Vastu Tips: গরমকালে মাটির পাত্রে জল রাখছেন? বাস্তুমতে সঠিক জায়গায় না রাখলে হতে পারে ভয়ংকর আর্থিক সমস্যা

Vastu Rules: বাস্তুশাস্ত্রেও মৃৎশিল্পকে সম্পদের সঙ্গে যুক্ত করা হয়েছে। ঘরে মৃৎপাত্র সঠিক দিকে ও সঠিক পথে রাখলে ঘরে সবসময় সুখ-শান্তি সমৃদ্ধ থাকে।

Vastu Tips: গরমকালে মাটির পাত্রে জল রাখছেন? বাস্তুমতে সঠিক জায়গায় না রাখলে হতে পারে ভয়ংকর আর্থিক সমস্যা
Follow Us:
| Edited By: | Updated on: Apr 26, 2022 | 7:48 PM

মাটির পাত্র (Clay Pot) সাধারণত গ্রীষ্মকালে অনেক বাড়িতেই রাখা হয়। মাটির পাত্রের জল পান করাও স্বাস্থ্যের জন্য ভালো। এ ছাড়া উপাদানের দিক থেকেও মাটির পাত্র খুবই গুরুত্বপূর্ণ। জল ভর্তি মাটির পাত্রের অবয়বও  শাস্ত্রে অত্যন্ত শুভ বলে মনে করা হয়। একে বলা হয় শুভ লক্ষণ। বাস্তুশাস্ত্রেও মৃৎশিল্পকে সম্পদের সঙ্গে যুক্ত করা হয়েছে। ঘরে মৃৎপাত্র সঠিক দিকে ও সঠিক পথে রাখলে ঘরে সবসময় সুখ-শান্তি সমৃদ্ধ থাকে। গৃহে তো বটেই, পরিবারের সদস্যরাও থাকেন আনন্দে। তাদের আয় বৃদ্ধি পায়।

– যখনই আপনি একটি নতুন মাটির পাত্র আনবেন, সেটি ভালভাবে ধুয়ে পানীয় জলে ভরে নিন। তারপর প্রথমে শিশুকে সেই জল দিন। এমনটা করলে বাড়িতে সর্বদা সমৃদ্ধি আসবে। প্রথম জল কোন মেয়েকে দিলে ভালো হয়।

– মাটির পাত্রটি উত্তর দিকে রাখুন কারণ এটি বরুণ দেব অর্থাৎ জলের দেবতার দিক। এটি সম্ভব না হলে উত্তর-পূর্ব দিকেও রাখতে পারেন। এতে পরিবারের সদস্যদের আয় বাড়ে, তারা পদোন্নতি পান।

– মনে রাখবেন মাটির পাত্র কখনই খালি রাখবেন না। পাত্র খালি করা উচিত নয়, বিশেষ করে রাতে। এমনটা করলে আর্থিক ক্ষতি হয়। পাত্র পূর্ণ রাখলে আপনার বাড়িও টাকা ও খাবারে পূর্ণ থাকবে।

– আর্থিক সমস্যা হলে এবং পেশা-ব্যবসায় সমস্যা থাকলে প্রতি সন্ধ্যায় মৃৎপাত্রের সামনে একটি প্রদীপ জ্বালান। এছাড়াও সন্ধ্যায় কর্পূর জ্বালান। এতে ঘরে ইতিবাচক শক্তি বাড়বে।

পানীয় জল রাখার জন্য সেরা পাত্র হয় মাটির কিংবা তামার। তামার পাত্রে জল অবশ্য এখন অনেকেই রাখেন। প্রাচীন কাল থেকেই আমাদের দেশে তামার পাত্রে জল খাওয়ার রীতি প্রচলিত ছিল। কিন্তু সময়ের সাথে সাথে এই অভ্যাস এখন অনেকটাই ফিকে হয়ে এসেছে। মাটি প্রাকৃতিকভাবে জল ঠাণ্ডা রাখে। মাটির পাত্রের জল ঠান্ডা হলেও তা অতিরিক্ত ঠান্ডা নয়, ঈষৎ ঠান্ডা। এই ঠান্ডা আমাদের শরীরের পক্ষে সহনীয়। তুলনায় ফ্রিজের জল অনেক বেশি ঠান্ডা। ফলে তা শরীরের বিপাকে উন্নতি করতে সাহায্য করে। প্লাস্টিকের বোতলের চেয়ে মাটির পাত্র বেশি ভালো হওয়া অন্যতম কারণ, এটা পরিবেশ বান্ধব।

Disclaimer: এখানে উপলব্ধ তথ্য শুধুমাত্র বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। এখানে উল্লেখ করা গুরুত্বপূর্ণ যে টিভিনাইন বাংলা কোনও বিশ্বাস বা তথ্য নিশ্চিত করে না। কোন তথ্য বা বিশ্বাস অনুশীলন করার আগে একজন বিশেষজ্ঞের সাথে পরামর্শ করুন।

আরও পড়ুন: Vastu Tips: বাড়িতে কোন পোষ্য রাখবেন? জানুন জ্যোতিষ শাস্ত্রের মত