলে মানুষ কখনও সুখ-সমৃদ্ধি পায় না।

– মলমাসের সময় গাড়ি, বাড়ি, প্লট, গয়না ইত্যাদি কেনা উচিত নয়। জ্যোতিষশাস্ত্র অনুসারে, এমনটা করলে জীবনে সর্বদা নেগেটিভ প্রভাব পড়ে।

(Disclaimer: এখানে উপলব্ধ তথ্য শুধুমাত্র বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। এখানে উল্লেখ করা গুরুত্বপূর্ণ যে টিভিনাইন বাংলা কোনও বিশ্বাস বা তথ্য নিশ্চিত করে না। কোনও তথ্য বা বিশ্বাস অনুশীলন করার আগে একজন বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করুন।)