Eden Gardens : পাত্তা পেল না মোতেরা, আইপিএলের সেরা ভেনু ইডেন গার্ডেন্স

ইডেন গার্ডেন্সে আয়োজিত হয়েছিল আইপিএলের লিগ পর্বের ম্যাচগুলি। কোনও প্লে অফের ম্যাচ ছিল না। তার মধ্যেও ম্যাচ আয়োজিত হয়েছে নির্বিঘ্নে।

Eden Gardens : পাত্তা পেল না মোতেরা, আইপিএলের সেরা ভেনু ইডেন গার্ডেন্স
Image Credit source: Twitter
Follow Us:
| Updated on: May 30, 2023 | 10:55 AM

কলকাতা: ঝাঁ চকচকে, অত্যাধুনিক, লক্ষাধিক দর্শকাসন বিশিষ্ট নরেন্দ্র মোদী স্টেডিয়ামকে পিছনে ফেলে যুগ্মভাবে এ বারের আইপিএলের সেরা ভেনুর পুরস্কার পেল ইডেন গার্ডেন্স (Eden Gardens)। প্রায় দু’মাস ধরে ১৬তম আইপিএলের ৭০টি লিগ পর্বের ম্যাচ খেলা হয়েছে মোট ১২টি স্টেডিয়ামে। এরপর প্লে অফের ম্যাচ হয়েছে। তবে ইডেন গার্ডেন্সে আয়োজিত হয়েছিল আইপিএলের লিগ পর্বের ম্যাচগুলি (IPL 2023)। কোনও প্লে অফের ম্যাচ ছিল না। তার মধ্যেও ম্যাচ আয়োজিত হয়েছে নির্বিঘ্নে। কোনও সমস্যা বা বাধার মুখে পড়তে হয়নি। দর্শকাসন ভরেছে কানায় কানায়। সমর্থনের অভাববোধ করেনি কোনও দলই।  সব মিলিয়ে এ বারের আইপিএলের সেরা ভেনুর তকমা পেল ক্রিকেটের নন্দন কানন। তবে যুগ্মভাবে। সেরা ভেনুর পুরস্কার ওয়াংখেড়ে স্টেডিয়ামের সঙ্গে ভাগাভাগি করে নিয়েছে ইডেন গার্ডেন্স। বিস্তারিত রইল TV9 Bangla Sportsর এই প্রতিবেদনে।

সদ্য সমাপ্ত আইপিএলের ৭টি আয়োজিত হয়েছে ইডেন গার্ডেন্সে। তার মধ্যে ৪টি ম্যাচ জেতে প্রথমে ব্যাটিং করা টিম। রান তাড়া করে জেতে তিনটি টিম। প্রায় সবকটি ম্যাচে হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে। মোট ৭টি ম্যাচে দুটি দলের ইনিংস মিলিয়ে ১৬১২ ডেলিভারিতে ২৫৫২ রান উঠেছে। ম্যাচ প্রতি রানের গড় ৩৬৪.৫৭ এবং স্ট্রাইক রেট ১৫৮.৩। সর্বাধিক স্কোর ২৩৫ এবং সর্বনিম্ন স্কোর ওঠে ১২৩। এই ৭টি ম্যাচে ইডেনে ৪১৪ বার সীমানার বাইরে গিয়ে পড়েছে বল। ১৫৬টি ছয় এবং ২৫৮টি চার। বোলাররা সব মিলিয়ে ৭০টি উইকেট নিয়েছেন। আইপিএল চলাকালীন ইডেনের পিচ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছিলেন কেকেআর অধিনায়ক নীতিশ রানা। কারণ ইডেন গার্ডেন্সের পিচ এখন আর আগের মতো মন্থর নয়। ক্রিকেটের নন্দন কাননে এখন গতিময় উইকেট। আইপিএল হোক বা ঘরোয়া ক্রিকেট, পিচ থেকে পেসার ও স্পিনাররা উভয়েই সুবিধে পান। এমন স্পোর্টিং পিচ খুশি করতে পারেনি কেকেআর ক্যাপ্টেনকে। তবে আইপিএল কর্তৃপক্ষ ইডেনকে নিয়ে খুশি।

একদিকে যখন ইডেন গার্ডেন্স সেরা মাঠের তকমা পাচ্ছে তখন অন্যদিকে সমালোচনায় জেরবার নরেন্দ্র মোদী স্টেডিয়াম। প্রবল বৃষ্টিতে ছাদ ফুটো হয়ে জল ঝরেছে। বৃষ্টির জলে মাঠ থইথই। একশো শতাংশ মাঠ কভার দেওয়ার ব্যবস্থা নেই। বৃষ্টির পর মাঠ শুকনো করার আধুনিক ব্যবস্থাপনা চোখে পড়েনি।