পন্থ, অতীতে ফিরবেন না প্লিজ

ঋষভ নিজের ফিটনেস নিয়ে প্রচুর খেটেছে ওই সময়। শুধু তাই নয়, অফসাইড ও যাতে আরও বেশি স্ট্রোক খেলতে পারে, তার জন্য আলাদা করে অনুশীলন করেছে।

পন্থ, অতীতে ফিরবেন না প্লিজ
ছবি সৌজন্যে বিসিসিআই
Follow Us:
| Updated on: Jan 13, 2021 | 7:35 PM

শ্রীজয়ী দাস: সিডনিতে কেন অচেনা লাগল ঋষভ পন্থকে? যারা ছয় মাস খুব কাছ থেকে দেখেছেন পন্থকে, তাঁরা ইতিমধ্যেই দুটি যুক্তি সাজিয়ে ফেলেছেন। প্রথম,পন্থের এই দ্রুত ওজন কমিয়ে ফেলা। দ্বিতীয়, অফ-সাইডে সাবলীল হয়ে ওঠা। এই দুইয়ে মিলে অস্ট্রেলিয়ান বোলারদের রাতের ঘুম কেড়ে নিয়েছেন পন্থ।

সিডনি টেস্টে পন্থের দুরন্ত ৯৭-এ মুগ্ধ ক্রিকেট দুনিয়া। নাথান লিয়ঁকে ক্রমাগত স্টেপ আউট, হ্যাজেলউড, কামিন্সদের বিরুদ্ধে পাল্টা অ্যাটাক দেখে বিশেষজ্ঞমহল মেনে নিয়েছে, ভারতীয় কিপার নতুন করে ফিরে পেয়েছেন নিজেকে। এই পন্থ যেন ২০১৫ সালের কথা মনে পড়িয়ে দিচ্ছেন।

বাংলার বিরুদ্ধে ২০১৫ সালে ফিরোজ শাহ কোটলায় অভিষেক হয়েছিল পন্থের । ছটফটে ১৮ বছরের ক্রিকেটার প্রথম দিন থেকেই ছিলেন আগ্রাসী। চোট, অফ ফর্মের জন্য বছর দেড়েক সেভাবে মেলেই ধরতে পারছিলেন না নিজেকে। টিম ম্যানেজমেন্ট তাঁকে বারবার সুযোগ দিলেও কাজে লাগাতে ব্যর্থ হয়েছেন। যে কারণে ওয়ান ডে, টি- টোয়েন্টি থেকে বাদও পড়েছেন। সেই পন্থকে দেখা যাচ্ছে পুরনো ছন্দে।

আরও পড়ুন :‘স্যাণ্ডপেপার গেট’ কাণ্ডের স্মৃতি উস্কে দিয়েছে স্মিথ: লি

লকডাউনে বাকিদের মতো গৃহবন্দি ছিলেন ঋষভও। সেই সময় প্রায় ১০-১২ কেজি ওজন বাড়িয়ে ফেলেছিলেন তিনি। হঠাৎ করে মোটা হয়ে যাওয়া প্রভাব ফেলে তাঁর পারফরম্যান্সেও। কিন্তু আইপিএলে পা দেওয়ার সময় থেকেই পাল্টাতে শুরু করেছিলেন। দুবাইয়ে পৌঁছনোর পর থেকে ক্রিকেটে পুরোপুরি মনোনিবেশ করেছিলেন পন্থ। ওয়ার্কআউটের জন্য আলাদা নিয়ম, কড়া ডায়েট চার্ট আর সেই সঙ্গে নেটে নিজেকে উজাড় করে দেওয়া। অনসাইডের যে কোনও শটে বরাবরই সাবলীল। অফসাইডেও এখন ফুল ফোটাচ্ছেন ঋষভ। কঠিন পরিশ্রমেরই ফল পাচ্ছেন এখন। ঠিক যেভাবে মেলে ধরেছেন সিডনির পঞ্চম দিন।

পন্থের ফিটনেস ট্রেনার তারক সিংয়ের কথায় উঠে এসেছে সেই দিনগুলোরই কথা। ‘ঋষভ নিজের ফিটনেস নিয়ে প্রচুর খেটেছে ওই সময়। শুধু তাই নয়, অফসাইড ও যাতে আরও বেশি স্ট্রোক খেলতে পারে, তার জন্য আলাদা করে অনুশীলন করেছে। ঋষভের কাম ব্যাকের অন্যতম কারণ এইগুলোই।’

সিডনি টেস্ট ড্রয়ের পর ভারতীয় দলের ক্যাপ্টেন অজিঙ্ক রাহানে পর্যন্ত মুগ্ধ ছিলেন। পন্থ যে ব্যাটিং থেকে শুরু করে ফিটনেস মান ও মানসিকতায় নিজেকে পাল্টে ফেলেছেন অনেকটা, সেটা ভালো করে জানেন বলেই ব্যাটিং অর্ডারের পাঁচে তুলে নিয়ে এসেছিলেন। অধিনায়কের ওই সিদ্ধান্তের মর্যাদা রেখেছেন পন্থ, বিস্ফোরক ৯৭ করে। পন্থকে নিয়ে একটাই মুশকিল, কয়েকটা দারুণ ইনিংস খেলার পর হারিয়ে যান। এই পন্থ কি নিজের অতীতটাও পাল্টে ফেলবেন?