Guru Nanak Jayanti 2021: গুরু নানকের ১০ বাণী, যা জীবনের বেঁচে থাকার প্রাণশক্তি জোগাবে

শিখধর্মের প্রবর্তক গুরু নানক ছিলেন সেই অসাধারণ একটি সত্তা। মানুষের কাছে ইক ওঙ্কার ( এক ঈশ্বর) এর বার্তা প্রচার করেছিলেন।

Guru Nanak Jayanti 2021: গুরু নানকের ১০ বাণী, যা জীবনের বেঁচে থাকার প্রাণশক্তি জোগাবে
গুরু নানক জয়ন্তী ২০২১
Follow Us:
| Edited By: | Updated on: Nov 18, 2021 | 6:58 AM

পৃথিবীতে যতজন মহত্‍ উদ্দেশ্য নিয়ে জন্মেছেন, তাঁরা সকলেই অদম্য কাজের ছাপ রেখে গিয়েছেন। অগণিত মানুষ তাঁদের দেখানো পথ অনুসরণ করেছেন, অনুপ্রাণিত হয়েছেন। আধ্যাত্মিক যুক্তি ও অভ্যন্তরীন শান্তির জীবনযাপনের মূলমন্ত্র শিখিয়েছেন তাঁরা। শিখধর্মের প্রবর্তক গুরু নানক ছিলেন সেই অসাধারণ একটি সত্তা। মানুষের কাছে ইক ওঙ্কার ( এক ঈশ্বর) এর বার্তা প্রচার করেছিলেন। বিশ্বাস করতেন যে স্রষ্টা তাঁর প্রতিটি সৃষ্টির মধ্যে তাঁর বাস।

গুরু নানক ছিলেন দশজন শিখ গুরুদের মধ্যে প্রথম। ১৪৬৯ সালের ১৫ এপ্রিল, বর্তমান পাকিস্তানেক পঞ্জাব প্রদেশের লাহোরের কাছে অবস্থিত নানকানা সাহিবে এক হিন্দু পরিবারে তিনি জন্মগ্রহণ করেন। যদিও গ্রামের নাম ছিল রায ভর দি তালবন্দি। পরবর্তী কালে নানকের নামানুসারে গ্রামের নাম রাখা হয় নানকানা সাহিব। বর্তমানে শি্খদের একটি বৃহত্‍ উপাসনালয় রয়েছে, যার নাম গুরুদ্বার জনম আস্থান।

গুরুপরব উপলক্ষ্যে ১০টি বাণী দেওয়া রইল এখানে…

১. যুক্তি দিয়ে ঈশ্বরকে ব্যাখ্যা করা যায় না, সারা জীবন ধরে চেষ্টা করলেও কেউ তা পেরে উঠবে না।

২. যাঁর নিজের উপরে কোনও বিশ্বাস নেই, তিনি ভগবানকে কী করে বিশ্বাস করবেন!

৩. ঈশ্বর একজনই, আর তাঁর নাম সত্য। তিনিই জগতের সৃষ্টিকর্তা। তিনি কাউকে ভয় পান না, কাউকে ঘৃণা করেন না। তিনি জাগতিক জন্ম-মৃত্যুর ঊর্দ্ধে। তিনি স্বীয় দীপ্তিতে আলোকিত হন। একমাত্র প্রকৃত গুরুই তোমাকে তাঁর সন্ধান দিতে পারবেন। এই ঈশ্বর সৃষ্টির শুরুতেও প্রাসঙ্গিক ছিলেন, আজও সমান প্রাসঙ্গিক এবং আগামী দিনেও তাঁর প্রাসঙ্গিকতা একটুও কমবে না।

৪. আপনাকে যদি কেউ সত্যি ভালবাসে, জানবেন আপনি ঈশ্বরের সন্ধান পেয়ে গিয়েছেন।

৫. পৃথিবী আসলে একটি নাট্যমঞ্চ আর আমরা সকলে স্বপ্নের মধ্যে এখানে অভিনয় করে চলেছি।

৬. মাংস খাওয়া উচিত নাকি সবজি, এসব নিয়ে মূর্খেরা তর্ক করে! কোনটি মাংস এবং কোনটি সবজি, সেটি কে ঠিক করে দিয়েছে? আর কোনটি খেলে পাপ হবে, সেটাই বা আসলে কে জানে!

৭. যদি মৃত্যুর প্রকৃত অর্থ সত্যিই কেউ জানতে পারে, তা হলে সে আর মৃত্যুকে ভয় পাবে না।

৮. যে সব মানুষকে একই মনে করে, সে-ই প্রকৃত ঈশ্বরবিশ্বাসী।

৯. ঈশ্বর তোমাকে যে ধনসম্পত্তি দিয়েছেন, তা যদি তুমি শুধু নিজের বলেই আগলে রাখো, তা হলে তা একটি শবের চেয়েও পূতিগন্ধময়। কিন্তু যদি তা অন্যদের সঙ্গে ভাগ করে নাও, তা হলে তা পবিত্র প্রসাদের চেয়েও বেশি পুণ্য বলে ধরা হবে।

১০. তোমার কথা শুনে অন্যরা যেন তোমাকে সম্মান করতে পারে, এমন কথাই সব সময় বোলো।

আরও পড়ুন: Guru Nanak: মৃত্যুবার্ষিকীতে গুরু নানক সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য, যা অনেকেরই অজানা!