Astrology 2022: শিশুর স্নানের জলে শুকনো তুলসী পাতা দেওয়া হয় কেন? হিন্দু ধর্মে এই পবিত্র গাছের তুলনা নেই

Mythological Significance: লক্ষ্মীর কৃপা সবাই চায়। সকলেই চান যে দেবী লক্ষ্মী সর্বদা ভক্তদের প্রতি সদয় হন এবং বাড়িতে কখনও সম্পদের অভাব না হয়।

Astrology 2022: শিশুর স্নানের জলে শুকনো তুলসী পাতা দেওয়া হয় কেন? হিন্দু ধর্মে এই পবিত্র গাছের তুলনা নেই
Follow Us:
| Edited By: | Updated on: Apr 22, 2022 | 6:20 AM

তুলসী গাছের সঙ্গে অনেক কাহিনি জড়িত। কথিত আছে যে ভগবান শ্রীকৃষ্ণ এবং রাধা রানীর পা একসাথে শুয়ে থাকলে তুলসীর উৎপত্তি হয়েছিল। তুলসীকে বৃন্দাও বলা হয়। বৃন্দাবনের নামও বৃন্দার নাম থেকেই এসেছে। শ্রীকৃষ্ণের কাছে তুলসী গাছ খুবই প্রিয়। ভগবানের ভোগে তুলসী পাতা না রাখলে ভগবানের ভোগ অসম্পূর্ণ বলে বিবেচিত হয়। বাড়িতে তুলসী গাছ লাগানো খুবই শুভ এবং সকাল-সন্ধ্যা পূজো করা উচিত। এই গাছের পরিচ্ছন্নতার বিশেষ যত্ন নিন কারণ মা লক্ষ্মী স্বয়ং এতে বাস করেন। তুলসী গাছ শুকানো অশুভ কিন্তু তুলসীর শুকনো পাতা খুবই উপকারী এবং অলৌকিক। আজ আমরা আপনাদের বলব শুকনো তুলসী পাতার ব্যবহার।

লক্ষ্মীর কৃপা সবাই চায়। সকলেই চান যে দেবী লক্ষ্মী সর্বদা ভক্তদের প্রতি সদয় হন এবং বাড়িতে কখনও সম্পদের অভাব না হয়। এ জন্য মানুষ বিভিন্ন ব্যবস্থাও নেয় এবং জীবনে অর্থ উপার্জনের জন্য কঠোর পরিশ্রমও করে। কিন্তু অনেক সময় এমন হয় যে টাকা সংক্রান্ত সমস্যার শেষ নেই। এমন পরিস্থিতিতে শুকনো তুলসী পাতা আপনার জন্য খুবই উপকারী প্রমাণিত হবে। আপনাকে তুলসীর শুকনো পাতা সংগ্রহ করে একটি লাল কাপড়ে বেঁধে আপনার খিলান বা টাকা রাখার জায়গায় রাখতে হবে। এতে আপনার উপর দেবী লক্ষ্মীর আশীর্বাদ থাকবে এবং অর্থনৈতিক উন্নতিও হবে।

অনেক সময় এমন হয় যে ঘরে নেতিবাচক শক্তি প্রবেশ করে, তাই একজন ব্যক্তির উচিত কিছু শুকনো তুলসী পাতা নিয়ে গঙ্গা জলে ফেলে দেওয়া। তারপর সেই জল সারা ঘরে ছিটিয়ে দিন, এটি করলে ঘর থেকে নেতিবাচক শক্তি দূর হবে। আপনি চাইলে প্রতিদিন এই কাজটি করতে পারেন, যার ফলে ঘরে নেতিবাচক শক্তি প্রবেশ করবে না এবং ঘরে সুখের পরিবেশ তৈরি হবে।

ভগবান শ্রী কৃষ্ণের শিশু রূপকে বলা হয় লাড্ডু গোপালজি। লাড্ডু গোপালজিকে স্নান করার সময় তার জলে শুকনো তুলসী পাতা দিতে পারেন, এটা খুবই শুভ বলে মনে করা হয়। আপনি চাইলে আপনার গোসলের পানিতে শুকনো তুলসী পাতাও যোগ করতে পারেন, এটি শরীরের সমস্ত নেতিবাচক শক্তি দূর করে।

শ্রীকৃষ্ণের কাছে তুলসী কতটা প্রিয় তা সকলেই জানেন। ভগবান শ্রী কৃষ্ণের ভোগ তুলসী পাতা ছাড়া অসম্পূর্ণ বলে মনে করা হয়। ভগবান শ্রী কৃষ্ণের ভোগের জন্য আপনি 15 দিনের জন্য একটি তুলসী পাতা ব্যবহার করতে পারেন।

আরও পড়ুন: Vastu Tips: গরমকালে মাটির পাত্রে জল রাখছেন? বাস্তুমতে সঠিক জায়গায় না রাখলে হতে পারে ভয়ংকর আর্থিক সমস্যা