CWG 2022: খবর পড়েই বক্সার, কমনওয়েলথ গেমসে ভারতের অন্যতম ভরসা

Commonwealth Games 2022: কৃষক পরিবার থেকে বক্সিংয়ে। সফর খুব খারাপ হয়নি সাগরের। ২০১৭ তে বক্সিং শুরুর পর, প্রথম বড় জয় বছর দুয়েকের মধ্যেই।

CWG 2022: খবর পড়েই বক্সার, কমনওয়েলথ গেমসে ভারতের অন্যতম ভরসা
Image Credit source: Instagram
Follow Us:
| Edited By: | Updated on: Jul 24, 2022 | 1:35 PM

নয়াদিল্লি : পরিবারের কেউ কোনওদিন খেলাধুলার সঙ্গে যুক্ত ছিল না। নিজেও ভাবেননি। একটা খবর, জীবন পাল্টে দেয় তরুণ বক্সার সাগর অহলটের (Sagar Ahlawat)। কৃষক পরিবারের ছেলে হয়ে ওঠেন বক্সার। সালটা ২০১৫। বক্সিংয়ে শতাব্দীর সেরা লড়াই দেখে খেলার দুনিয়া। ফ্লয়েড মেওয়েদার জুনিয়র (Floyd Mayweather Jr) বনাম ম্যানি প্যাকিয়াও (Manny Pacquiao)। সংবাদপত্রে তারই খবর পড়েছিলেন সাগর। কিংবা বলা ভালো, খবর গিলেছিলেন। এরপর বক্সিংকেই ভালোবেসে কাছে টেনে নেন। পেরিয়ে গিয়েছে সাতটি বছর। বার্মিংহ্যাম কমনওয়েলথ গেমসে (Commonwealth Games 2022) হেভিওয়েট (৯২+) ক্যাটেগরিতে দেখা যাবে সাগরকে। প্রথমবার দেশের প্রতিনিধিত্ব করবেন। উত্তেজনায় ছটফট করছেন এই তরুণ বক্সার। উঠে এল তাঁর বক্সার হয়ে ওঠার নেপথ্য কাহিনী।

বার্মিংহ্যাম কমনওয়েলথ গেমসে ভারতের অন্যতম ভরসা সাগর বলছেন, ‘পড়াশোনায় একেবারেই ভালো ছিলাম না। আমার দ্বারা বেশি দূর এগনো সম্ভব ছিল না। দ্বাদশ শ্রেণির পরই বিকল্প ভাবতে শুরু করি।’ বক্সিংয়ের দুই কিংবদন্তির শতাব্দী সেরা লড়াই তাঁকে পথ দেখায়। চোখের সামনে যেন নিজের ভবিষ্যৎ দেখতে পান সাগর। বলছেন, ‘আমার পরিবারের কেউ কোনওদিন খেলার সঙ্গে যুক্ত ছিল না। বক্সিং সম্পর্কে আমার ধারনাও খুব সামান্যই ছিল। তাঁদের সম্পর্কে (মেওয়েদার ও প্যাকিয়াও) জানার পর অনুপ্রেরণা পাই।’ সাগরের বাড়ি ধান্দলান গ্রামে। সেখান থেকে ২০ কিমি দূরে জওহর বাগ স্টেডিয়াম। হরিয়ানার এই বক্সার রিংয়ে যতটা স্বচ্ছন্দ, কথা বলার ক্ষেত্রে নন। সংক্ষেপে জানালেন, ‘বক্সিং শুরু করি ২০১৭ সালে। জওহর বাগ স্টেডিয়ামে অনুশীলন করতাম।’

কৃষক পরিবার থেকে বক্সিংয়ে। সফর খুব খারাপ হয়নি সাগরের। ২০১৭ তে বক্সিং শুরুর পর, প্রথম বড় জয় বছর দুয়েকের মধ্যেই। অল ইন্ডিয়া ইউনিভার্সিটি গেমসে সোনর পদক জেতেন সাগর। খেলো ইন্ডিয়া ইউনিভার্সিটি গেমসে পরপর খেতাব জেতেন। বলছেন, ‘প্রথম সোনার পদক ২০১৯ সালে ইউনিভার্সিটি গেমসে। ২০২০ এবং ২০২১-এ পরপর খেলো ইন্ডিয়া ইউনিভার্সিটি গেমসে সোনা জিতি।’ ২০২১ সালে পাতিয়ালা ন্যাশনাল ক্যাম্পে জাতীয় গেমসে অভিষেকেই রুপো। কমনওয়েলথ গেমসের ট্রায়ালে নজর কাড়েন। বার্মিংহ্যামে আন্তর্জাতিক মঞ্চে অভিষেক হতে চলেছে সাগরের। বলছেন, ‘আমার প্রথম আন্তর্জাতিক টুর্নামেন্ট। স্নায়ুর চাপে একেবারেই ভুগছি না। ভালো প্রস্তুতি নিয়েছি। ভালো পারফর্ম করতে চাই। টেকনিকের দিক থেকে আমি হয়তো খুব ভালো নই। লড়াই জেতার জন্য শক্তির উপর ভরসা করব।’ অভিজ্ঞতা কম থাকলেও নিজের উপর ভরসা রাখছেন সাগর।