সৌরভের ১৪৪-এর গাব্বাতে কি বদলাবে ইতিহাস?

গাব্বায় এখনও পর্যন্ত ৬টি টেস্ট ম্যাচ হয়েছে ভারত-অস্ট্রেলিয়ার মধ্যে। তার মধ্যে সৌরভ গঙ্গোপাধ্যায়ের অধিনায়কত্বে একবারই ড্র করেছিল ভারত। বাকি ৫বার হার। ২০০৩ সালে সেই ব্রিসবেন টেস্টে ১৪৪ রানের অবিস্মরণীয় ইনিংস ছিল প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়ের।

সৌরভের ১৪৪-এর গাব্বাতে কি বদলাবে ইতিহাস?
ইতিহাস বদলাবে গাব্বায়?
Follow Us:
| Updated on: Jan 14, 2021 | 4:17 PM

ব্রিসবেনঃ গাব্বা(Gabba)। অস্ট্রেলিয়া ক্রিকেটের স্বর্গ। ঘাসে ভরা ২২গজ। যা দেখলে পেসারদের জিভ লকলক করে। অতীতে বিপক্ষকে একের পর এক পেস আক্রমণ নাজেহাল করে শেষ করে দিয়েছে । আর এবার চোটে কাবু ভারতের বিরুদ্ধে সেই ইতিহাসকেই ধরে রাখতে চাইছে পেইন ব্রিগেড। সঙ্গে সঙ্গে সিরিজও।

গাব্বায় এখনও পর্যন্ত ৬টি টেস্ট ম্যাচ হয়েছে ভারত(India)-অস্ট্রেলিয়ার (Australia)মধ্যে। তার মধ্যে সৌরভ গঙ্গোপাধ্যায়ের (Sourav Ganguly)অধিনায়কত্বে একবারই ড্র করেছিল ভারত। বাকি ৫বার হার। ২০০৩ সালে সেই ব্রিসবেন(Brisbane) টেস্টে ১৪৪ রানের অবিস্মরণীয় ইনিংস ছিল প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়ের।

Sourav Ganguly scored 144 at Brisbane

ব্রিসবেনে সৌরভের সেই অবিস্মরণীয় ১৪৪

স্বাধীনতার ৩ মাস পর এই গাব্বাতেই প্রথমবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট খেলতে নেমেছিল ভারত। ১৯৪৭ সালে ২৮শে নভেম্বর থেকে শুরু হওয়া সেই টেস্টে ল্যাজেগোবরে অবস্থা হয়েছিল ভারতের।

আর শেষ টেস্ট হয়েছিল ২০১৪ সালের ডিসেম্বরে। সেই টেস্টেও হারের মুখ দেখেছিল ধোনির(Mahendra Singh Dhoni) ভারত। শুধুমাত্র ভারতই নয়, বাকি প্রতিপক্ষরাও বেশিরভাগ সময় হারের মুখ দেখেছে গাব্বার ২২গজে।

এবার কি রাহানের অধিনায়কত্বে বদলাতে পারবে? চোট নিয়ে অসহ্য চাপ কাটিয়ে কি গিল-রোহিতরা গড়তে পারবেন নতুন ইতিহাস? শুক্রবার থেকে সেই অপেক্ষাই শুরু হবে ভারতের ক্রিকেটপ্রেমীদের।