আন্তর্জাতিক ক্রিকেটে ছাপ ফেলছে টি-২০ লিগ: ফাফ ডু প্লেসি

বর্তমানে ডু প্লেসি (Faf du Plessis) পাকিস্তান সুপার লিগের (PSL) জন্য মরুশহরে আছেন। পেশোয়ার জালমি দলের হয়ে খেলেন এই প্রোটিয়া ক্রিকেটার।

আন্তর্জাতিক ক্রিকেটে ছাপ ফেলছে টি-২০ লিগ: ফাফ ডু প্লেসি
আন্তর্জাতিক ক্রিকেটে ছাপ ফেলছে টি-২০ লিগ: ফাফ ডু প্লেসি (সৌজন্যে-টুইটার)
Sanghamitra Chakraborty

|

Jun 07, 2021 | 3:05 PM

ক্রিকেটের (Cricket) তিন ফর্ম্যাটের মধ্যে বর্তমানে টি-২০ (T-20) ফর্ম্যাট বেশিই জনপ্রিয় হয়ে উঠেছে। কিন্তু তা বলে এই নয়, টেস্ট ও ওয়ান ডে ক্রিকেটের মান কমছে। মিলেমিশে রয়েছে তিন ফর্ম্যাটই। কিন্তু কুড়ি-বিশের ক্রিকেট একটু বেশি আকর্ষণীয় হয়ে উঠেছে। দিন দিন বিভিন্ন টি-২০ লিগও বাড়ছে। দক্ষিণ আফ্রিকার তারকা ক্রিকেটার ফাফ ডু প্লেসি (Faf du Plessis) এ বার এই টি-২০ ক্রিকেট নিয়ে এক বিষ্ফোরক মন্তব্য করলেন। তাঁর কথায়, দ্রুত যে হারে টি-২০ লিগের (T20 league) বৃদ্ধি হচ্ছে, তা আন্তর্জাতিক ক্রিকেটের (International Cricket) ক্ষেত্রে ভবিষ্যতে বড় সড় প্রভাব ফেলবে।

বর্তমানে ডু প্লেসি পাকিস্তান সুপার লিগের (PSL) জন্য মরুশহরে আছেন। পেশোয়ার জালমি দলের হয়ে খেলেন এই প্রোটিয়া ক্রিকেটার। স্থগিত হওয়া পিএসএল শুরু হওয়ার আগে এক ভার্চুয়াল মিটিংয়ে ডু প্লেসি বলেছেন, “টি-টোয়েন্টি লিগগুলি আন্তর্জাতিক ক্রিকেটের কাছে হুমকি হয়ে দাঁড়াচ্ছে। লিগগুলির শক্তি বছরের পর বছর বৃদ্ধি পাচ্ছে। শুরুর দিকে সারা বিশ্বে মাত্র ২ টি লিগ ছিল। এখন ধীরে ধীরে এক বছরে এই লিগের সংখ্যা ৪, ৫, ৬, ৭ হয়ে উঠছে। লিগগুলি আরও শক্তিশালী হচ্ছে।”

তিনি আরও বলেন, “আমি মনে করি ভবিষ্যতে দুটি সমানতালে কীভাবে চলবে সেই দিকটা ভেবে দেখা দরকার। এই লিগের সংখ্যা দিন দিন বাড়তে থাকায়, ভবিষ্যতে সকলে এটিকে আরও বেশি পছন্দ করবে। তখনই এটি আন্তর্জাতিক ক্রিকেটে আসল হুমকি হতে পারে।”

ডান-হাতি ব্যাটসম্যান ডু প্লেসি মনে করেন, যে আন্তর্জাতিক ক্রিকেট ভবিষ্যতে ফুটবলের মতো একই পরিণতির মুখোমুখি হতে পারে। ফুটবলে ঘরোয়া লিগগুলি বিশেষ গুরুত্ব পায়। তাছাড়া ঘরোয়া লিগগুলি একটি আলাদা গুরুত্বপূর্ণ ফর্ম্যাটে পরিণত হয়েছে। প্রোটিয়া ক্রিটেকার ডু প্লেসির কথায়, “এটা একটা বিশাল চ্যালেঞ্জ। দশ বছরের মধ্যে ক্রিকেট প্রায় ফুটবলের মতো হয়ে উঠবে। যেখানে বৈশ্বিক ইভেন্ট থাকবে এবং তার মধ্যে ক্রিকেটাররা কীভাবে লিগগুলি খেলতে পারে সেই ব্যাপারটা গুরুত্ব দিয়ে দেখা হবে।”

ভারতের জনপ্রিয় টি-২০ লিগ আইপিএলে (IPL), মহেন্দ্র সিং ধোনির (MS Dhoni) নেতৃত্বে চেন্নাই সুপার কিংসের (CSK) হয়ে খেলেন ফাফ ডু প্লেসি। তিনি বলেছেন, “ওয়েস্ট ইন্ডিজ সম্ভবত প্রথম দল যারা এটা শুরু করেছিল। তাদের সব ছেলেরা আন্তর্জাতিক দল থেকে দূরে সরে গিয়ে টি-টোয়েন্টির ঘরোয়া সার্কিটে চলে গেছে। সুতরাং, ওয়েস্ট ইন্ডিজ দল তাদের অনেক মূল ক্রিকেটারকে এভাবে হারিয়েছে। দক্ষিণ আফ্রিকার সাথেও এটা শুরু হতে চলেছে।”

আরও পড়ুন: মাহির ফার্ম হাউস কৈলাসপতি-র কিছু অদেখা ছবি

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla