IPL 2021: মরুশহরে ২০২০-র রিপ্লে চায় না চেন্নাই, ধোনির লক্ষ্যই ট্রফি জয়

সত্যি যদি ধোনি আর আইপিএলে (IPL) না খেলেন তা হলে দলকে চতুর্থ বার কি চ্যাম্পিয়ন করতে পারবেন? আইপিএলের দ্বিতীয় মরসুমে সেদিকেই নজর থাকবে মাহিভক্তদের।

IPL 2021: মরুশহরে ২০২০-র রিপ্লে চায় না চেন্নাই, ধোনির লক্ষ্যই ট্রফি জয়
IPL 2021: মরুশহরে ২০২০-র রিপ্লে চায় না চেন্নাই, ধোনির লক্ষ্যই ট্রফি জয়
Follow Us:
| Edited By: | Updated on: Sep 19, 2021 | 8:45 AM

দুবাই: মরুশহরে গতবারের আইপিএল (IPL) সফরে চেন্নাই সুপার কিংসের (Chennai Super Kings) ভরাডুবির পর একটাই কথা বারবার ঘুরে ফিরে আসছিল ড্যাডিস আর্মি আর চমকে দিতে পারছে না। অনেকেই আঙুল তুলেছিলেন মহেন্দ্র সিং ধোনির (MS Dhoni) দিকেও। বলা হচ্ছিল তাঁর এ বার ক্রিকেট ছেড়ে দেওয়া দরকার। তবে আমিরশাহিতে গতবার ধোনির চেন্নাই হতাশ করলেও, এই মরসুমে তিনি জেদ ধরেছেন দলকে শেষ বার ট্রফি এনে দেওয়ার। ফলে এমএসডি যদি এ বার আইপিএল ছেড়েও দেন তা হলে তাঁর শেষ লক্ষ্যই হতে চলেছে এ বারের ট্রফি হলুদ শিবিরে আনা। ইতিমধ্যেই শোনা যাচ্ছে এই মরসুমেই হয়তো ধোনি শেষ আইপিএল খেলতে চলেছেন। ক্যাপ্টেন হিসেবে তো বটেই পাশাপাশি প্লেয়ার হিসেবেও।

ট্রফি জেতার ভাবনা নিয়েই আইপিএলের দ্বিতীয় মরসুম শুরু করতে চলেছে সিএসকে। দ্বিতীয় পর্বের আইপিএলে ধোনিদের প্রথম প্রতিপক্ষ রোহিত শর্মার মুম্বই ইন্ডিয়ান্স (Mumbai Indians)। মুম্বই আদতে কিন্তু কঠিন প্রতিপক্ষ। তারা ৫ বারের চ্যাম্পিয়ন। কিন্তু আইপিএল স্থগিত হওয়ার আগে পর্যন্ত ভালো জায়গায় ছিল সিএসকে। তবে এই মুহূর্তে চেন্নাইয়ের কাছে চিন্তার বিষয় হল তাঁরা শুরুতেই ফাফ ডু প্লেসিকে পাচ্ছে না তারা। যার ফলে ঋতুরাজ গায়কোয়াড়ের সঙ্গে অম্বাতি রায়ডুকে ওপেন করতে দেখা যেতে পারে। আইপিএলের প্রথম পর্বে সুযোগ পাননি রায়ডু। ডু প্লেসির জায়গায় রায়ডুকে দিয়ে ফাঁক পূরণ করতে পারে সিএসকে। রায়ডুর অভিজ্ঞতাকে মরুশহরে কাজে লাগানোর চেষ্টা করতে পারে ধোনিবাহিনী।

চেন্নাইয়ের আর একটা মূল চিন্তার বিষয় রবীন্দ্র জাডেজার ফর্মে থাকার ব্যাপারটা। ইংল্যান্ড সফরে সেই অর্থে জাডেজা ম্যাজিক কিন্তু দেখা যায়নি। অলরাউন্ডার হিসেবে যে জাড্ডু প্রয়োজনে জ্বলে ওঠেন সেটাই কোনও ভাবে হচ্ছে না। থ্রি-ডি প্লেয়ার হিসেবে জাডেজাকে দেখতে উৎসুক তাঁর ভক্তরা। পাশাপাশি এখান থেকেই জাডেজা চাইছেন টি-২০ বিশ্বকাপের জন্য কিছুটা প্রস্তুত হয়ে যেতে।

ধোনির টিমের আর এক রাজা শার্দূল ঠাকুর। ইংল্যান্ড সফর থেকে তাঁকে লর্ড শার্দূল বলা হচ্ছে। আইপিএল থেকেই তাঁর উত্থান। তবে টি-২০ বিশ্বকাপের জন্য ঘোষিত দলে জায়গা পাননি তিনি। তবে রয়েছেন স্ট্যান্ডবাই হিসেবে। নিজেকে আরও একবার আলোচনায় তুলে নিয়ে যাওয়ার রসদ খুঁজে নেবেন এই আইপিএল থেকেই। আইপিএলের প্রথম পর্বে যখনই দলের প্রয়োজন হয়েছে উইকেট এনে দিয়েছেন তিনি। এ বারও সেই কাজ করে দেখানোরই অপেক্ষা। পাশাপাশি ব্যাট হাতেও এ বার শার্দূল কামাল দেখা যেতে পারে। যার ঝলক ক্রিকেটপ্রেমীরা দেখেছে ইংল্যান্ড সফরে।

দলের পারফরম্যান্সে খানিক হলেও বাদ সাধতে পারে স্যাম কারানের অনুপস্থিতি। দেরিতে দলের সঙ্গে যোগ দেওয়ায় দ্বিতীয় পর্বের আইপিএলের শুরুতেই ইংল্যান্ডের স্যাম কারানকে পাচ্ছে না চেন্নাই। প্রথম পর্বে তিনি চেন্নাইয়ের হয়ে বেশ ভালো খেলেছিলেন।

আইপিএল-১৪-র পরই ধোনির ভূমিকা পাল্টে যেতে চলেছে। দীর্ঘ দিন পরে মাহির কামব্যাক হতে চলেছে ভারতীয় টিমে। আসন্ন টি-২০ বিশ্বকাপের জন্য মহেন্দ্র সিং ধোনিকে টিম ইন্ডিয়ার মেন্টর হিসেবে ঘোষণা করেছে বিসিসিআই। এখন থেকেই ক্রিকেটমহলে গুঞ্জন শোনা যাচ্ছে এই মরসুমেই শেষ বার আইপিএল খেলে নিতে পারেন ধোনি। তারপর ভবিষ্যতে ভারতের কোচের পদেও দেখা যেতে পারে মাহিকে। অর্থাৎ ধোনি এ বার টিম ম্যানেজমেন্টের অংশ হতে চলেছেন, প্লেয়ার ধোনি হয়তো আর থাকবেন না। ভবিষ্যতে যাই হোক না কেন, সত্যি যদি ধোনি আর আইপিএলে না খেলেন তা হলে দলকে চতুর্থ বার কি চ্যাম্পিয়ন করতে পারবেন? আইপিএলের দ্বিতীয় মরসুমে সেদিকেই নজর থাকবে মাহিভক্তদের।

আরও পড়ুন: IPL 2021 CSK vs MI Live Streaming: জেনে নিন কখন এবং কীভাবে দেখবেন আইপিএলে চেন্নাই সুপার কিংস বনাম মুম্বই ইন্ডিয়ান্সের ম্যাচ