Nikhat Zareen’s profile: বক্সিং ‘রিংয়ের নতুন রানি’, অলিম্পকে অভিষেকেই সোনায় নজর নিখাত জারিনের

Paris Olympics 2024: প্যারিস অলিম্পিকে ভারত থেকে বক্সিংয়ে অংশ নিচ্ছেন ৬ জন। তার মধ্যে ২ বারের বিশ্বমিট চ্যাম্পিয়ন নিখাত জারিনের দিকে বিশেষ নজর থাকবে। নিজের প্রথম অলিম্পিকে নিখাত কেল্লাফতে করতে পারেন কিনা সেটাই দেখার।

Nikhat Zareen's profile: বক্সিং 'রিংয়ের নতুন রানি', অলিম্পকে অভিষেকেই সোনায় নজর নিখাত জারিনের
বক্সিং 'রিংয়ের নতুন রানি', অলিম্পকে অভিষেকেই সোনায় নজর নিখাত জারিনেরImage Credit source: X
Follow Us:
| Updated on: Jul 21, 2024 | 1:13 PM

কলকাতা: ভেবেছিলেন হবেন স্প্রিন্টার। শুরু হয়েছিল সেই মতো অনুশীলন। কিন্তু সেই স্বপ্নপূরণ হয়নি। পরে বক্সিংয়ে ঝোঁক বাড়ে তাঁর। আর তিনি হয়ে ওঠেন রিংয়ের নতুন রানি। কথা হচ্ছে বিশ্বমিটে ২ বার সোনা জয়ী ভারতীয় বক্সার নিখাত জারিনকে (Nikhat Zareen) নিয়ে। এই প্রথম বার অলিম্পিকে নামবেন নিখাত। জেদ, অদম্য ইচ্ছা নিখাতকে এই জায়গায় নিয়ে এসেছে। তবে নিখাত জারিনের সাফল্যের পথ এতটাও মসৃণ ছিল না।

একটা সময় ছিল, যখন নিখাত জারিনের মা মেয়ের বক্সিং দেখে খুব ভয় পেতেন। এক বার এক ছেলের সঙ্গে বাউটের পর ফোলা মুখ নিয়ে বাড়ি ফিরেছিলেন নিখাত। চোখ-মুখে কালশিটে দেখার পর তাঁর মা তাঁকে বলে দেন, প্রয়োজনে তাঁকে আর বক্সিং খেলতে যেতে হবে না। তাঁর মায়ের চিন্তা ছিল ভবিষ্যতে না হলে মেয়ের বিয়েও হবে না। আর এখন তাঁকে বিয়ে করার জন্য লম্বা লাইন পড়ে যাওয়ার জোগাড়। সব বাধা-বিপত্তি পেরিয়ে মা-বাবাকে গর্বিত করছেন, নিজের নাম উজ্জ্বল করে চলেছেন নিখাত জারিন।

টোকিও অলিম্পিকে নামা হত নিখাত জারিনের। কিন্তু তাঁকে ট্রায়ালে মেরি কমের বিরুদ্ধে লড়তে হয়েছিল। তিনি হেরে যান। ফলে অলিম্পিকে নামার অপেক্ষা আরও বাড়ে। এর আগে ভারতীয় কিংবদন্তি বক্সার মেরি কমের সঙ্গে তাঁর তর্কাতর্কি হয়েছিল। সে সব ভুলে নিখাত এগিয়ে গিয়েছেন। যা তাঁকে সাফল্যও দিয়েছে মুঠো ভরে। ২০২২ থেকে ২০২৩ সালের মধ্যে ৪ বড় খেতাব জিতেছেন নিখাত জারিন। ২০২২ সালে এশিয়ান গেমসে ব্রোঞ্জ পান তিনি। সে বছরই কমনওয়েলথ গেমসে সোনা জেতেন জারিন। এরপর ২০২২ ও ২০২৩ এই দু’বার বিশ্ব চ্যাম্পিয়নশিরে সোনা জেতেন নিখাত। ২০২২ সালে তিনি অর্জুন পুরস্কারও পান। এ বার দেখার ২ বারের বিশ্বমিট জয়ী নিখাত নিখুঁত পাঞ্চ দিয়ে সোনা জিততে পারেন কিনা।